সরকারি কর্মচারীগণের (বেসামরিক/ সামরিক) গ্রস পেনশনের শতকরা ১০০ ভাগ সমর্পনের সুবিধান বাতিল করিয়া শতকরা ৫০ ভাগ বাধ্যতামূলক সমর্পণ এবং অবশিষ্ট শতকরা ৫০ ভাগের জন্য নির্ধারিত হারে মাসিক পেনশন গ্রহণের বিধান প্রবর্তন করা হইল।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ

প্রবিধি অনুবিভাগ

প্রবিধি শাখা-১

www.mof.gov.bd

নং-০৭.০০.০০০০.১৭১.১৩.০০৫.১৬.০৬; তারিখ: ০৯/০১/২০১৭ খ্রি:

প্রজ্ঞাপন

সরকার পেনশনারগণের (বেসামরিক/ সামরিক) আর্থিক এবং সামাজিক সুরক্ষা নিশ্চিত করার স্বার্থে নিম্নরূপ বিধান প্রবর্তন করিল:

ক) সরকারি কর্মচারীগণের (বেসামরিক/ সামরিক) গ্রস পেনশনের শতকরা ১০০ ভাগ সমর্পনের সুবিধান বাতিল করিয়া শতকরা ৫০ ভাগ বাধ্যতামূলক সমর্পণ এবং অবশিষ্ট শতকরা ৫০ ভাগের জন্য নির্ধারিত হারে মাসিক পেনশন গ্রহণের বিধান প্রবর্তন করা হইল। এই বিধান ০১ জুলাই ২০১৭ খ্রি: তারিখ হইতে কার্যকর হইবে।

ব্যাখ্যা: ৩০ জুন, ২০১৭ খ্রি: তারিখ বা তাহার পর যাহাদের অবসর উত্তর ছুটি শেষ হইবে তাহারা এই সুবিধার আওতায় আসিবেন।

খ) পেনশনারগণ/ পারিবারিক পেনশনারগণ মাসিক পেনশনের উপর ৫% হারে বার্ষিক ইনক্রিমেন্ট প্রাপ্য হইবেন যাহা ০১ লা জুলাই ২০১৭ খ্রি: তারিখ হইতে কার্যকর হইবে।

২। অর্থ বিভাগ কর্তৃক জারীকৃত বেসামরিক সরকারি চাকুরেদের পেনশন মঞ্জুরি ও পরিশোধ সংক্রান্ত বিধি/ পদ্ধতি অধিকতর সহজীকরণ বিষয়ক স্মারক নং-অম/অবি/বিধি/পেনশন/৩-পি-২৬/৯৪/১৭ তারিখ: ০১-০৬-১৯৯৪ খ্রি: এর “পেনশন সমর্পণ” সংক্রান্ত ২.১৩ নং অনুচ্ছেদটি ০১-০৭-২০১৭ খ্রি: তারিখ হইতে বাতিল বলিয়া গণ্য হইবে।

৩। প্রতিরক্ষা মন্ত্রণালয় কর্তৃক ০৪-১২-২০০৩ খ্রি: তারিখে জারীকৃত সশস্ত্র বাহিনীর সদ্যদের শতভাগ পেনশন কম্যুটেশন সুবিধা প্রদান সংক্রান্ত প্রম/ডি-১৯/১পেন-৩/৯৭/অংশ-২/৩০৫ নং স্মারকটি এই প্রজ্ঞাপনের আলোকে সংশোধন করিবে।

রাষ্ট্রপতির আদেশক্রমে

স্বাক্ষরিত

(মো: মনির উদ্দিন)

অতিরিক্ত সচিব

ফোন: ৯৫৭৬৫৫৪

পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন ২০১৭: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2985 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *