অর্থ বিভাগের ই-বুক ২০১২

অর্থ বিভাগ হতে বিভিন্ন সময়ে জারিকৃত আইন, বিধি, প্রবিধি প্রজ্ঞাপন, পরিপত্র এবং সরকারি নির্দেশনাসমূহ সংকলিত করার প্রয়োজনীয়তা বহুদিন ধরে অনুভূত হয়ে আসছে। সরকারি সিদ্ধান্ত নেয়ার লক্ষ্যে বিধিসমূহ সহজলভ্য করার কোন বিকল্প নেই। এ পরিপ্রেক্ষিতে অর্থ বিভাগ হতে জারিকৃত বিধি-বিধানসমূহ সন্নিবেশিত করে ই-বুক প্রণয়ন করা হয়েছে।

এ ই-বুকের দশটি অধ্যায়ে আর্থিক ক্ষমতা অর্পণ, উন্নয়ন প্রকল্পের অর্থ অবমুক্তি ও ব্যবহার নির্দেশিকা, বাজেট ও মধ্যমেয়াদী বাজেটসহ বিভিন্ন আর্থিক বিধি, ট্রেজারি, ঋণ ব্যবস্থাপনা, কর বর্হিভূত রাজস্ব, বেতন স্কেলসমূহ, বেতন নির্ধারণ, ভাতাদি, অবসর ও পেনশন, ভবিষ্য তহবিল, ছুটি বিধি এবং চুক্তিভিত্তিক নিয়োগ সংক্রান্ত বিধি বিধানসমূহ সন্নিবেশিত হয়েছে।

এ ই-বুক অর্থ বিভাগ এবং সরকারের সকল মন্ত্রণালয়/বিভাগ এবং এর অধীনস্থ দপ্তরসমূহকে বিভিন্ন নির্দেশাবলী দ্রততার সাথে পর্যালোচনা করে ত্বরিত ও নির্ভূল সিদ্ধান্ত গ্রহণে এবং সরকারের আর্থিক ব্যবস্থাপনা সম্পর্কে দক্ষতা অর্জনের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে।

ই-বুকে অন্তর্ভূক্ত বিষয়সমূহ

১। আর্থিক ক্ষমতা অর্পণ ১৯৭৭-২০০৪ পর্যন্ত সকল কপি

২। উন্নয়ন প্রকল্প ও জনবল স্থানান্তর-অর্থ অবমুক্তি, ভাতা, প্রশিক্ষণ, জনবল স্থানান্তর, আউটসোর্সিং

৩। বাজেট ও মধ্যমেয়াদী বাজেট-সরকারি অর্থ ও বাজেট ব্যবস্থাপনা আইন ২০০৯, মেরামত ও সংরক্ষণ, চাঁদা, নিরীক্ষা, ব্যয়, বরাদ্দ, বিল দাখিল ইত্যাদি

৪। ট্রেজারি ও ঋণ ব্যবস্থাপনা এবং কর বর্হিভূত রাজস্ব-কর বর্হিভূত ভাড়া, বিক্রয়, বিজ্ঞাপন ইত্যাদি

৫। বেতন স্কেল-জাতীয় বেতন স্কেল ১৯৭৩-২০০৯

৬। বেতন নির্ধারণ-বেতন সমতাকরণ, অগ্রিম ইনক্রিমেন্ট, উন্নীতকরণ, বেতন বৃদ্ধি ইত্যাদি

৭। ভাতা-বাড়ি ভাড়া, উৎসব ভাতা, চিকিৎসা ভাতা, শ্রান্তি বিনোদন ভাতা ইত্যাদি

৮। অবসর ও পেনশন-পেনশন সহজীকরণ আদেশ-১৯৮২-২০০৯, অবসর, পেনশন, আনুতোষিক, মহার্ঘভাতা ইত্যাদি

৯। ভবিষ্য তহবিল-আইন, বিধি, ভবিষ্য তহবিল সুদ ইত্যাদি

১০। ছুটি-বিধি, চুক্তিভিত্তিক নিয়োগ ও অন্যান্য ছুটি বিধি ইত্যাদি

 

আর্থিক বিষয়ে সরকারি সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সর্বশেষ জারিকৃত বিধি বিধান অনুসরণের পরামর্শ দেয়া হল। বেতন ভাতাদির ক্ষেত্রে কোন সরকারি আদেশ প্রদানের পূর্বে সর্বশেষ জারিকৃত বেতনস্কেল পুঙ্খানুপুঙ্খরূপে পর্যবেক্ষণ করা প্রয়োজন।

সূত্র: অর্থ বিভাগের ই-বুক PDF কপি সংগ্রহ করুন: ডাউনলোড or ডাউনলোড or ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.