অঙ্গীভূত আনসার সদস্যদের বেতন-ভাতাদি বৃদ্ধিকরণ আদেশ ২০২২

বাংলাদেশ আনসারে যোগদানকারীগণ প্রশিক্ষণ শেষে অঙ্গীভূত হলে সমতল এলাকায় মাসিক ১৩ হাজার ৫০ টাকা এবং পার্বত্য এলাকায় ১৪ হাজার ২০০ টাকা ভাতা প্রদান করা হয়। প্রতিবছর দুটি উৎসব ভাতা বাবদ ৯ হাজার ৭৫০ টাকা করে দেওয়া হয়।স্থায়ী ব্যাটালিয়ন আনসার সদস্য/সদস্যাদের বর্তমান প্রাপ্ত দৈনিক রেশনভাতা ৫০.৭০ টাকা হতে বৃদ্ধি করে ৮০.০০ টাকা পূনঃনির্ধারন করা হয়েছে। বিভিন্ন সরকারী ও বেসরকারী সংস্থায় নিয়োজিত আনসার সদস্যদেরকে প্রত্যাশী সংস্থা কর্তৃক ব্যয় ভার বহনের শর্তে মাসিক সর্বনিম্ন ১৫০০.০০ টাকা হারে মাহার্ঘ ভাতা প্রদানের আদেশ জারি করা হয়েছে।

পিসি/এপিসি দৈনিক ২৫০/৩৯ টাকা হিসাবে ৩০ দিনে ৭৫১১/৭০ টাকা, আনসার সদস্য ২৬১/০১টাকা হিসাবে ৩০ দিনে ৭০২০/-টাকা বেতন ভাতা হিসাবে প্রাপ্ত হন। এছাড়া পিসি/এপিসি ৫৫৯৫/৩০ টাকা হারে ২টি এবং আনসার ৫১০৩/৬০ টাকা হারে ২টি উৎসব/বোনাস প্রাপ্ত হন। প্রত্যেক অঙ্গীভূত আনসার সরকারী নির্ধারিত হারে মাসে ২৮ কেজি চাল,২৮ কেজি গম এবং
২ লিটার ভোজ্য তেল ভর্তুকী মূল্যে প্রাপ্ত হন। অঙ্গীভূত হয়ে দায়িত্ব পালনকালে দূর্ঘটনাজনিত কারণে আনসার সদস্যগণ বিভাগীয় কল্যাণ তহবিল হতে চিকিৎসা ব্যয় বাবদ আর্থিক সহায়তা লাভ করেন। কন্যা বিবাহ, মেধাবী সন্তানদের উচ্চতর শিক্ষার জন্য আনসার সদস্যগণ আর্থিক সহায়তা প্রাপ্ত হন। কৃতিত্বপূর্ণ কাজের জন্য বিশেষ সম্মাননা পদক ও আর্থিক সহায়তা প্রদান করা হয়। নতুন এ আদেশ জারির ফলে চলতি বছর হতে ১০ হাজার টাকা হারে দুটি উৎসব ভাতা পাইবেন।

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

স্বরাষ্ট্র মন্ত্রণালয়। জননিরাপত্তা বিভাগ

আনসার শাখা-২

www.mhapsd.gov.bd

স্মারক নং-৪৪.০০.০০০০.১১৫.২১.০০১.৯৯- ১৬ তারিখ: ০৪ আগস্ট ২০২২

প্রাপক : চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসার

স্বরাষ্ট্র মন্ত্রণালয়, এজিবি ভবন

সেগুনবাগিচা, ঢাকা।

বিষয় : অঙ্গীভূত আনসার সদস্যদের বেতন-ভাতাদি বৃদ্ধিকরণ।

মহােদয়,

নির্দেশিত হয়ে অঙ্গীভূত আনসার সদস্যদের অন্যান্য ভাতা (চিকিৎসা, যাতায়াত, ধোলাই ও উৎসব ভাতা) অপরিবর্তিত রেখে দৈনিক/খােরাকী ভাতা এবং রেশন ভাতা নিম্নবর্ণিত হারে বৃদ্ধিকরণে মঞ্জুরী জ্ঞাপন করছি ।

শর্তাবলী:

ক) নিজস্ব Resource Ceiling এর মধ্যে এ ব্যয় নির্বাহ করতে হবে।

খ) এ বাবদ অতিরিক্ত বরাদ্দ দাবি করা যাবে না;

গ) এ ব্যয়ের ক্ষেত্রে যাবতীয় আর্থিক বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করতে হবে;

ঘ) এ বিষয়ে কোনরূপ আর্থিক অনিয়ম পরিলক্ষিত হলে বিল পরিশােধকারী কর্তৃপক্ষ দায়ি থাকবে; জিও জারির তারিখ হতে উল্লিখিত ভাতার হার কার্যকর হবে;

ঙ) অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের ৯/০১/২০২২ তারিখের নং-০৭.০০. ০০০০.১৭৩.২২. ০৫৬.১৫ (অংশ-১)-০৪ স্মারকে প্রদত্ত শর্তাবলি প্রতিপালন সাপেক্ষে এ আদেশ জারি করা হলাে। একই সাথে জননিরাপত্তা বিভাগ হতে ২৫/০১/২০১২ তারিখের ৪৪.০৩.০০০০.১১৫.২১.০০১.৯৯-১২২ নং স্মারকে জারিকৃত আদেশ বাতিল করা হলাে; এবং

চ) এতে অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের ২১/০৭/২০২২ তারিখের নং-০৭.০০. ০০০০.১৭৩. ২২.০৫৬. ১৫(অংশ-১)-৮১ স্মারকে সম্মতি রয়েছে।

আপনার একান্ত,

(নাহিদা বারিক)

সিনিয়র সহকারী সচিব

ফোন : +৮৮০-২২৩৩৫৪৫০৯

ই-মেইল : ansar2@mhapsd.gov.bd

 

অঙ্গীভূত আনসার সদস্যদের বেতন-ভাতাদি বৃদ্ধিকরণ আদেশ ২০২২: ডাউনলোড

আনসার বেতন ২০২২

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.