অডিটর রক্ষীকুকুর কিন্তু রক্তক্ষরণকারী কুকুর নহে।

বর্তমান নতুন তথ্যগত প্রযুক্তি (Information Technology) সংশ্লিষ্ট পরিবেশগত (Environment) অবস্থার প্রেক্ষিতে সম্পাদন নিরীক্ষা অত্যন্ত জরুরী হিসাবে গণ্য করা হয়। তাই পরিবেশগত অডিট (Environment Audit) বর্তমান 3Es অডিট এর স্থলে 4Es অডিট (Performance) অডিটের বৈশিষ্ট হিসাবে চিহ্নিত হইবে।

সাধারণ স্ট্যান্ডার্ডস (General Standards) অধ্যায়ে নিম্নবর্ণিত বিষয়গুলি লিপিবদ্ধ করা হইয়াছে:

ক) অডিটরদের স্বাধীনতা: অডিটরগণ অডিট কার্য পরিচালনার সকল ক্ষেত্রে স্বাধীনভাবে কাজ করিবেন এবং অডিটের আওতাধীন প্রতিষ্ঠানের নিকট হইতে যাহাতে কোন চাপের সম্মুখীন না হয় সেই ব্যাপারে লক্ষ্য রাখিবেন। প্রয়োজন বোধে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করিবেন।

খ) অডিটরদের উপযুক্ততা: অডিট কার্য পরিচালনার সকল ক্ষেত্রে নিয়োজিত অডিটরগণের পেশাগত দক্ষতা আছে কিনা উহা নিশ্চিত করা।

(১) নিরীক্ষককে অবশ্যই সৎ ও নির্ভীক হইতে হইবে এবং দায়িত্ব পালনের ক্ষেত্রে কখনও প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রভাবান্বিত হইবেন না।

(২) তিনি অবশ্যই নিরীক্ষা কার্য সম্পর্কিত বিধি বিধান সম্পর্কে দক্ষ হইবেন।

(৩) তিনি কখনোই সন্দেহের বশে কোন কার্য সম্পাদন করিবেন না। ” তিনি রক্ষীকুকুর কিন্তু রক্তক্ষরণকারী কুকুর নহে” (An Auditor is a watch dog but not a blood haund)

(৪) নিরীক্ষককে অত্যন্ত ভদ্র হইতে হইবে এবং অন্যের মতামত উপলব্ধি করার চেষ্টা করিতে হইবে।

(৫) তাহাকে সংক্ষেত্রে, সঠিকভাবে এবং পরিচ্ছন্ন আকারে প্রতিষ্ঠানের হিসাব সংক্রান্ত প্রতিবেদন রচনায় পারদর্শী হইতে হইবে।

গ) যথাযথ সতর্কতা অবলম্বন (Due Care): অডিটর এবং অফিসারকে অবশ্যই যথাযথ সতর্কতার সাথে অডিট কার্য পরিচালনা এবং অডিট রিপোর্ট প্রণয়ন করিতে হইবে। অডিট কার্য পরিচালনার সময় গোপণীয়তা রক্ষা করিতে হইবে এবং গুরুত্বপূর্ণ অনিয়ম সংঘটিত হইলে উপযুক্ত কর্তৃপক্ষকে অবহিত করিতে হইবে।

Source: Government Auditing Standards page-293

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.