আয়ন ব্যয় কর্মকর্তা অফিস প্রধান অথবা অফিস প্রধান কর্তৃক দায়িত্ব প্রাপ্ত কোন কর্মকর্তা হতে পারে। তিনি দপ্তরের গেজেটেড ও নন-গেজেটেড কর্মকর্তা/কর্মচারীদের বিল বাবদ ব্যয় ও দাপ্তরিক আয় সম্পর্কে আর্থিক কার্যাবলী সম্পাদন করেন। তিনি আর্থিক বিষয়াবলীর সমস্ত দায় ও দায়িত্ব পালন করেন এবং অসংলগ্ন ও নিয়ম বর্হিভূত ব্যয়ের জন্য দায়ী থাকেন।

Article – 47 হল কর্মকর্তাদের দায়িত্ব ও কর্তব্য হস্তান্তর ও গ্রহণের সনদ।একজন কর্মকর্তা যখন অন্যত্র বদলি হন তখন অব্যাহতি গ্রহণের পূর্বে তার পদে স্থলাভিষিক্ত ব্যক্তিকে বা যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক মনোনীত অন্য কোন ব্যক্তিকে তার যাবতীয় দায়িত্ব দেয়াই Article-47 এর কাজ।

একজন কর্মকর্তার বদলির আদেশ হল আর সংগে সংগেই তিনি অব্যাহতি নিয়ে চলে যাবেন সেটাতো সঠিক নয়। তার উপর ন্যস্তকৃত দায়িত্ব ও কর্তব্য তাহলে কে/কেমন করে পালন করবেন? একজন সাধারণ কর্মকর্তার(এসডিওর)জন্য এটা ততটা গুরুত্বপূর্ণ না হলেও যিনি আয়ন ও ব্যয়ন কর্মকর্তার দায়িত্বে নিয়োজিত ছিলেন তার জন্য এটা অনেক কিছু।

যেমন তার উপর ন্যস্তকৃত অফিসের যাবতীয় সম্পদ হস্তান্তর,ব্যাংক হিসাব হস্তান্তর, আইবাস++ এর কর্তৃত্ব হস্তান্তর (যার মাধ্যমে তিনি বরাদ্দকৃত অর্থ আইবাস++ এ বন্টন ও গেজেটেড ননগেজেটেড বিল ভাতাদি হিসাবরক্ষণ অফিসে ফরওয়ার্ড করবেন) গুরুত্বপূর্ণ নথি,বরাদ্দ রেজিস্ট্রার,ক্যাশ বই, গুরুত্বপূর্ণ মামলা সংক্রান্ত নথি,অগ্রিম রেজিস্ট্রার (যদি থাকে), ভ্যাট ও আয়কর কর্তন রেজিস্ট্রার,যোগাযোগ সংক্রান্ত নির্দেশনা দায়িত্ব গ্রহনকারী কর্মকর্তাকে বুঝিয়ে দিয়ে অব্যাহতি গ্রহণ করার জন্যই Article -47 এর প্রবর্তন।

কাজেই এগুলি দায়িত্ব সম্পন্ন করেই উভয় কর্মকর্তা নিজ নিজ কর্মস্থল হতে অব্যাহতি নিয়ে নতুন বা বদলীকৃত কর্মস্থলে যোগদান করবেন, সরকারী বিধি অনুযায়ী তার দায়িত্ব ও কর্তব্য হস্তান্তর ব্যতিরেকে তাকে অব্যাহতি দেয়া যাবে না। আয়ন ব্যয়ন কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন কালে সরকারের সকল আর্থিক বিধিবিধান যেমন পিপিআর,ডেলিগেশন অব ফিন্যান্সিয়াল পাওয়ার, ট্রেজারী রুলস, জেনারেল ফিন্যান্সিয়াল রুলস,সময় সময় জারীকৃত সরকারি আদেশ এগুলি পরিপালন সাপেক্ষে সকল প্রকার ব্যয় নিশ্চিত করা।

একজন আয়ন ব্যয়ন কর্মকর্তা নিজেও আবার নিয়ন্ত্রনকারী কর্মকর্তা হতে পারেন এজন্য নিম্নে ট্রজারী রুলের এস আর-১৭২ (আয়ন কর্মকর্তার দায়িত্ব) ও এস আর- ১৭৩ ( নিয়ন্ত্রণকারী কর্মকর্তার দায়িত্ব) কি তা বর্ণনা করা হল।এ সংক্রান্ত কিছু ডকুমেন্ট চাইলে আপনি দেখে নিতে পারেন: ডাউনলোড   পোস্টটি লিখেছেন জনাব ওয়ালিদ সম্রাট   সূত্র: Walid Samrat Audit & Accounts Forum

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2960 posts and counting. See all posts by admin

8 thoughts on “আয়ন ব্যয়ন কর্মকর্তার দায়িত্ব ও ARTICLE- 47

  • অনেক ভাল লেগেছে। আরেকটা বিষয়ে সুস্পষ্ট ধারণা নেওয়ার লক্ষ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক গণের শ্রান্তি বিনোদন ছুটি ও ভাতা মঞ্জুর সম্পর্কে সবিনয়ে জানতে চাই । কেননা কোন এক প্রেক্ষিতে জানা গেল সাধারণ সারভিস রুলস তারা অনুসরণ করে না। ফলে নির্দিষ্ট সময়ে বা যথাসময়ে তিন বছর পূর্ণ হলেও ছুটি মঞ্জুর বা ভাতা কোনটাই দেওয়া হয় না। এতদবিষয়ে কোন সুস্পষ্ট আদেশ বা নির্দেশনা থাকলে দয়া করে জানালে উপকৃত হব।

  • শ্রান্তি বিনোদন ছুটি অবশ্যই প্রাপ্য হবেন। আমার জানামতে শ্রান্তি বিনোদন ছুটি নিয়ে আলাদা কোন আদেশ জারি হয়নি।

  • প্রথমেই সালাম নিবেন।
    আমার জিজ্ঞাসা হচ্ছে যে, পদোন্নতি পাওয়ার তারিখে যোগদানের ক্ষেত্রে পূর্বাহ্নে দেখানো যাবে কিনা?
    ধন্যবাদ।

  • অবশ্যই পূর্বাহ্নেই দেখাবেন।

  • উন্নয়ন প্রকল্পে নিয়োগ প্রাপ্ত অস্থায়ী কর্মচারীদের ছুটির বিধি বিধান সম্পর্কে জানতে চাই

  • Recreation leave nie ki deser bahire ghurte jawa jabe?.

  • যাবে। তবে এটিকে বহি: বাংলাদেশ ছুটিতে রূপান্তরিত করে নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *