সরকারি কর্মচারীর প্রশিক্ষণ ভাতা ট্যাক্স ও অন্যান্য ব্যয় বাদ দিয়ে আসে ৪০০ টাকা অন্য দিকে দৈনিক ভাতা আসে ৬০০ টাকা- অর্থমন্ত্রণালয়ের আদেশগুলো কনফিউশন তৈরি করছে- প্রশিক্ষণ ভাতা পাওয়ার পর দৈনিক ভাতা পাওয়া যাবে কিনা তা নিয়েই আজকের আলোচনা–ট্রেনি টিএ/ডিএ ২০২৪

প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ ভাতা দৈনিক কত টাকা?  প্রশিক্ষণ ভাতা ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৬০০ টাকা করা হয়েছে প্রতি দিনের জন্য  (৯ম গ্রেড ও তদূর্ধ্ব পর্যায়ের কর্মচারীদের জন্য) এবং ৪০০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা করা হয়েছে প্রতি দিনের জন্য(১০ম গ্রেড ও তদনিম্ন পর্যায়ের কর্মচারীদের জন্য) নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে  অভ্যন্তরীণ প্রশিক্ষণের প্রশিক্ষকের সম্মানী ২৫০০ টাকা পর্যন্ত করা হয়েছে। সরকারি কর্মচারীদের প্রশিক্ষণ ভাতার উপর ১০% ট্যাক্স কাটা হয়।

মন্ত্রীপরিষদ বিভাগ অফিস স্মারক কি বলে? মন্ত্রীপরিষদ বিভাগের ট্রেনিং ইনস্টিটিউটকে দেওয়ার ১৯৮০ সালের আদেশে বিএসআর অনুসারে ডিএ প্রাপ্যতার কথা বলা হয়েছে। In reference to his above-quoted letter the undersigned is directed to state that the government, in exercise of the powers conferred under item 39 of the Minister of Finance memo No. MF (BC-1) DP-6/77/55 dated 10/03/77, have been pleased to exempt the trainces of Staff Training Institute and its Regional Branches from rule 73 of BSR part II limiting a halt on tour to ten days and allow them full D.A. for the period of their entire four weeks training. This order will apply to the staff under the administrative control of this Division and the cases of those under the administrative control of other Ministries may be referred to them with request to make similar order.

দৈনিক ভাতা নিতে কেন কনফিউশন? অর্থমন্ত্রণালয়ের অন্য একটি আদেশে ট্রেনিং ভাতা ও দৈনিক ভাতাকে ভিন্ন বিষয় হিসেবে ব্যাখ্যা করা হয়েছে। সেখানেও ট্রেনিং গ্রহণকারীগণের ট্রেনিং ভাতার পাশাপাশি দৈনিক ভাতা প্রাপ্যতার কথা বলা হয়েছে। ২০০৪ সালের আদেশটি অর্থ মন্ত্রণালয় হিসাবরক্ষণ বিভাগকে প্রেরন করেছেন। অন্যদিকে ২০১১ সালের একটি আদেশে ভ্রমণ ভাতা ও দৈনিক ভাতার বিষয়ে মতামত প্রদানের চিঠিতে প্রশিক্ষণ ভাতা গ্রহণকারীদের ক্ষেত্রে প্রশিক্ষণকালীন দৈনিক ভাতা গ্রহণ না করার জন্য মত প্রকাশ করা হয়েছে। এসব আদেশের কারণে মত পার্থক্য তৈরি হয়েছে ফলে কেউ কেউ ট্রেনিং ভাতার পাশাপাশি দৈনিক ভাতা নিচ্ছে আবার কেউ কেউ নিচ্ছে না। 

প্রশিক্ষণকালে প্রাপ্ত ভাতা এবং দৈনিক ভাতা প্রাপ্যতার বিধান । একই সময়ের জন্য কি দুটি সুবিধা গ্রহন করা যাবে 

বি.সি.এস, প্রশাসন একাডেমীর প্রতি অর্থমন্ত্রণালয়ের আদেশেক প্রশিক্ষণার্থীগণকে প্রশিক্ষণকাল‌ পুনরায় নৈনিক ভাতা প্রাপ্য হবেন না মর্মে জানানো হয়েছে। কোন পত্রের নিচের আদেশ বাতিল করা হয়নি।

Caption: All Orders for TA DA of Trainers pdf download

ট্রেনিং ভাতা ২০২৪ । সম্পদ ব্যক্তির অভ্যন্তরীণ বা প্রশিক্ষক সম্মানী বা ভাতা কত?

  1. প্রশিক্ষক সম্মানী- ২,৫০০/- (দুই হাজার পাঁচশত) টাকা (প্রতি ঘণ্টার সেশন) এবং ২,০০০/- (দুই হাজার) টাকা (প্রতি ঘণ্টার সেশন)।
  2. প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ ভাতা- ৬০০/- (ছয়শত) টাকা (জনপ্রতি প্রতিদিন) এবং ৫০০/- (পাঁচশত) টাকা
    (জনপ্রতি প্রতিদিন)।
  3. কোর্স পরিচালকের সম্মানী- ১,৫০০/- (এক হাজার পাঁচশত) টাকা (প্রতি দিনের জন্য)।
  4. কোর্স সমন্বয়কের সম্মানী- ১,২০০/- (এক হাজার দুইশত) টাকা (প্রতি দিনের জন্য)।
  5. সাপোর্ট স্টাফদের সম্মানী -(প্রতি ৫০০/- (পাঁচশত) টাকা (জনপ্রতি কোর্সে সর্বোচ্চ ৩ জন)।
  6. প্রশিক্ষণার্থীদের চা/নাস্তা-  প্রতি বেলা ৪০/- টাকা হারে ২ বেলা সর্বোচ্চ ৮০/- (আশি) টাকা (জনপ্রতি দৈনিক)।
  7. প্রশিক্ষণার্থীদের দুপুরের খাবার (দিনব্যাপী প্রশিক্ষণের ক্ষেত্রে) সর্বোচ্চ ৫০০/- (পাঁচশত) টাকা (জনপ্রতি দৈনিক)।

ট্রেনিং ভাতার পর পুনরায় দৈনিক ভাতা নেয়া কি ঠিক হবে?

বাংলাদেশ সার্ভিস রুলস, দ্বিতীয় খণ্ডের বিধি-৫৫ অনুযায়ী দৈনিক ভাতা বলিতে র দপ্তর হইতে অনুপস্থিতিকাল সময়ের দৈনন্দিন সাধারণ ব্যয় মিটানাের জন্য এতদিন অনুপস্থিতির জন্য প্রদত্ত ভাতাকে দৈনিক ভাতা বলে। আমার মতে ট্রেনিং ভাতা পাওয়ার পর দৈনিক ভাতা বা ডিএ নেয়া উচিৎ হবে না। একই কাজের জন্য বা একটি বিষয়ে একাধিক সুবিধা গ্রহন করা যায় না। ট্রেনিং এর জন্য টিএ পাওয়া যাবে এ বিষয়ে কোন সন্দেহ নেই।

https://bdservicerules.info/%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A6%A3-%E0%A6%AC%E0%A6%95%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%B8%E0%A6%AE%E0%A7%8D%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%80/

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3023 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *