গৃহ নিমার্ণমােটরগাড়ী মােটরসাইকেল ও অন্যান্য পরিবহন/ বাই-সাইকেল অগ্রিম ঋণ সংক্রান্ত।

মােটর গাড়ি অগ্রিম ঋণের ক্ষেত্রে ১২ মাগ্নে মূল বেতনের সমান সর্বোচ্চ ৪০,০০০/- (চল্লিশ হাজার) টাকার হলে ১২ মাসের মূল বেতনের সমান/ সর্বোচ্চ ৬০,০০০/- (যাট হাজার) টাকা অগ্রিম ঋণ হিসাবে নির্ধারণ করা হল। সৰ্বাধিক মাসিক কিস্তি ৬০ (ষাট) মাসিক কিস্তিতে উক্ত অগ্রীম ঋণ আদায়যােগ্য। যে সকল কর্মকর্তা। কর্মচারীর মূল বেতন ৬,০০০/- (ছয় হাজার) টাকা বা তদূর্ধ্ব কেবলমাত্র তারাই এ ঋণ পাওয়ার যােগ্য। 

 

গণপ্রজাতন্ত্র বাংলাদেশ

অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ

উপায় ও উপ -২ শাখা 

নং-অম/অবি/বাউউউঃ-২)/১৯৪০-ঋণ ও অগ্রিম(৫০)/১/৭৭৫| তারিখ – ৩০-০৯-১৯৯৬ খ্রিঃ

বিষয়: সরকারি কর্মকর্তা/ কর্মচারীগণের গৃহ নিমার্ণমােটরগাড়ী মােটরসাইকেল ও অন্যান্য পরিবহন/ বাই-সাইকেল অগ্রিম ঋণ সংক্রান্ত। 

নির্দেশিত হয়ে অর্থ বিভাগের ২০-১০-৯০ইং তাৰিখে জৰিকৃত অম/অবি/ বাউ (উঃউঃ-২) বিবিধ (৭)/৯০/৭৩৪ স্মারকের আংশিক সংশােধন ও অনুবৃত্তিক্রমে জানানাে যাচ্ছে যে, গৃহ নির্মাণ, মােটারগাড়ী, মােটর সাইকেল ও অন্যান্য পরিবহণ/ বাই-সাইকেল অগ্রিম ঋণ প্রদানের পরিমাণ/ বীমা লংকার নিম্নরূপভাবে পুনঃনির্ধারণ করলােঃ

ক) গৃহ নির্মাণ অগ্রিম ২৪ মালের মূল বেতনের সমান সর্বোচ্চ ৮০,০০০/- (আশি হাজার) টাকার স্থলে ৩৬ মাসের মূল বেতনের সমান বোচ্চ ১.২০ (একশ বিশ হাজার) টাকা এবং গৃহ মেরামত বাবদ ১ বেতনের সমান সর্বোচ্চ ৪০,০০০/- (চাশ হাজার) টাকা হলে ১৮ মাসের মূল বেতনের সমান। সর্বোচ্চ ৬০,০০০/- (যাট হাজার) টাকা অগ্রিম ঋণি হিসাবে নির্ধারণ করা হল। গৃহ নির্মাণ ঋণ সর্বোচ্চ ১২০ মাসিক কিস্তি এবং গৃহ মেরামত সর্বোচ্চ ৬০ (ষাট) মাসিক কিস্তিতে আদায়যােগ্য।

খ) মােটর গাড়ি অগ্রিম ঋণের ক্ষেত্রে ১২ মাসে মূল বেতনের সমান সর্বোচ্চ ৪০,০০০/- (চল্লিশ হাজার) টাকার হলে ১২ মাসের মূল বেতনের সমান/ সর্বোচ্চ ৬০,০০০/- (যাট হাজার) টাকা অগ্রিম ঋণ হিসাবে নির্ধারণ করা হল। সৰ্বাধিক মাসিক কিস্তি ৬০ (ষাট) মাসিক কিস্তিতে উক্ত অগ্রীম ঋণ আদায়যােগ্য। যে সকল কর্মকর্তা। কর্মচারীর মূল বেতন ৬,০০০/- (ছয় হাজার) টাকা বা তদূর্ধ্ব কেবলমাত্র তারাই এ ঋণ পাওয়ার যােগ্য।

গ) মােটর সাইকেল অগ্রিম ঋণ ১২,০০০/- (বার হাজার) টাকার স্থলে ২৫,০০০/- (পচিশ হাজার) টাকা নির্ধারণ করা হল। এ ঋণ সর্বাধিক মাসিক কিস্তি ৪৮ মাসিক কিস্তিতে আলাষযােগ্য। যে সক্ষণ কর্মকর্তা/ কর্মচারীর মূল বেতন ২,০০০/- (দুই হাজার) টাকা বা তদূর্ধ্ব কেবলমাত্র তারাই এ ঋণ পাওয়ার যােগ্য।

ঘ) বাই সাইকেল অগ্রিম ঋণ ১,২০০/- (বার শত) টাকার স্থলে ৩,০০০/- (তিন হাজার) টাকা নির্ধারণ করা হল। এ ঋণ সর্বাধিক মাসিক কিস্তি ৩০ (ত্রিশ) মাসিক কিস্তিতে আদায়যােগ্য।

ঙ) পুনঃনির্ধারিত ঋণ ও অগীমের পরিমাণ/ সীমা এবং সুদের হার ১লা জুলাই, ১৯৯৬ ইং তারিখ হতে কার্যকর হবে। তবে, ১৯৯৬-৯৭ সালের আগে যারা অগ্রিম ঋণ গ্রহণ করেছেন তাদের ক্ষেত্রে অগ্রিম ঋণের সময়সীমা প্র্যাজ্য হবে না।

চ) ১৯৯৬-৯৭ অর্থ বছর হতে যারা অগ্রিম ঋণ গ্রহণ করেন তাদের সবার ক্ষেত্রে নয়া সুদের হার কার্যকর হবে। ১৯৯৬-৯৭ সালের পূর্বে গৃহত ঋণ ও অগ্রিমের ক্ষেত্রে ০১-০৭-১৯১৬ ইং তারিখে কিংবা পরবর্তীতে প্রদেয় সুদের ক্ষেত্রে নয়া হার প্রযােজ্য হবে। তবে, উক্ত তারিখের পূর্বে প্রদেয় কিন্তু অপ্রদত্ত সুদের ক্ষেত্রে নয়া আর প্রযােজ্য হবে না।

ছ) আলােচ্য অগ্রিম ঋণসমূরে ক্ষেত্রে অর্থ বিভাগ কর্তৃক ২০-১০-১০ ইং তারিখের জারিকৃত স্মারকের বিদ্যমান অন্যান্য শর্তাবলা অপরিবর্তিত থাকবে। উপরােক্ত সকল অগ্রিম ঋণের ক্ষেত্রে বার্ষিক ১০৭% হারে সুদ প্রযােজ্য হবে। কিস্তি অনুযায়ী অগ্রিম ঋণ পরিশােধে ব্যর্থ হলে ১১% চক্রবৃদ্ধি হারে সুদ আদায়যােগ্য।

একে এম আজিজুল হক 

সিনিয়র সহকারী সচিব

 

গৃহ নিমার্ণমােটরগাড়ী মােটরসাইকেল ও অন্যান্য পরিবহন/ বাই-সাইকেল অগ্রিম ঋণ সংক্রান্ত: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3009 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *