সম্প্রতি জারিকৃত নতুন ভূমি আইন ইতোমধ্যে কার্যকর হয়েছে- কোন কোন অপরাধগুলো হতে এখন বিরত থাকতে হবে সেটি জেনে নিন- অন্যের জমি ১০০ বছর ভোগ করলেও নিজের বলে দাবী করা যাবে না –নতুন ভূমি আইন ২০২৩

মিথ্যা দলিল করতে কি শাস্তি? কোনো ব্যক্তির ক্ষতি বা অনিষ্ট সাধন করিবার বা কোনো দাবি বা অধিকার সমর্থন করিবার অথবা কোনো ব্যক্তিকে কোনো সম্পত্তি পরিত্যাগ বা চুক্তি সম্পাদন করিতে বাধ্য করিবার অথবা প্রতারণা করা যাইতে পারে এইরূপ অভিপ্রায়ে কোনো মিথ্যা দলিল বা কোনো মিথ্যা দলিলের অংশবিশেষ প্রস্তুতকরণ। কোনো দলিল বা উহার অংশবিশেষ এইরূপ কোনো ব্যক্তি কর্তৃক বা তাহার কর্তৃত্ববলে প্রস্তুত, স্বাক্ষরিত, সিলমোহরকৃত বা সম্পাদিত বলিয়া বিশ্বাস করিবার অভিপ্রায়ে, যে ব্যক্তি কর্তৃক বা যে ব্যক্তির কর্তৃত্ববলে উহা প্রস্তুত, স্বাক্ষরিত, সিলমোহরকৃত বা সম্পাদিত হয় নাই বলিয়া সে জ্ঞাত বা অবগত, অথবা এইরূপ কোনো সময়, যে সময় উহা প্রস্তুত, স্বাক্ষরিত, সিলমোহরকৃত বা সম্পাদিত হয় নাই বলিয়া সে জ্ঞাত বা অবগত, অসাধু বা প্রতারণামূলকভাবে অনুরূপ দলিল বা উহার অংশবিশেষ প্রস্তুত, স্বাক্ষর, সিলমোহর বা সম্পাদন।

ভূমি নিয়ে অপরাধের শাস্তি কি? কোনো দলিল সম্পাদিত হইবার পর আইনানুগ কর্তৃত্ব ব্যতিরেকে, অসাধু বা প্রতারণামূলকভাবে, উহার কোনো অংশ কর্তন করা বা অন্য কোনোভাবে উহার কোনো গুরুত্বপূর্ণ অংশের পরিবর্তন। সম্পূর্ণ বা আংশিকভাবে কোনো মিথ্যা দলিল প্রস্তুতকরণ এবং অসাধু বা প্রতারণামূলকভাবে কোনো ব্যক্তিকে কোনো দলিল স্বাক্ষর, সিলমোহর, সম্পাদনা বা পরিবর্তন করিতে বাধ্য করা। কোনো ব্যক্তি উপ-ধারা (১) এ বর্ণিত কোনো অপরাধ সংঘটন করিলে উহা হইবে একটি অপরাধ এবং তজ্জন্য তিনি অনধিক ৭(সাত) বৎসর কারাদণ্ড ও অর্থদণ্ডে দণ্ডনীয় হইবেন।

সীমানা বা ভূমির ক্ষতিসাধনের দণ্ড কি? যদি কোনো ব্যক্তি অন্য কোনো ব্যক্তির আইনানুগভাবে দখলকৃত ভূমির সীমানা বা সীমানা চিহ্নের ক্ষতিসাধন করেন অথবা এইরূপ কোনো কার্য করেন যাহাতে উক্ত ভূমি অথবা উহাতে অবস্থিত স্থাপনা, বৃক্ষ, ফসলের কোনো ক্ষতি সাধিত হয়, তাহা হইলে অনুরূপ কার্য হইবে একটি অপরাধ, এবং তজ্জন্য তিনি অনধিক ২ (দুই) বৎসর কারাদণ্ড ও অর্থদণ্ডে দণ্ডনীয় হইবেন।

নতুন ভূমি আইন ২০২৩ দলিল যার জমি তার । ভূমি আইন ২০২৩ এর গেজেট । নতুন ভূমি আইন ২০২৩ pdf

জমি বন্টনের ক্ষেত্রে পরিবারের সদস্য কে কে? পরিবার অর্থ কোনো ব্যক্তি এবং তাহার স্ত্রী, পুত্র, অবিবাহিতা কন্যা, পুত্রবধূ, পৌত্র ও অবিবাহিতা পৌত্রী; তবে শর্ত থাকে যে, পিতা-মাতা হইতে স্বাধীনভাবে পৃথক অন্নে বসবাস করিয়া আসিতেছেন এবং তাহার নিজ নামে ইউনিয়ন অভিকর (Holding Tax) প্রদান করে এইরূপ সাবালক বা বিবাহিত পুত্র এবং তাহার স্ত্রী, পুত্র ও অবিবাহিতা কন্যা একটি পৃথক পরিবার বলিয়া গণ্য হইবে।

ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন ২০২৩ ।

Caption: New Land Act 2023

ভূমি আইন ২০২৩ দখল সংক্রান্ত ।  সংশোধিত ভূমি আইন ০৩ টি গেজেট প্রকাশিত হয়েছে

  1. ভূমি সংস্কার আইন, ২০২৩ গেজেট ডাউনলোড
  2. ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩ গেজেট ডাউনলোড
  3. বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন, ২০২৩ গেজেট ডাউনলোড

বিক্রিত জমি বুঝিয়ে না দেয়ার শাস্তি কি?

বিক্রয়ের জন্য নির্ধারিত মূল্যের সম্পূর্ণ অর্থ বিক্রেতা বরাবর পরিশোধ করা সত্ত্বেও যদি তিনি, যুক্তিসঙ্গত কারণ ব্যতীত, ক্রেতা বরাবর উক্ত ভূমির দখল হস্তান্তর না করেন, তাহা হইলে উহা হইবে একটি অপরাধ, এবং তজ্জন্য তিনি অনধিক ২(দুই) বৎসর কারাদণ্ড ও অর্থদণ্ডে দণ্ডনীয় হইবেন। সারা দেশে কত শতাংশ জমিতে এক বিঘা? প্রমিত বিঘা’ অর্থ ৩৩ (তেত্রিশ) শতকে বিঘা ধরা হবে এবং বর্গাচুক্তি’ অর্থ এইরূপ চুক্তি যাহার অধীন কোনো ব্যক্তি বর্গাদার হিসাবে কোনো ভূমি চাষ করেন।

ভূমি আইন ২০২৩ এর গেজেট । ভূমি সংক্রান্ত ০৩টি আইন চূড়ান্তভাবে পাশ হয়েছে? ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন ২০২৩ । অন্যের জমি নিজের বলে দাবী করলেই ৭ বছরের জেল? দলিল যার জমি তার আইন পাশ ২০২৩ । নতুন ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন চূড়ান্ত ভাবে পাশ হয়েছে

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3001 posts and counting. See all posts by admin

One thought on “নতুন ভূমি আইন ২০২৩ । ভূমি দখল, জাল দলিল, ৬০ বিঘা জমি এবং বালু উত্তোলন নিয়ে ৩টি বিধিমালা জারী হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *