দৈনিক ভাতা প্রাপ্তির শর্ত ও হারসমূহ বিশ্লেষণ সহ।

দৈনিক ভাতা সমহারে হয় না যদি ১০ দিনের বেশি কোন দৈনিক ভাতা কোন কর্মচারী প্রাপ্য হন। তবে সে ক্ষেত্রে প্রথম দশ দিনের জন্য পূর্ণ হারে, পরবর্তী ২০ দিন পাইবেন ৩/৪ অংশ হারে এবং এরপরও যদি অবশিষ্ট থাকে তবে তা অর্ধ হারে প্রাপ্য হইবেন।

(১) দৈনিক ভাতা বলিতে সদর দপ্তর হইতে অনুপস্থিতকালে দৈনন্দিন সাধারণ ব্যয় মিটানোর জন্য প্রদত্ত ভাতাকে বুঝায় (বিধি-৫৫)

(২) যে সকল কর্মচারীর দায়িত্ব হইল ভ্রমণ করা, ঐ সকল কর্মচারী পরিভ্রমণকালে দৈনিক ভাতা উত্তোলন করিবেন এবং ভ্রমণে থাকিলে দৈনিক ভাতা উত্তোলন করিবেন না। (বিধি-৫৬)

(৩) সদর দপ্তর হইতে পাঁচ মাইলের অধিক দূরত্বে সরকারী কাজে অবস্থান করিলে নিম্নোক্ত ক্রমবর্ধমান হারে দৈনিক ভাতা পাইবেন:-

(ক) প্রথম দশ দিন পাইবেন পূর্ণ হারে।

(খ) পরবর্তী ২০ দিন পাইবেন সাধারণ হারের তিন চতুর্থাংশ হারে।

(গ) পরবর্তী সময়ে পাইবেন সাধারণ হারের অর্ধহারে।

তবে দৈনিক ভাতার এই হার কোনক্রমেই সংশ্লিষ্ট কর্মচারীর পরবর্তী নিম্ন গ্রেডের কর্মচারীর সাধারণ হারে প্রাপ্য সর্বনিম্ন ভাতা অপেক্ষা কম হইবে না। (এফআর এর এস আর-৭৩ এর সরকারি আদেশ)।

বিশ্লেষণ: (১) পূর্ণ হারে দশ দিন গণনার পৌছানোর দিনকেও অন্তর্ভুক্ত করিতে হইবে। অর্থাৎ পৌছানোর দিন অর্ধহারে দৈনিক ভাতা পাইবেন। অবশিষ্ট নয় দিন পূর্ণ হারে ভাতা পাইবেন। অর্থাৎ প্রকৃতপক্ষে পূর্ণহারে ভাতা পাইবেন।

০.৫+৯ = ৯.৫ দিনের। এফআর এর এসআর ৭৩ এর নিরীক্ষা নির্দেশনা।

বিশ্লেষণ: (২) সাধারণ হার বলিতে বুঝাইবে যে স্থানে ভ্রমণকালে অবস্থান করিবেন, ঐ স্থানের প্রাপ্য হার। (এফআর এর এসআর-৭৩ এর সরকারী সিদ্ধান্ত (৪)।

(৪) ভ্রমণের সময় অবস্থানকালে সরকারী ছুটির দিনের জন্যও দৈনিক ভাতা পাইবেন। তবে উক্ত দিনে সংশ্লিষ্ট কর্মচারীকে প্রকৃত পক্ষে অবস্থান স্থানে অবস্থান করিতে হইবে।

অবস্থানকালে নৈমিত্তিক ছুটি ভোগ করা হইলে ছুটি ভোগের সময়ের জন্য দৈনিক ভাতা পাইবেন না। (এফআর এর এসআর-৭২ এবং বিএসআর পার্ট-২ এর বিধি-৭২।)

(৫) কর্তব্য কাজে সদর দপ্তর হইতে অনুপস্থিত না থাকিলে দৈনিক ভাতা প্রাপ্য নয়। গন্তব্যস্থানে অবস্থান করুন বা নাই করুন, সদর দপ্তর ত্যাগের প্রকৃত সময় হইতে ভ্রমণকাল গণনা করা হইবে এবং পুন: সদর দপ্তরে প্রত্যাবর্তন করিলে একটি পূর্ণ দৈনিক ভাতা পাইবেন। (এফআর এস আর-১৮২ এর সরকারী সিদ্ধান্ত এবং বিধি-১৮৩)

(৬) সরকারী যানবাহন ব্যবহার পূর্বক একাধিক্রমে আট ঘন্টার অধিক সময় ভ্রমণ শেষে সদর দপ্তরে প্রত্যাবর্তন করিলে একটি পূর্ণ দৈনিক ভাতা প্রাপ্য পাইবেন। (এফআরএসআর-১৮২ এর সরকারী সিদ্ধান্ত এবং বিধি-১৮৩)

(৭) অবস্থানকালে ২৪ ঘন্টার অধিক না হওয়া সত্ত্বেও যদি পঞ্জিকা দিবসের বা তারিখের পরিবর্তন ঘটে, তাহা হইলে ভ্রমণ ভাতার অতিরিক্ত হিসাবে পৌছানোর দিনের জন্য ১/২ এবং প্রত্যাবর্তন দিনের জন্য ১/২ দৈনিক ভাতা পাইবেন। (এফ আর (এসআর)-৭৬ এ এর নিরীক্ষা নির্দেশনা (৩) এবং বিএসআর পার্ট-২ এর বিধি-৭৭)

৮। রেলপথ/বিমান/স্টিমারে ভ্রমণের ক্ষেত্রে অথবা সড়ক পথে ২০ মাইলের অধিক দূরত্ব অতিক্রমনের ক্ষেত্রে যথাযোগ্য কর্তৃপক্ষ যদি মনে করেন প্রাপ্য দৈনিকভাতা ব্যয় নির্বাহের জন্য যথেষ্ট নয়, তাহা হইলে দৈনিক ভাতার পরিবর্তে পথ ভাড়া ভাতা গ্রহণের অনুমতি প্রদান করিতে পারিবেন। তবে পাঁচ মাইলের কম দূরত্বে ভ্রমণের ক্ষেত্রে ইহা প্রযোজ্য নয়। (এফ আর (এস আর)-৭৫ ও ৭৬)

 

দৈনিক ভাতা প্রাপ্তির শর্ত ও হারসমূহ বিশ্লেষণ সহ: ডাউনলোড

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published.