সরকারি গেজেটেড কর্মকর্তা (SDO) গণের ছুটির হিসাব হালনাগাদকরণের নির্দেশনা জারি করা হয়েছে- IBAS++ Leave Update Order 2024

সরকারি কর্মকর্তাদের ছুটির হিসাব কে রাখে? সরকারি কর্মচারীদের ছুটির হিসাব দপ্তর প্রধান সংরক্ষণ করেন কিন্তু কর্মকর্তাদের ছুটি হিসাব একাউন্টস অফিস সংরক্ষণ করে থাকেন- কর্মকর্তা বা অফিসারদের যে কোন তথ্য নিজ আইডিতে ঢুকে সার্ভিস স্টেজ ম্যানেজমেন্টে এন্ট্রি করতে হবে। অর্ডারও আপলোড করতে হবে। শুধুমাত্র হিসাবরক্ষণ অফিসের অনুমোদন কর্তৃত্বে সম্পন্ন হয়ে থাকে। নিজ অফিস বা সংশ্লিষ্ট কর্মকর্তা ছুটি তথ্য এন্ট্রি করতে পারবে।  কোন ভাবেই নিজের তথ্য নিজে অনুমোদন করতে পারবে না।

ছুটির তথ্য কি আইবাস++ এ আপডেট করতে হবে? হ্যাঁ। সরকারের আর্থিক ব্যবস্থাপনা সুসংহত করার নিমিত্ত সকল গেজেটেড কর্মকর্তাগণের ছুটির হিসাব অটোমেশনের আওতায় আনার জন্য আইবাস++ সিস্টেমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে এবং সে প্রেক্ষিতে গেজেটেড কর্মকর্তাগণের ছুটির হিসাব আইবাস++ সিস্টেমে অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া সম্পর্কে ইতোপূর্বে অবহিত করা হয়েছে।

ছুটি এন্ট্রি করে সার্ভিস স্টেজ ম্যানেজমেন্টে অনুমোদন করতে হবে? ইতোপূর্বে ৩১/১২/২০২২ খ্রি. পর্যন্ত সময়ের ছুটির তথ্য আইবাস++ সিস্টেমে Entry প্রদান করার নির্দেশনা প্রদান করা হয়েছিল। উক্ত সময়ের পর হতে অদ্যবধি যে সকল কর্মকর্তাগণের ভোগকৃত ছুটির তথ্য iBAS++ System (Service Stage Management) Entry প্রধান ও Approve করা হয়েছে তাদের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে উক্ত ছুটি যোগ হবে। অন্যথায় ০১/০১/২০১৩খ্রি. হতে অদ্যাবধি গ্রহণকৃত ছুটির তথ্য Historical Data হিসেবে আইবাস++ সিস্টেমে Entry প্রদান পূর্বক তা Approve করতে হবে। হিসাবরক্ষণ অফিসের হিসাবরক্ষণ কর্মকর্তাগণ তথ্য হালনাগাদ এবং অনুমোদন করবেন।

গেজেটেড কর্মকর্তাদের ছুটির তথ্য হালনাগাদের নির্দেশনা জারি । প্রতিটি অফিসের কর্মকর্তাদের ছুটির হিসাব আপডেট করতে হবে।

গেজেটেড কর্মকর্তাগণের সকল প্রকার ছুটির অতীত তথ্য (Historical Data) আইবাস++ সিস্টেমে Entry প্রদান ও Approve এর কাজ ২৮/০৯/২০২৪ খ্রি. তারিখের মধ্যে হালনাগাদ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

Caption: Service Stage Management ibas++

গেজেটেড কর্মকর্তাদের ছুটি হিসাব হালনাগাদ ২০২৪ । আইবাস++ এ কিভাবে তথ্য হালনাগাদ করতে হবে?

  1. Login to Ibas++
  2. Click Service Management
  3. Click Leave Management
  4. Click Leave Entry (Consumed)
  5. Click Leave Entry (Order যুক্ত করে সেভ করতে হবে)।
  6. এন্ট্রি শেষ হলে Leave Approve(by DDO) লিংকে গিয়ে অনুমোদন করতে হবে।
  7. কর্মকর্তার নিচের ক্ষেত্রে Leave Entry Self (কর্মকর্তা নিজের এন্ট্রি করতে পারবেন কিন্তু অনুমোদন হিসাবরক্ষণ অফিসের মাধ্যমে করাতে হবে)।

কর্মকর্তাগণ কি নিজের ছুটির তথ্য নিজে এন্ট্রি দিতে পারবেন?

হ্যাঁ।– Leave Entry Self এ গিয়ে নিজের ছুটির তথ্য নিজে এন্ট্রি করবেন। হিসাবরক্ষণ অফিস কর্তৃক অনুমোদন করিয়ে নিতে হবে। কর্মচারীদের ক্ষেত্রে ডিডিও নিজেই অনুমোদন করতে পারবেন কিন্তু কর্মকর্তাদের তথ্য সংশ্লিষ্ট অফিসের ডিডিও অনুমোদন বা এপ্রুভ করতে পারবেন না। চলতি মাসেই ছুটি হিসাব নিজ দায়িত্বে হালনাগাদ করতে হবে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3001 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *