ঘরে বসে এখন চালান জমা দেওয়া যায়- পাসপোর্ট, আয়কর এবং সীমিত কিছু সেবার জন্য আপনি এ চালান ব্যবহার করতে পারেন – এ চালান- অটোমেটেড চালান সিস্টেম ২০২৩

এ চালান কি?–সরকারি সেবার ফি অনলাইনে জমা দিতে চালু হয়েছে স্বয়ংক্রিয় চালান সিস্টেম (এ-চালান পদ্ধতি) যা এখন থেকে বিভিন্ন ধরনের সরকারি সেবার ফি অনলাইনে জমা দেওয়া যায়। প্রাথমিকভাবে সেবা প্রদানের ক্ষেত্রে (পাসপোর্ট ফি, ট্যাক্স, ভ্যাট) এ ব্যবস্থা চালু করা হয়েছে। তাই ব্যক্তি আয়কর ম্যানুয়াল চালানের মাধ্যমে এখন আর ব্যাংকগুলো গ্রহন করে না। অনলাইনেই এ চালানে মোবাইল ব্যাংকিং এবং কার্ড ব্যবহার করে পরিশোধ বা ব্যাংক কাউন্টারের মাধ্যমে অনলাইনে পূরণকৃত চালান জমা দেয়া যাবে।

ম্যানুয়াল চালান ফর্মে নাকি আর ব্যক্তি আয়কর জমা দেওয়া যাচ্ছে না? হ্যাঁ। ব্যাংকগুলো অনলাইনে ibas.finance.gov.bd/acs/general/sales লিংকে তথ্য দিয়ে চালান ফরম প্রিন্ট করা যায় এবং আপনি চাইলে ফরম পূরণ করে আপনি বিকাশ বা রকেট দিয়েও আয়কর পরিশোধ করতে পারবেন। এক্ষেত্রে ডেবিট কার্ড বা যে কোন ইন্টারনেট ব্যাংকিং সেবা ব্যবহার করা যাবে।

বিকাশের মাধ্যমে এ চালানে টাকা জমা দেওয়ার নিয়ম কি? বিকাশ সবচেয়ে বেশি ব্যবহৃত মোবাইল ব্যাংকিং সেবা, হতে পারে আপনার ও বিকাশ একাউন্ট রয়েছে। আপনার বিকাশ একাউন্ট থেকেই পাসপোর্ট ফি সহ অন্যান্য সরকারি ফি এ চালানের মাধ্যমে জমা দিতে পারবেন। অনলাইন ব্যাংকিং সিলেক্ট করবেন। ব্যাংক অপশন থেকে, SONALI BANK LTD সিলেক্ট করুন। তারপর মোট টাকার পরিমাণ লিখে Add বাটনে ক্লিক করুন। এখানে সর্বমোট প্রদেয় টাকার পরিমাণ দেখাবে। এখন Save বাটনে ক্লিক করুন। আপনাকে সোনালী ব্যাংকের পেমেন্ট গেটওয়েতে নেয়া হবে। এখানে Mobile Banking বাটনে ক্লিক করে পেমেন্ট করুন। Pay with bKash বাটনে ক্লিক করুন। বিকাশের পেমেন্ট অপশন আসলে, আপনার মোবাইল নম্বর দিন। তারপর আপনার বিকাশ মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে একটি ভেরিফিকেশন কোড আসবে। ভেরিফিকেশন কোড ও আপনার বিকাশের পিন দিয়ে পেমেন্ট করুন।

এ চালান ফরমে পাসপোর্ট অথবা আয়কর জাম দিতে হবে । এ চালান অনুসন্ধান । এ চালান কি

একটি চালান হল পেমেন্ট সংগ্রহের জন্য বিক্রেতার দ্বারা ক্রেতাকে দেওয়া একটি নথি । এতে ক্রয়কৃত পণ্য বা ক্রেতাকে প্রদত্ত পরিষেবার মূল্য অন্তর্ভুক্ত থাকে।

এ চালান- অটোমেটেড চালান সিস্টেম ২০২৩ । অনলাইনে চালান জমা ও ফরম পূরণ করার নিয়ম কি?

Caption: ibas.finance.gov.bd/acs

এ চালানে ফি পরিশোধের নিয়ম ২০২৩ । যেভাবে আপনি এ চালান ব্যবহার করে পাসপোর্ট ফি বা আয়কর পরিশোধ করবে

  1. অনলাইনে এ চালান পেমেন্ট করার জন্য Automated Challan System Bangladesh (A Challan) সিস্টেমে ভিজিট করুন।
  2. পাসপোর্ট অপশন থেকে ই পাসপোর্ট ফি সিলেক্ট করুন অথবা আয়কর দিতে চাইলে এনবিআর এর জমাতে ক্লিক করুন।
  3. টিআইএন নম্বর, কর বর্ষ, ধরণ, রিটার্ণ দাখেলের সাথে দেয়, টাকার পরিমান ইত্যাদি তথ্য দিয়ে Ok করলেই নাম ঠিকানা অটো নিয়ে নিবে।  ই পাসপোর্টের ক্ষেত্রে পাসপোর্টের ধরণ, মেয়াদ ও ডেলিভারীর ধরণ বাছাই করুন। স্বয়ংক্রীয়ভাবে টাকার পরিমাণ ও ভ্যাটসহ মোট টাকার পরিমাণ দেখাবে। নিচ থেকে OK বাটন ক্লিক করুন।
  4. আপনি চাইলে জাতীয় পরিচয়পত্র নম্বর বা জন্ম নিবন্ধন বা টিআএন যে কোন একটি সার্টিফিকেট ব্যবহার করতে পারেন। পাসপোর্টের ক্ষেত্রে  যে ব্যক্তির পক্ষ থেকে এ চালান পরিশোধ করা হবে, তার জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন নম্বর সনাক্তকরণ নম্বর হিসেবে দিতে হবে।যদি জাতীয় পরিচয়পত্র দ্বারা পাসপোর্টের আবেদন করা হয় অবশ্যই জাতীয় পরিচয়পত্র নম্বর দিবেন। আর যাদের বয়স ২০ বছরের কম, জাতীয় পরিচয়পত্র নেই, তারা জন্ম নিবন্ধন নম্বর দিবেন। অর্থ পরিশোধের বিবরণ থেকে পেমেন্ট অপশন – অনলাইন ব্যাংকিং বাছাই করুন । সোনালী ব্যাংক একাউন্ট, যেকোন ব্যাংকের ভিসা, মাস্টারকার্ড, আমেরিকান এক্সপ্রেস কার্ড, অথবা মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ, নগদ ও রকেটের মাধ্যমে পেমেন্ট করতে চাইলে ব্যাংক অপশনে SONALI BANK LTD গেটওয়ে সিলেক্ট করুন। তারপর মোট টাকার পরিমাণ লিখে Add বাটনে ক্লিক করুন। এখানে সর্বমোট প্রদেয় টাকার পরিমাণ দেখাবে।
  5. Now Save বাটনে ক্লিক করুন। আপনাকে সোনালী ব্যাংকের পেমেন্ট গেটওয়েতে নেয়া হবে।
  6. Bank Account অথবা Visa/ Master Card/ Amex Card অথবা Mobile Banking অপশন সিলেক্ট করে পেমেন্ট করুন। চালান কপি প্রিন্ট করতে না পারলে, চালান নম্বর দিয়ে এ চালান ভেরিফিকেশন ওয়েবসাইট থেকে প্রিন্ট নিতে পারবেন। ব্যাংকে গিয়ে প্রিন্টকৃত ফরম নিয়ে টাকা জমা দেয়া যাবে।

কি কি মাধ্যমে এ চালানে টাকা জমা দেওয়া যায়?

অনলাইনে এ চালান পেমেন্ট করার বেশ কয়েকটি মাধ্যম রয়েছে তা হল সোনালী ব্যাংক/ ডাচ বাংলা ব্যাংক একাউন্ট, যেকোন ব্যাংকের ভিসা কার্ড, ডিবিবিএল নেক্সাস কার্ড – DBBL Nexus Card, মোবাইল ব্যাংকিং- রকেট ও বিকাশ ইত্যাদি। এ চালান লেনদেনের সময় বর্তমানে, এ চালান লেনদেনের সময় সকাল ১০ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে কারণ সিস্টেমটি খুবই নতুন। শীঘ্রই এটি ২৪/৭ পাওয়া যাবে তাই নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে চেষ্টা করুন।

Automated Challan System । এ-চালান- ডিজিটাল পদ্ধতিতে সরকারি কোষাগারে অর্থ জমা ঘরে বসে অনলাইনে চালান জমা দেয়ার পদ্ধতি। Challan Deposit by online । ঘরে বসেই অনলাইনে চালানে টাকা জমা দেয়ার নিয়ম দেখুন

 

Challan Deposit by online । ঘরে বসেই অনলাইনে চালানে টাকা জমা দেয়ার নিয়ম দেখুন

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *