সচিবালয নির্দেশলা, ২০১৪ এর ১৫ (১)(ক), ১৫ (১)(গ) , ১৫(৬) এবং ১৬ নম্বর নির্দেশনাসমূহে ই-নথি ব্যবহারের সুষ্পষ্ট নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়া, প্রেক্ষিতে পরিকল্পনা ২০১০-২০২১; জাতীয় শুদ্ধাচার কৌশল ২০১২; অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা নির্দেশিকা-২০১৫, জাতীয় তথ্য ও যোগযোগ প্রযুক্তি নীতিমালা-২০১৮-এ-ই নথি কার্যক্রম যথাযথভাবে বাস্তবায়নের নির্দেশনা রয়েছে। তাছাড়া বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতেও )এপিএ) ই-নথির ব্যবহারের বাধ্যবাধকতা রয়েছে। ফলে সকল সরকারি দপ্তরে ই-নথি ব্যবহার ত্বরান্বিত করা আবশ্যক।

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মন্ত্রিপরিষদ বিভাগ

ই-গভর্নেন্স-১, অধিশাখা

www.cabinet.gov.bd

স্মারক নম্বর: ০৪.০০.০০০০.৮৩১.২২.০০৩.১৭.৩১ তারিখ: ০৮ জুন ২০২০

বিষয়: ই-নথির মাধ্যমে দাপ্তরিক নথি কার্যক্রম সম্পন্ন করার বিশেষ নির্দেশনা।

রুপকল্প ২০২১ তথা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে মন্ত্রিপরিষদ বিভাগ এটুআই প্রোগ্রামের সহযোগিতায় সরকারি দপ্তরে (মাঠ পর্যায় থেকে মন্ত্রণালয় পর্যন্ত) ই-নথি কার্যক্রম বাস্তবায়ন করছে। ২০২১ এর ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে ই-নথি’র ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাছাড়া করোনা ভাইরাস বাহিত রোগ (COVID-19) মোকাবেলায় সরকারি ঘোষিত সাধারণ ছুটিকালীন/ সীমিত দাপ্তরিক কার্যক্রমের এর সময় ই-নথি উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে।

২। কোভিড-১৯ এর ন্যায় যে কোন পরিস্থিতিতে সরকারি কার্যক্রম চালু রাখার জন্য সকল দাপ্তরিক কার্যক্রম স্বাভাবিকভাবে সম্পন্ন করার লক্ষ্যে ইলেক্ট্রনিক প্লাটফর্মের ব্যবহার অত্যাবশ্যক। ই-নথিতে কাগজের সংষ্পর্শে না থাকায় রোগ সংক্রমনের ঝুকিঁ হ্রাস করেছে।

৩। সচিবালয নির্দেশলা, ২০১৪ এর ১৫ (১)(ক), ১৫ (১)(গ) , ১৫(৬) এবং ১৬ নম্বর নির্দেশনাসমূহে ই-নথি ব্যবহারের সুষ্পষ্ট নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়া, প্রেক্ষিতে পরিকল্পনা ২০১০-২০২১; জাতীয় শুদ্ধাচার কৌশল ২০১২; অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা নির্দেশিকা-২০১৫, জাতীয় তথ্য ও যোগযোগ প্রযুক্তি নীতিমালা-২০১৮-এ-ই নথি কার্যক্রম যথাযথভাবে বাস্তবায়নের নির্দেশনা রয়েছে। তাছাড়া বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতেও )এপিএ) ই-নথির ব্যবহারের বাধ্যবাধকতা রয়েছে। ফলে সকল সরকারি দপ্তরে ই-নথি ব্যবহার ত্বরান্বিত করা আবশ্যক।

এমতাবস্থায়, আপনার কার্যালয়সহ আপনার দপ্তরের আওতাধীন বিভাগীয, আঞ্চলিক, জেলা ও উপজেলা অফিস সমূহে বর্তমান পরিস্থিতিতে ই-নথি কার্যক্রম বেগবান করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করা হলো। উল্লেখ্য, মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বিষয়টি সার্বক্ষণিক পরিবীক্ষণ করা হচ্ছে।

 

ড দেওয়ান মুহাম্মদ হুমায়ন কবীর

যুগ্নসচিব

ফোন: ৯৫১৩৩৩৯

 

ই-নথির মাধ্যমে দাপ্তরিক নথি কার্যক্রম সম্পন্ন করার বিশেষ নির্দেশনা: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2998 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *