নিয়ন্ত্রণকারী কর্মকর্তা বলতে কি বুঝায়? ভ্রমণ ভাতা পাহাড়ী ভাতা মঞ্জুরকারী কর্তৃপক্ষ

নিয়ন্ত্রণকারী কর্মকর্তা (Controlling Officer) অর্থ কোন নির্দিষ্ট সরকারী কর্মচারী বা কোন নির্দিষ্ট শ্রেণীর সরকারী কর্মচারীদের জন্য ভ্রমণ ভাতার উদ্দেশ্যে নিয়ন্ত্রণকারী কর্মকর্তা হিসাবে সরকার কর্তৃক ঘােষিত কর্তৃপক্ষ। ক্ষতিপূরক ভাতা সংশ্লিষ্ট কর্মচারীর আয়ের উৎসরূপে মঞ্জুর করা হয়। বিশেষ অবস্থায় দায়িত্ব পালনের কারণেই এই ভাতা দেওয়া হয়। ভ্রমণ ভাতা, পাহাড়ী ভাতা ইত্যাদি ক্ষতিপূরক ভাতার আওতাভুক্ত। 

বাংলাদেশ সার্ভিস রুলস পার্ট-১ এর মূল বিধি Rule 5(13). Compensatory allowances means an allowance to meet personal expenditure necessitated by the special circumstances in which duty is performed. It includes a travelling allowance and an allowance granted to a medical Government servant who is denied the privilege of private practice, but does not include the grant of a free passage by sea to or from any place outside Bangladesh.

বিশ্লেষণ : ক্ষতিপূরক ভাতা সংশ্লিষ্ট কর্মচারীর আয়ের উৎসরূপে মঞ্জুর করা হয়। বিশেষ অবস্থায় দায়িত্ব পালনের কারণেই এই ভাতা দেওয়া হয়। ভ্রমণ ভাতা, পাহাড়ী ভাতা ইত্যাদি ক্ষতিপূরক ভাতার আওতাভুক্ত।

(১৩) সংবিধান (Constitution) অর্থ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান।

(১৪) নিয়ন্ত্রণকারী কর্মকর্তা (Controlling Officer) অর্থ কোন নির্দিষ্ট সরকারী কর্মচারী বা কোন নির্দিষ্ট শ্রেণীর সরকারী কর্মচারীদের জন্য ভ্রমণ ভাতার উদ্দেশ্যে নিয়ন্ত্রণকারী কর্মকর্তা হিসাবে সরকার কর্তৃক ঘােষিত কর্তৃপক্ষ। 

নােট-১। পার্ট-২ এর পরিশিষ্ট-২ তে নিয়ন্ত্রণকারী কর্মকর্তাদের তালিকা সংযুক্ত আছে। বিশ্লেষণ : বি এস আর, পার্ট-২ এর পরিশিষ্ট-২ তে নিয়ন্ত্রণকারী কর্মকর্তাদের যে তালিকা সংযুক্ত আছে, এই সংক্রান্ত সরকারের বিভিন্ন আদেশের ফলে উক্ত তালিকায় অনেক পরিবর্তন সাধিত হইয়াছে।

নােট-২। প্রয়ােগ নাই।

মূল বিধি Rule 5(14). Controlling Officer means the authority declared by Government servant to be the Controlling Officer for the purposes of travelling allowance of a particular Government servant or class of Government servants.

(১৫) দিন (Day) অর্থ পঞ্জিকা দিন (Calender day), যাহার আরম্ভ এক মধ্য রাত্রে এবং সমাপ্তি অপর মধ্য রাত্রে। কিন্তু সদর দপ্তর হইতে অনুপস্থিতি চব্বিশ ঘন্টা অতিক্রম না করিলে, অনুপস্থিতির শুরু বা শেষ যে সময়েই হউক না কেন, তাহা সকল উদ্দেশ্যেই একদিন হিসাবে গণ্য হইবে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2981 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *