সূচীপত্র

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অংশে ৩৭ নম্বর ক্রমিকের অনুবলে বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের চাহিদা মোতাবেক ১১টি উপজেলা পরিষদের (সংযুক্ত তালিকা অনুযায়ী) সাধারণ নির্বাচন উপলক্ষে ভোট গ্রহণের দিন অর্থাৎ ৯ জুন ২০২৪ তারিখ সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে-নির্বাচনকালীন সাধারণ ঘোষণা ২০২৪

দেশে কতটি উপজেলা রয়েছে? – বর্তমানে বাংলাদেশের ৮টি বিভাগের অন্তর্গত ৬৪টি জেলায় মোট ৪৯৫ টি উপজেলা রয়েছে। উপজেলা পরিষদ নির্বাচন পদ্ধতির মধ্যে প্রথমেই পরিষদ গঠন করা হয়। প্রতিটি উপজেলায় একটি উপজেলা পরিষদ থাকে। পরিষদে মোট ১২ জন সদস্য থাকে। এর মধ্যে ৯ জন জনগণের সরাসরি ভোটে নির্বাচিত হয়। ৩ জন মহিলা সদস্য সরকার কর্তৃক মনোনীত করা হয়।

নির্বাচনী পদ্ধতি কি? ৯ জন নির্বাচিত সদস্যের জন্য ৯টি সাধারণ আসন থাকে। প্রতিটি আসন একটি নির্দিষ্ট এলাকার প্রতিনিধিত্ব করে। ভোটাররা তাদের নিজ নিজ এলাকার আসনের জন্য একজন প্রার্থীকে ভোট দেন। যে প্রার্থী সর্বাধিক ভোট পান তিনি নির্বাচিত হন। সরকার স্থানীয় মহিলা সংগঠন, সমাজসেবী সংস্থা এবং ‍বিশিষ্ট মহিলাদের ‍সাথে আলোচনা করে ৩ জন মহিলা সদস্য মনোনীত করে। মনোনীত সদস্যদের অবশ্যই ২৫ বছরের বেশি বয়সী হতে হবে এবং ‍তাদের ‍সাধারণ শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে।

নির্বাচনকালীন অফিস বন্ধ থাকে কারণ সরকারি কর্মকর্তা/কর্মচারী যাতে ভোটাধিকার প্রয়োগ করতে পারে। ব্যাংক বীমা অফিসও বন্ধ রাখা হয় যাতে ভোটাধিকার প্রয়োগে বিঘ্ন না ঘটে

দেশে উপজেলা একটি গুরুত্বপূর্ণ প্রশাসনিক স্তর। একজন চেয়ারম্যান, দুজন ভাইস চেয়ারম্যান (এদের মধ্যে একজন হবেন মহিলা) এবং উপজেলার আওতাধীন ইউনিয়ন পরিষদসমূহের চেয়ারম্যানবৃন্দ, পৌরসভার (যদি থাকে) মেয়র এবং তিনজন মহিলা সদস্যের সমন্বয়ে উপজেলা পরিষদ গঠিত হয়। উপজেলা পরিষদের সদস্যদের মেয়াদকাল ৫ বছর। ‍নির্বাচন ‍সরাসরি ‍ও ‍নিরপেক্ষভাবে অনুষ্ঠিত হয়। ‍নির্বাচনে ‍সকল ‍ভোটারের ‍অংশগ্রহণ ‍অত্যন্ত গুরুত্বপূর্ণ।


 

Caption: Full order Download Link

উপজেলা পরিষদের কার্যাবলী ২০২৪ । উপজেলা চেয়ারম্যান কি কাজ করেন?

  1. পাঁচসালা ও বিভিন্ন মেয়াদী উন্নয়ন পরিকল্পনা তৈরি করা।
  2. সরকারি ‍ও ‍বেসরকারি ‍উন্নয়ন ‍কর্মসূচী ‍সমন্বয় করা।
  3. আন্তঃ ইউনিয়ন সংযোগকারী রাস্তা নির্মাণ, মেরামত ও রক্ষণাবেক্ষণ।
  4. পানি সম্পদ ব্যবস্থাপনা।
  5. জনস্বাস্থ্য, পুষ্টি ও পরিবার পরিকল্পনা।
  6. শিক্ষা প্রসার ও উন্নয়ন।
  7. ক্ষুদ্র ও গ্রামীণ শিল্পের ‍বিকাশ।
  8. উপজেলার সামগ্রিক আইন-শৃঙ্খলা পরিস্থিতির তত্ত্বাবধান।
  9. আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে সমন্বয়।
  10. দারিদ্র্য বিমোচন।
  11. ‍নারী ‍ও ‍শিশু ‍উন্নয়ন।
  12. ‍পরিবেশ ‍ও ‍বনায়ন।
  13. ‍ক্রীড়া ‍ও ‍সংস্কৃতি।
  14. উল্লেখযোগ্য বিষয়:

নির্বাচনের তত্ত্বাবধান করেন কে?

বাংলাদেশ নির্বাচন কমিশন উপজেলা পরিষদ নির্বাচনের তত্ত্বাবধান করে। নির্বাচন কমিশন নির্বাচনের ‍তারিখ নির্ধারণ করে, ‍ভোটার তালিকা প্রণয়ন করে, ‍নির্বাচনী প্রচারণা ‍নিয়ন্ত্রণ করে এবং ‍নির্বাচনের ফলাফল ঘোষণা করে। ভোটার হতে হলে অবশ্যই ১৮ বছরের বেশি বয়সী হতে হবে এবং ‍সম্পর্কিত উপজেলার ‍ভোটার তালিকায় নাম থাকতে হবে। ‍নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে হলে অবশ্যই ২৫ বছরের বেশি বয়সী হতে হবে, ‍বাংলাদেশের নাগরিক হতে হবে এবং ‍সম্পর্কিত উপজেলার ‍ভোটার তালিকায় নাম থাকতে হবে।

https://reportbd.net/%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%be%e0%a6%9a%e0%a6%a8%e0%a7%80-%e0%a6%8f%e0%a6%b2%e0%a6%be%e0%a6%95%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%b8%e0%a6%be%e0%a6%a7%e0%a6%be%e0%a6%b0%e0%a6%a3/

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3009 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *