নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ এর বিধি -৯ ( অন্যান্য ) বিধিগুলো আলোচনা করা হয়েছে। অসাধারণ ছুটি, যাহার জন্য ছুটিকালীন বেতন প্রদেয় নহে, যেকোন সরকারী কর্মচারীকে বিশেষ অবস্থার প্রেক্ষিতে প্রদান করা যাইতে পারে। তবে বিধান থাকে যে, অস্থায়ী সরকারী কর্মচারী বিদেশে প্রশিক্ষণের জন্য অনুমতি প্রাপ্ত হইয়া প্রশিক্ষণ সমাপনান্তে পাঁচ বৎসর সরকারের চাকুরী করিবেন, এই মর্মে বণ্ড প্রদান করিয়াছেন এবং চাকুরীর মেয়াদ নিরবচ্ছিন্নভাবে কমপক্ষে তিন বত্সর পূর্ণ হইয়াছে, এইরূপ যে অস্থায়ী সরকারী কর্মচারী উল্লেখিত প্রকার বণ্ড প্রদানপূর্বক বাংলাদেশের অভ্যন্তরে প্রশিক্ষণে বা অধ্যয়নরত রহিয়াছেন, তাহাদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হইবে না ।

বিধি -৯ ( অন্যান্য )

(১) অসুস্থতাজনিত ছুটি (Sick leave), মাতৃত্বজনিত ছুটি, (maternity leave), চিকিত্সালয় ছুটি (Hospital leave), সংগ নিরোধ ছুটি (Quarantine leave), বিশেষ ক্ষমতাজনিত ছুটি (Special disability leave) এবং অধ্যয়ন ছুটি (study leave) সংক্রান্ত বর্তমানে প্রযোজ্য বিধানসমূহ প্রচলিত থাকিবে ।

(২) চুক্তিভিত্তক নিয়োজিত সরকারী কর্মচারীদের জন্য প্রযোজ্য ছুটি সংক্রান্ত বিধান দ্বারা চুক্তিভিত্তক নিয়োজিত কর্মচারীগণ পরিচালিত হইবেন ।

(৩) (১) অসাধারণ ছুটি, যাহার জন্য ছুটিকালীন বেতন প্রদেয় নহে, যেকোন সরকারী কর্মচারীকে বিশেষ অবস্থার প্রেক্ষিতে প্রদান করা যাইতে পারেঃ

(এ) যখন বিধি মতে অন্য কোনো প্রকার ছুটি প্রাপ্য নহে, অথবা

(বি) যখন অন্য কোনো প্রকার ছুটি প্রাপ্য হওয়া সত্ত্বেও সংশ্লিষ্ট কর্মচারী লিখিতভাবে অসাধারণ ছুটির জন্য আবেদন জানায় ।

(২) (এ) স্থায়ী সরকারী কর্মচারী ব্যতীত অন্যান্যের ক্ষেত্রে অসাধারণ ছুটির মেয়াদ এককালীন তিন মাসের অধিক হইবে না ।

তবে বিধান থাকে যে, অস্থায়ী সরকারী কর্মচারী বিদেশে প্রশিক্ষণের জন্য অনুমতি প্রাপ্ত হইয়া প্রশিক্ষণ সমাপনান্তে পাঁচ বত্সর সরকারের চাকুরী করিবেন, এই মর্মে বণ্ড প্রদান করিয়াছেন এবং চাকুরীর মেয়াদ নিরবচ্ছিন্নভাবে কমপক্ষে তিন বত্সর পূর্ণ হইয়াছে, এইরূপ যে অস্থায়ী সরকারী কর্মচারী উল্লেখিত প্রকার বণ্ড প্রদানপূর্বক বাংলাদেশের অভ্যন্তরে প্রশিক্ষণে বা অধ্যয়নরত রহিয়াছেন, তাহাদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হইবে না ।

আরও বিধান থাকে যে, দীর্ঘস্থায়ী অসুস্থতার ক্ষেত্রে মেডিকেল সার্টিফিকেটের ভিত্তিতে অস্থায়ী সরকারী কর্মচারীকে সর্বাধিক ছয় মাস পর্যন্ত অসাধারণ ছুটি প্রদান করা যাইবে ।

(বি) যক্ষ্মা রোগে আক্রান্ত একজন অস্থায়ী সরকারী কর্মচারীকে এককালীন সর্বাধিক বার মাস পর্যন্ত অসাধারণ ছুটি প্রদান করা যাইতে পারে, তবে বিধান থাকে যে-

যে পদ হইতে সরকারী কর্মচারী ছুটিতে যাইতেছেন, ঐ পদটি তাহার কর্মে প্রত্যাবর্তন অবধি বহাল থাকিবে ।

দাখিলকৃত সার্টিফিকেটে স্বাস্থ্য কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা, যক্ষ্মা বিশেষজ্ঞ বা সিভিল সার্জনের ছুটির মেয়াদ উল্লেখপূর্বক সুপারিশ থাকিলে অসাধারণ ছুটি মঞ্জুর করা যাইবে ।

সুপারিশ প্রদানকালে মেডিকেল অফিসার বিএসআর পার্ট-১-এর পরিশিষ্ট ৮-এর (৭) নং বিধি অনুসরণ করিবেন ।

(৩) ছুটি অনুমোদনকারী কতৃর্পক্ষ ছুটিবিহীন অনুপস্থিত কালকে ভূতাপেক্ষকভাবে অসাধারণ ছুটিতে রূপান্তর করিতে পারিবেন ।

বিধি -১০ (১) একজন সরকারী কর্মচারী ‘ছুটি হিসাব’-এ জমাকৃত ছুটি, তাহার বাধ্যতামূলক অবসর গ্রহণের দিনটিতে তামাদি হইয়া যাইবে ।

নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯: ডাউনলোড সূত্র

The Prescribed Leave Rules, 1959: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3023 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *