ছুটি সংক্রান্ত ১৫ টি অন্যান্য বিধান।

কর্মের বিনিময়েই কেবল ছুটি অর্জিত হয়। লিভ সেলারী কন্ট্রিবিউশন জমা প্রদান করিলে ফরেন সার্ভিসকালে ছুটির জন্য কর্মকাল হিসাবে গণনা করা হইবে। এফ আর-৬০ ও বিএসআর-১৪৫

১। শিক্ষানবীশ কর্মচারীও স্থায়ী কর্মচারীর অনুরূপভাবে ছুটি প্রাপ্য। এফআর এর এসআর-২৯১ এবং এফ আর ৯(৬) এর সরকারী সিদ্ধান্ত-(৩)।

২। ছুটি অধিকার হিসাবে দাবী করা যায় না। ছুটি মঞ্জুরির ক্ষমতাপ্রাপ্ত কর্তৃপক্ষ জনস্বার্থে অত্যাবশ্যক হইলে যে কোন প্রকার মঞ্জুরিকৃত ছুটি বাতিল করিতে বা ছুটির আবেদন প্রত্যাখ্যান করিতে পারিবেন। এফ আর-৬৭ ও বিএসআর-১৫১

৩। ছুটি মঞ্জুরকারী কর্তৃপক্ষ আবেদনকৃত ছুটির প্রকৃতি পরিবর্তন করিতে পারিবেন না। এফআর-৬৭ এর সরকারী সিদ্ধান্ত।

৪। ছুটি মঞ্জুরকারী কর্তৃপক্ষ আবেদনকৃত সময়ের পুরোটাই অনুমোদনে অস্বীকৃতি জ্ঞাপন করিতে পারেন। তিনি নিজস্ব ক্ষমতা প্রয়োগের দ্বারা প্রমাসনিক ব্যবস্থাপনায় যতটা সম্ভব পরিবর্তন আনয়নপূর্বক সরকারী ছুটি হইতে প্রত্যাবর্তনের তারিখ নিয়ন্ত্রণ করিবেন। বিএসআর-১৫১ এর নোট-(১)।

৫। দায়িত্বভার হস্তান্তর কার্যকর হওয়ার দিন হইতে ছুটি আরম্ভ হয় এবং দায়িত্বভার পুন:গ্রহণের পূর্বের দিন ছুটি শেষ হয়। এফআর-৬৮ এবং বিএসআর-১৫২।

৬। অক্ষমতা স্বপক্ষে মেডিকেল সার্টিফিকেট দাখিল করার পর ছুটি প্রদান করা যাইবে। বিএসআর-৩৩৪

৭। একজন সরকারী কর্মচারী সরকারের পূর্বানুমতি ব্যতীত ছুটিভোগকালে অন্য কোন চাকরিগ্রহণ করিতে পারিবেন না। তবে অবসর উত্তর ছুটিভোগকালে অনুমতিপ্রাপ্ত হইয়া থাকিলে অন্য কোন চাকরি গ্রহণ করিতে পারিবেন। এফআর-৬৯

৮। কোন সরকারী কর্মচারীর ছুটির মেয়াদ শেষ হওয়ার পূর্বে তাঁহাকে কাজে যোগদানের আদেশ দেওয়া হইলে, উক্ত যোগদান বাধ্যতামূলক না ঐচ্ছিক, তাহা আদেশে উল্লেখ করিতে হইবে। এফআর-৭০ এবং বিএসআর-১৫৬

৯। মেডিকেল সার্টিফিকেটের ভত্তিতে অসুস্থ্যতাজনিত কারণে ছুটিপ্রাপ্ত কোন কর্মচারী মেডিকেল ফিটনেস সার্টিফিকেট দাখিল ব্যতিরেকে পুন:কর্মে যোগদান করিতে পারিবেন না। এফআর-৭১, এফআর এর এস আর-২১২, ২১৩ এবং বিএসআর-১৫৭।

১০। ছুটি মঞ্জুরকারী কর্তৃপক্ষের অনুমতি ব্যতিরেকে ছুটির মেয়াদ শেষ হওয়ার ১৪ (চৌদ্দ) দিনের বেশি সময় পূর্বে কোন কর্মচারী কর্মে যোগদান করিতে পারিবেন না। এফআর-৭২ এবং বিএসআর-১৫৮(১)

১১। কোন সরকারী কর্মচারী ছুটির মেয়াদ শেষ হওয়ার পরও কর্মে অনুপস্থিত থাকিলে এবং ছুটি মঞ্জুরকারী কর্তৃপক্ষ উক্ত অনুপস্থিতকাল পর্যন্ত ছুটি বর্ধিত না করিলে, উক্ত অনুপস্থিতকালের জন্য ছুটিকালীন বেতন পাইবেন না এবং উক্ত ছুটি অর্ধগড় বেতনে ছুটি হইলেও অনুপস্থিতকাল তাঁহার ছুটির হিসাবে খরচ দেখাইতে হইবে। ছুটির মেয়াদ শেষ হওয়া সত্ত্বেও কর্মে ইচ্ছাকৃত অনুপস্থিতি অসদাচরণ হিসাবে গণ্য হইবে। বিএসআর-১৫৮(২)।

১২। অক্ষমতার স্বপক্ষে মেডিকেল সার্টিফিকেট দাখিলকারী কর্মচারী ছুটিতে থাকিলে ছুটি শেষে অবসরগ্রহণ কার্যকর হইবে। বিএসআর-৩৩৬

১৩। ছুটি মঞ্জুকারী কর্তৃপক্ষ যদি এই মর্মে পরিতুষ্ট হন যে, অতিরিক্ত অনুপস্থিতি কর্মচারীর ক্ষমতা বর্হিভূত কারণে ঘটিয়াছে অথবা সংশ্লিষ্ট কর্মচারী অতিরিক্ত অনুপস্থিতির স্বপক্ষে মেডিকেল সার্টিফিকেট দাখিল করিয়াছে, তাহা হইলে অনুমোদিত ছুটির অতিরিক্ত ভোগ করা সময়ের অনধিক ১৪ (চৌদ্দ) দিন পর্যন্ত ভূতাপেক্ষিকভাবে ছুটি বর্ধিত করিতে পারিবেন। বিএসআর-১৫৯

১৪। যদি একজন কর্মচারী চাকরিচ্যুত বা চাকরি হইতে অপসারিত হন এবং পরবর্তী পর্যায়ে আপিল বা রিভিশনের মাধ্যমে চাকরিতে পুনর্বহাল হন, তাহা হইলে তাঁহার “ছুটি হিসাব” এর জন্য চাকরিকাল গণনায় তাঁহার পূর্ব চাকরিকালকে ধরা হইবে। এফআর-৬৫(বি) এবং বিএসআর-১৪৭ (২)।

১৫। চাকরি হইতে পদত্যাগের  পর পুন:নিয়োগপ্রাপ্ত হইলেও ছুটির উদ্দেশ্যে পূর্বচাকরি বাজেয়াপ্ত হইবে। এফআর-৬৫ এর নিরীক্ষা নির্দেশনা(২)।

ছুটি সংক্রান্ত ১৫ টি অন্যান্য বিধান: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.