সর্বশেষ প্রকাশিত পোস্টসমূহ

বঙ্গবন্ধু শিক্ষা বীমা ২০২২ । বার্ষিক ৮৫ টাকা প্রিমিয়ামের বিনিময়ে মাসিক ৫০০ টাকার নিরাপত্তা বীমা

বঙ্গবন্ধু শিক্ষা বীমা পাইলটিং শেষে সারা দেশে চালুর পরিকল্পনা নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ – আপনার সন্তানের শিক্ষা সুনিশ্চিত করতে এ বীমাটি করুন– বঙ্গবন্ধু শিক্ষা বীমা ২০২২

শিক্ষা বীমা কেন প্রয়োজন? – সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে কর্তৃপক্ষের উদ্যোগে “বঙ্গবন্ধু শিক্ষা বীমা প্রবর্তন করা হয়। রাষ্ট্রমালিকানাধীন জীবন বীমা কর্পোরেশনের মাধ্যমে দেশের প্রাথমিক, কারিগরি এবং মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বীমার আওতাভুক্ত করে পরিকল্পটির পাইলটিং (Piloting) করা হয়েছে। ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা এর আওতায় ৩-১৭ বছর বয়সী শিক্ষার্থীর অভিভাবককে বছরে ৮০ ( পঁচাশি) টাকার প্রিমিয়াদের বিনিময়ে বীমাভুক্ত করা হয়েছে। অভিভাবকের অনাকাঙ্খিত মৃত্যু বা নির্দিষ্ট কিছু দুর্ঘটনার ক্ষেত্রে মাসিক ৫০০ টাকা হারে শিক্ষার্থীদেরকে ১৭ বছর বয়স পর্যন্ত শিক্ষা বীমা সুবিধা প্রদান করা হয়ে থাকে।

‘বন্ধু শিক্ষা বীমা পরিকল্পটির বিগত এক বছরের সাফল্য পর্যালোচনা করে দেখা গেছে যে, উক্ত বীমা পরিকল্পটি কাঙ্খিত শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় হয়েছে এবং এর মাধ্যমে দেশের ৬৪ (চৌষটি) জেলার ৫০,০০০ (পঞ্চাশ) হাজার শিক্ষার্থী বীমা: পরিকল্পটির আওতায় বীমাভুক্ত হয়েছে। জীবন বীমা কর্পোরেশন হতে প্রাপ্ত তথ্যমতে এ যাবত মাত্র ৭ (সাত) টি বীমা দাবী উত্থাপিত হয়েছে অর্থাৎ ব্যবসায়িক দিক দিয়েও পরিকল্পটি লাভজনক হচ্ছে।

শিক্ষার্থীদের শিক্ষা জীবন চলমান রাখা এবং শিক্ষা প্রতিষ্ঠান হতে তাদের করে পড়া রোধে এ সাফল্যকে অব্যাহত রাখার জন্য ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা পরিকল্পটি অগ্রাধিকার ভিত্তিতে প্রচলন করা আবশ্যক। এতে বীমার প্রচার ও প্রসার বৃদ্ধি পাওয়ার পাশাপাশি একদিকে যেমন জীবন বীমা খাতে বীমার পেনিট্রেশন বৃদ্ধি পাবে, অন্যদিকে দরিদ্র জনগোষ্ঠীর কম বয়সী শিক্ষার্থীদের শিক্ষা জীবনের ধারাবাহিকতা বজায় থাকবে।

বার্ষিক ৮৫ টাকা প্রিমিয়ামের বিনিময়ে মাসিক ৫০০ টাকার নিরাপত্তা বীমা / ৬৪ জেলার সকল শিক্ষার্থীকে এ বীমার আওতায় আনার পরিকল্পনা নেয়া হয়েছে

বছরে মাত্র ৮৫ টাকা প্রিমিয়াম দিয়ে আপনার সন্তানের শিক্ষা নিশ্চিত করতে পারেন

Caption: Order Circulated by IDRA

বঙ্গবন্ধু শিক্ষা বীমা সন্তানের শিক্ষা নিশ্চিত করে। অভিভাবকের মৃত্যু হলে কি সন্তানের পড়াশুনা আর বন্ধ হবে না?

  • বীমাকৃত ব্যক্তি: পিতা/মাতা/আইনগত অভিভাবক (যে কোন একজন বীমাকৃত হবেন)
  • বয়স: শিক্ষার্থীদের ন্যূনতম বয়স ৩ বছর এবং সর্বোচ্চ ১৭ বছর।
  • বীমাবৃতের বয়স: পিতা/মাতা/আইনগত অভিভাবকের ক্ষেত্রে ন্যূনতম বয়স ২৫ বছর এবং সর্বোচ্চ ৬৪ বছর।
  • মেয়াদ: ন্যূনতম ১ বছর এবং সর্বোচ্চ ১৭ বছর।
  • প্রিমিয়াম হার: বার্ষিক প্রিমিয়াম ৮৫/- টাকা।
  • বৃত্তির পরিমাণ: মাসিক বৃত্তির পরিমাণ ৫০০/- টাকা।

শিক্ষা বীমা কি বাধ্যতামূলক করা হয়েছে?

না। এখনও বাধ্যতামূলক করা হয়নি। কর্তৃপক্ষ ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা পরিকল্পটি সকল জীবন বীমাকারির জন্য উন্মুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। সকল জীবন বীমা কোম্পানি/কর্পোরেশনকে পরিকল্পটি চালু করে ব্যাপকভাবে বাজারজাতকরণের নির্দেশনা প্রদান করা হয়েছে। ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা পরিকল্পটির বিক্রির তথ্য নির্ধারিত ছকে প্রতিমাসের ৭ (সাত) তারিখের মধ্যে কর্তৃপক্ষকে প্রেরণ করতে হবে মর্মে পত্র জারি করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

বঙ্গবন্ধু শিক্ষা বীমা ২০২২

Alamin Mia

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *