এ বছর জুলাই মাসে ঈদুল আযহার ঈদ পড়ার কারণে সরকারি কর্মচারীদের বেশির ভাগ কর্মচারীই সন্দিহান যে, ঈদ বোনাস কি জুলাই মাসের বেসিককে নাকি জুন মাসের বেসিকে হবে। গত বছর ১ আগস্ট ঈদ উদযাপিত হওয়ার কারণে জুলাই মাসের বেসিকে নিম্নের প্রজ্ঞাপন মোতাবেক ঈদ বোনাস দেওয়া হয়েছে। যদি ৩১ জুলাই ঈদ উদযাপিত হতো হতে পরবর্তী মাসের বেতন থেকে অতিরিক্ত প্রদত্ত অর্থ সরকার ফেরত নিত। তাই নিম্নে আদেশটি একটু ভাল করে দেখুন তাতে স্পষ্ট যে, আপনি পুরাতন বেসিক বা জুন মাসের বেসিকেই ঈদ বোনাস পাবেন। তাছাড়া ঈদ বোনাস প্রাপ্তির যে বিধান তা আপনার সন্দেহ দূর করার জন্য নিচের তুলে ধরা হলো।

সরকারি আদেশ নং অম/অবি(বাস্ত)-৪/এফবি-১২/৮৬/২১, তারিখ ৩রা জুলাই, ১৯৮৮ এবং বাংলাদেশ চাকুরী (বিনোদন ভাতা) বিধিমালা, ১৯৭৯ এর বিধান অনুসারে বার্ষিক উৎসব ভাতা এবং শ্রান্তি ও বিনোদন ভাতা প্রদেয় হইবে। তবে এই সকল ভাতা ৩১ শে মে, ১৯৯২ পর্যন্ত, ৩০ শে জুন, ১৯৯১ তারিখে আহরিত বা প্রাপ্য মাসিক মূল বেতনের ভিত্তিতে প্রদেয় হইবে। অর্থ মন্ত্রণালয়য়েল স্মারক নম্বর: অম/অবি/(বাস্ত-৪) উ:ভাতা-১০/৯২/৩২ তারিখ: ১৬/০৬/১৯৯২ খ্রি: অনুযায়ী যে মাসে উৎসব অনুষ্ঠিত হতে তার পূর্ববর্তী মাসে আহরিত মূল বেতনের সমপরিমাণ অর্থ সরকারি কর্মকর্তা/ কর্মচারী উৎসব ভাতা হিসাবে প্রাপ্য হবেন মর্মে সরকারি সিদ্ধান্ত রয়েছে। উক্ত আদেশের পরবর্তীতে আর নতুন কোন আদেশ জারী হয়নি। তাই সন্দেহের অবকাশ নেই নেই জুন মাসের মূল বেতন অনুসারেই উৎসব ভাতা প্রাপ্ত হবেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়

হিসাব ভবন

সেগুনবাগিচা, ঢাকা -১০০০।

www.cga.gov.bd

স্মারক নংম্বর: ০৭.০৩.০০০০.০০৩.১৪.৪০৮.১৬.৭১০; তারিখ: ০৫/০৭/২০২০

বিষয়: ঈদুল আযহা উৎসব ভাতা/২০২০ প্রদানের নির্দেশনা প্রসঙ্গে।

উপর্যুক্ত বিষয়ের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়য়েল স্মারক নম্বর: অম/অবি/(বাস্ত-৪) উ:ভাতা-১০/৯২/৩২ তারিখ: ১৬/০৬/১৯৯২ খ্রি: অনুযায়ী যে মাসে উৎসব অনুষ্ঠিত হতে তার পূর্ববর্তী মাসে আহরিত মূল বেতনের সমপরিমাণ অর্থ সরকারি কর্মকর্তা/ কর্মচারী উৎসব ভাতা হিসাবে প্রাপ্য হবেন মর্মে সরকারি সিদ্ধান্ত রয়েছে। পেনশনারদের উৎসব ভাতা প্রদানের ক্ষেত্রে পূর্ববর্তী মাসের আহরিত পেনশনের সমপরিমাণ ভাতা প্রদানের অনুরুপ নির্দেশনা রয়েছে।

২। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ৩০-১০-২০১৯ খ্রি; তারিখের স্মারক নংম্বর ০৫.০০.০০০০.১৭৩.০৮.০০৩.১৮.২১২ এর মাধ্যমে প্রাপ্ত ছুটির তালিকা অনুযায়ী ঈদুল আযহা অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্য তারিখ আগষ্ট১, ২০২০ খ্রি: যেহেতু উৎসব চাঁদ দেখার উপর নির্ভরশীল, এক্ষেত্রে উহার ৩১ জুলাই, ২০২০ খ্রি: তারিখে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে কর্মকর্তা/ কর্মচারীদের উৎসব ভাতা জুন/২০২০ মাসের আহরিত মূল বেতন/পেনশণের উপর পরিশোধিত হবে না জুলাই/২০২০ মাসের মূল বেতন /পেনশনের ভিত্তি করে প্রদেয় হবে সে বিষয়ে সংশয়/জটিলতা সৃষ্টি হয়েছে।

৩। বর্ণিত বিষয়ে এ কার্যালয়ের মতামত হচ্চে, ঈদুল আযহা অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্য তারিখ ০১ আগস্ট ২০২০ খ্রি: ধরে বার্ষিক বর্ধিত বেতনসহ জুলাই/২০২০ মাসে গৃহীত মূল বেতনের /পেনশনের ভিত্তিতে ঈদুল আযহা উৎসব ভাতা/২০২০ প্রদান করা যেতে পারে। পরবর্তীতে ঈদুল আযহা জুলাই ৩১,২০২০ খ্রি: তারিখে অনুষ্ঠিত হতে তা পরবর্তী মাসের বেতন /পেনশন হতে সমন্বয় করা যেতে পারে।

এমতাবস্থায়, সময়মত কর্মকর্তা/ কর্মচারী/পেনশনাগণকে উৎসব ভাতা প্রদানের লক্ষ্যে ন্যূনতম ১০ (দশ) কর্ম দিবস প্রয়োজন বিধায় এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দ্রুত প্রদানের জন্য আদিষ্ট হয়ে অনুরোধ করা হলো।

(মোহাম্মদ মমিনুল হক ভূঁইয়া)

অতিরিক্ত হিসাব মহানিয়ন্ত্রক (হিসাব ও পদ্ধতি)

ফোন: ৯৩৬০৮৫৯

প্রতি,

সচিব, অর্থবিভাগ, অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

ঈদুল আজহার উৎসব ভাতা/২০২০ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনার জন্য সিজিএ কার্যালয়ের পত্র: ডাউনলোড

 

প্রশ্নোত্তর:

১। সরকার কি শিথিল করতে পারে?

উত্তর: শিথিল এ টুকু করতে পারে যে, আপনি নতুন বেসিকে বোনাস নিতে পারেন কিন্তু পরবর্তী মাসের বেতন থেকে অতিরিক্ত প্রদত্ত অর্থ কর্তন করে নেয়া হবে।

২। জুলাইতে ঈদ আর বোনাস পাব পুরাতন বেসিকে?

উত্তর: জি এ পর্যন্ত প্রাপ্ত আদেশ বা বিধি অনুসারে জুন মাসের পুরাতন বেসিকেই ঈদ বোনাস পাবেন।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2958 posts and counting. See all posts by admin

4 thoughts on “ঈদ বোনাস নতুন নাকি পুরাতন মূল বেতন অনুসারে হবে?

  • অন্যান্য ধর্মালম্বীরা কি ইনক্রিমেন্ট বাদে বোনাস পাবে?

  • অবশ্যই না। উৎসবের আগের মাসে যা তুলছে তাই পাবে।

  • অসাধারণ কিন্তু বিস্তারিত নেই কেন

  • সাথে আরও কি রেফারেন্স চান?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *