সরকারি ব্যাংক গুলোতে লেনদেন করতে গেলে নিজ ব্রাঞ্চ ছাড়া অন্য ব্রাঞ্চ থেকে টাকা উত্তোলন বা জমা দিতে গেলেই ব্যাংক চার্জ গুনতে হয়। এক্ষেত্রে ব্যাংক চার্জ জানতে ব্যাংকে জিজ্ঞেস করে নিতে হয়। যদি ব্যাংক চার্জ পূর্ব হতেই জানা থাকে এ ঝামেলা এড়ানো যায়। তাছাড়া ১০,০০০ টাকার নিচের লেনদেনের ক্ষেত্রে কোন প্রকার ব্যাংক চার্জ দিতে হয় এটি অনেক ব্যাংকারও খেয়াল রাখে না। তাই টাকা যেহেতু আপনার লেনদেনের ক্ষেত্রে ব্যাংক চার্জ জেনে বুঝে লেনদেন করাটাও আপনার জন্য জরুরী। নিচে এ সংক্রান্ত একটি চার্ট সংযুক্ত করে দেওয়া হলো।

  • ১০,০০০ টাকা পর্যন্ত (দৈনিক ১টি ফ্রি) ২য় ট্রানজেকশনের ক্ষেত্রে কমিশন ১৫ টাকা ভ্যাট ৩ টাকাসহ সর্বমোট সার্ভিস চার্জ ১৮ টাকা মাত্র।
  • ১০,০০১ থেকে ৫০,০০০ টাকা পর্যন্ত ট্রানজেকশনের ক্ষেত্রে কমিশন ২৫ টাকা ভ্যাট ৪ টাকাসহ সর্বমোট সার্ভিস চার্জ ২৯ টাকা মাত্র।
  • ৫০,০০১ থেকে ১,০০,০০০ টাকা পর্যন্ত ট্রানজেকশনের ক্ষেত্রে কমিশন ৫০ টাকা ভ্যাট ৮ টাকাসহ সর্বমোট সার্ভিস চার্জ ৫৮টাকা মাত্র।
  • ১,০০,০০১ থেকে ৫,০০,০০০ টাকা পর্যন্ত ট্রানজেকশনের ক্ষেত্রে কমিশন ১০০ টাকা ভ্যাট ১৫টাকাসহ সর্বমোট সার্ভিস চার্জ ১১৫টাকা মাত্র।
  • ৫,০০,০০১ থেকে ১০,০০,০০০ টাকা পর্যন্ত ট্রানজেকশনের ক্ষেত্রে কমিশন ১৫০ টাকা ভ্যাট ২৩ টাকাসহ সর্বমোট সার্ভিস চার্জ ১৭৩টাকা মাত্র।
  • ১০,০০,০০১ থেকে ২৫,০০,০০০ টাকা পর্যন্ত ট্রানজেকশনের ক্ষেত্রে কমিশন ২৫০ টাকা ভ্যাট ৩৮ টাকাসহ সর্বমোট সার্ভিস চার্জ ২৮৮ টাকা মাত্র।
  • ২৫,০০,০০১ থেকে ৫০,০০,০০০ টাকা পর্যন্ত ট্রানজেকশনের ক্ষেত্রে কমিশন ৫০০ টাকা ভ্যাট ৭৫ টাকাসহ সর্বমোট সার্ভিস চার্জ ৫৭৫ টাকা মাত্র।
  • ৫০,০০,০০১ থেকে ১,০০,০০,০০০ টাকা পর্যন্ত ট্রানজেকশনের ক্ষেত্রে কমিশন ১৫০০ টাকা ভ্যাট ২২৫ টাকাসহ সর্বমোট সার্ভিস চার্জ ১৭২৫ টাকা মাত্র।
  • ১,০০,০০,০০১ হতে তদুর্ধ্ব প্রতি কোটি টাকা বা ভগ্নাংশের জন্য ৫০০ টাকা হারে অতিরিক্ত চার্জ প্রদেয় হবে।

একই জেলার অন্তর্ভুক্ত শাখার মধ্যে লেনদেনের ক্ষেত্রেও একই সার্ভিস চার্জ প্রযোজ্য।

প্রতি কর্মদিবসে একটি হিসাবে লেনদেন সীমা বা ট্রানজেকশন লিমিট। সঞ্চয়ী হিসাব নগদ উত্তোলন লিমিট ৫,০০,০০০ এবং ট্রান্সফার লিমিট ৫০,০০,০০০ টাকা। চলতি হিসাব ও এসএনডি হিসাব নগদ উত্তোলন লিমিট ১০,০০,০০০ এবং ট্রান্সফার লিমিট ৫০,০০,০০০ টাকা। বিভিন্ন ডিপোজিট স্কীম হিসাব নগদ উত্তোলন লিমিট সুবিধা নেই এবং ট্রান্সফার লিমিট সুবিধা নেই। এসওডি হিসাব নগদ উত্তোলন লিমিট ১,০০,০০০ এবং ট্রান্সফার লিমিট ২,০০,০০০ টাকা। অন্যান্য ঋণ ও অগ্রিম হিসাব নগদ উত্তোলন লিমিট সুবিধা নেই এবং ট্রান্সফার লিমিট সুবিধা নেই।

 

Online সার্ভিস চার্জ/কমিশন-জমা ও উত্তোলন উভয় ক্ষেত্রে এবং ট্রানজেকশন লিমিট সংক্রান্ত চার্ট: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3009 posts and counting. See all posts by admin

2 thoughts on “Online সার্ভিস চার্জ উভয় ক্ষেত্রে এবং ট্রানজেকশন লিমিট ২০২২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *