ব্যাংক নমিনির টাকা তোলার আবেদন পত্র লেখার নিয়ম । ব্যাংক নমিনি পরিবর্তন / সংযোজন আবেদন নমুনা দেখুন

বর্তমানে ব্যাংক নমিনি একটি গুরুত্বপূর্ণ ইস্যু। সঞ্চয়পত্র মুনাফা বা শেয়ার বাজারের অর্থ ব্যাংক হিসাবের মাধ্যমে লেনদেন হয়ে থাকে। তাছাড়া ডিপিএস বা যে কোন সঞ্চয় করতে ব্যাংক হিসাব জরুরি তাই নমিনি এখানে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। আপনার হিসাবে বর্তমান নমিনি পরিবর্তন বা একাধিক নমিনি সংযোজন করতে আপনি নিচের আবেদন ফরমটি ব্যবহার করতে পারেন।

ব্যাংক নমিনি আবেদনপত্রে কি কি তথ্য থাকতে হবে? ব্যাংকে একাউন্ট আছে, অথচ তিনি মারা গেছেন, এমন ক্ষেত্রে যদি মৃত গ্রাহকের অ্যাকাউন্টে কাউকে নমিনি করা হয়ে থাকে, তাহলে যিনি নমিনি, তিনি ব্যাংক কর্তৃপক্ষকে সম্বোধন করে একটি চিঠি লিখবেন। সেই চিঠিতে, যিনি মারা গেছেন, তাঁর নাম ঠিকানা, অ্যাকাউন্ট নাম্বার, মৃত্যুর তারিখ এবং নমিনির অ্যাকাউন্ট নম্বর লিখে, নমিনিকে চিঠিটি স্বাক্ষর করে ব্যাংকে জমা দিতে হবে। চিঠির সাথে জমা করতে হবে মৃত ব্যক্তির ডেথ সার্টিফিকেটের কপি, অরিজিন্যাল পাসবুক, অব্যবহৃত চেকবুক, এটিএম কার্ড, সাথে নমিনির ব্যাংক অ্যাকাউন্টের পাসবুকের কপি, নমিনির সচিত্র পরিচয় পত্রের কপি। ব্যাংক, চিঠির সাথে জমা করা ডেথ সার্টিফিকেটের কপি এবং নমিনির ডকুমেণ্টের কপির অরিজিন্যালগুলি, প্রয়োজন বোধ করলে, মিলিয়ে দেখতে চাইতেই পারে।

ব্যাংক আমনতে নমিনি কাকে দেওয়া যায়? বাংলাদেশে কোন ব্যক্তি মারা গেলে তার ব্যাংকের অ্যকাউন্টে গচ্ছিত টাকা বা সঞ্চয়পত্রের মতো বিষয়গুলো কে পাবে তা নিয়ে অনেকের মধ্যেই বিভ্রান্তি রয়েছে। বিশেষ করে ওই ব্যক্তি যদি উত্তরাধিকারীদের বাইরে কাউকে নমিনি হিসেবে মনোনীত করে যান তাহলে তা নিয়ে তৈরি হয় নানা জটিলতা। কারণ দেশটিতে অনেকেই তাদের ব্যাংকে গচ্ছিত অর্থ হিসেব করার সময় নমিনির বিষয়টিতে খুব একটা গুরুত্ব দেন না। বরং শুধু মাত্র একটি নাম দেয়া দরকার মনে করে অনেকে নমিনি হিসেবে ইচ্ছেমতো তার পরিচিত কারও নাম দিয়ে দেন। আবার অনেক সময় সন্তানরা খুব ছোট থাকার কারণেও কেউ কেউ বন্ধু, আত্মীয় বা পরিচিত কারও নাম নমিনি হিসেবে দেন।

নমিনির টাকা নিয়ে আদালত কি বলে? মৃত ব্যক্তির ব্যাংকের টাকা নমিনি পাবেনা: হাইকোর্ট

ব্যাংক নমিনির টাকা তোলার আবেদন পত্র লেখার নিয়ম ।  ব্যাংক নমিনি পরিবর্তন / সংযোজন আবেদন নমুনা দেখুন

নমিনি পরিবর্তনের দরখাস্ত লেখার নিয়ম । সঞ্চয়পত্রের নমিনি পরিবর্তন ফরম

তারিখ:

ম্যানেজার

সোনালী ব্যাংক লিমিটেড

টাঙ্গাইল বাজার শাখা

টাংগাইল।

বিষয়: নমিনি পরিবর্তন/সংযোজন প্রসংগে।

মহোদয়,

আমি নিম্ন স্বাক্ষরকারী আপনার শাখার একজন হিসাবধারী যার নম্বর……………………………বর্তমানে আমি উক্ত হিসাবের নমিনি পরিবর্তন করতে ইচ্ছুক।

এমতাবস্থায় আমার উক্ত হিসাবের পুরাতন নমিনি পরিবর্তন/সংযোজন করে নতুন নমিনি সংযোজন করে বাধিত করবেন।

আপনার বিশ্বস্ত

স্বাক্ষর:

নাম:

ঠিকানা:

বর্তমান নমিনি:…………………………………………………………………পুরাতন নমিনি

ব্যাংক নমিনি পরিবর্তন / সংযোজন আবেদন নমুনা: ডাউনলোড

প্রশ্ন: একধিক নমিনি কি যুক্ত করা যাবে?

উত্তর: অবশ্যই একাধিক নমিনি যুক্ত করা যাবে। বর্তমান নমিনি ব্যবস্থায় ক্রমিক নং ১ বা ২ দিয়ে নমিনি সংযোজন করা যাবে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3010 posts and counting. See all posts by admin

3 thoughts on “ব্যাংক নমিনির টাকা তোলার আবেদন পত্র লেখার নিয়ম । ব্যাংক নমিনি পরিবর্তন / সংযোজন আবেদন নমুনা দেখুন

  • ব্যাংক নমিনি পরিবর্তন

  • আমানতকারী দুই নাবালক নাতীর নামে (উভয়ের পিতা আলাদা, গ্রামীণ ব্যাংকে) নমিনি করে ৫০% হারে টাকা জমাতে থাকেন। একজন নমিনিকে ২০১৫ সালে দুর্বৃত্তরা হত্যা করে। আমানতকারী নমিনি পরিবর্তন বা সংযোজন না করে ০৮/০৭/২০২৩ সালে স্বাভাবিক ভাবে মৃত্যু বরণ করেন। বর্তমানের নমিনি সাবালক। এখন প্রশ্নঃ উক্ত টাকার মালিক জীবিত নাতি ও মৃত্যু নাতির পিতা-মাতা হকদার কিনা?

  • ৫০% নমিনি যিনি বেচে আছেন তিনি নিবেন। অপর দিকে অপর নমিনির অংশ আমানতকারী উত্তরাধিকার সনদ অনুসারে বন্টিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *