জনস্বার্থে বা ০২ বছর পর ঢাকায় বদলিতে বাসা বরাদ্দ না পাওয়া পর্যন্ত দিগুন বাড়ি ভাড়া ।

মাঠ পর্যায়ে কর্মরত সরকারি কর্মকর্তাগণের কর্মস্থলে অবস্থান নিশ্চিতকরণার্থে ঢাকায় বদলি হওয়ার পর তাদের অগ্রাধিকার ভিত্তিতে সরকারি বাসা বরাদ্ধ অথবা বাড়ী ভাড়া দিগুন হারে প্রদান করা হবে।

সারসংক্ষেপ:

  • ১০ বছর পূর্ণ হওয়া কর্মকর্তা যদি ঢাকায় সরকারি বাসায় বসবাসকারি হয়।
  • ২ বছর ঢাকার বাহিরে বদলিকৃত স্টেশনে কাটিয়ে আসতে হবে।
  • ০৩ বছর পূর্ণ হওয়ার পূর্বে যদি রাষ্ট্রীয় প্রয়োজনে ঢাকায় বদলি করে আনা হয়।
  • বাসা বরাদ্দে অগ্রাধিকার অথবা দ্বিগুণ হারে বাড়ী ভাড়া ভাতা প্রাপ্য হইবেন।

অর্থ মন্ত্রণালয়ের ০১/১১/২০০৩ তারিখের অম/অবি/প্রবি-৪/বাড়ী ভাড়া-১/২০০৩/২৬৩ নম্বর পত্রের মাধ্যমে মাঠ পর্যায়ে কর্মরত সরকারি কর্মকর্তাগণের সার্বক্ষনিকভাবে কর্মস্থলে অবস্থান নিশ্চিতকরণার্থে ঢাকায় বদলি হওয়ার পর তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে সরকারি বাসা ববরাদ্দ বা প্রাপ্ত বাড়ী ভাড়া ভাতা দ্বিগুন হারে প্রদানের কথা বলা হয়েছে।

ঢাকায় পুন:বদলিকৃত সরকারি কর্মকর্তাদের বাড়ী ভাড়া ভাতা প্রাপ্যতার বিষয়ে সরকারের গৃহীত সিদ্ধান্ত নিম্নরুপ:

ক) চাকরি ১০ (দশ) বছর পূর্ণ হয়েছে এমন কর্মকর্তা যদি ঢাকায় সরকারি বাসায় বসবাসকারী হন, তবে তাকে ঢাকার বাইরে বদলি করা হলে এবং উক্ত কর্মকর্তা ন্যূনতম ২ (দুই) বছর তার বদলিকৃত স্টেশনে কাটিয়ে ঢাকায় পুন:বদলি হয়ে এলে বাসা বরাদ্দের ক্ষেত্রে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় অগ্রাধিকার ভিত্তিতে এরূপ কর্মকর্তাকে সরকারি বাসা বরাদ্দ প্রদান করবে। ঢাকায় সরকারি বাসা বরাদ্দ না পাওয়া পর্যন্ত ঢাকায় পুন:বলিকৃত উক্ত কর্মকর্তা বর্তমানে প্রাপ্ত বাড়ী ভাড়া ভাতার দ্বিগুণ হারে বাড়ী ভাড়া প্রাপ্য হবেন।

খ) কোন কর্মকর্তা যোগ্যতা বা দক্ষতার কারণে মাঠ পর্যায়ের পদে ৩ (তিন) বছর পূর্ন হওয়ার পূর্বে যদি রাষ্ট্রীয় প্রয়োজজনে ঢাকায় কোন গুরুত্বপূর্ণ পদে বদলি করে আনা হয়, তবে মফ:স্বলে দুই বছর চাকরি না করা সত্ত্বেও তিনি ঢাকায় বাসা বরাদ্দের ক্ষেত্রে অগ্রাধিকার অথবা দ্বিগুন হারে বাড়ী ভাড়া ভাতা প্রাপ্য হবেন।

চিঠিটিতে স্বাক্ষর করেছেন সহকারী সচিব মো: শাহনেওয়াজ চৌধুরী।

দ্বিগুন হারে বাসা ভাড়া প্রাপ্যতার আদেশটির PDF পেতে পারেন: ডাউনলোড

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.