পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা ২০০৮ সরকারি ক্রয়কার্যে ব্যবহৃত হয়- এছাড়াও পূর্বে প্রকাশিত বিধিমারা ২০০৬ অনুসরণ করা হয়ে থাকে – ২০০৮ এর সকল সংশোধনীও এখানে পেয়ে যাবেন-PPR 2008 Download

পিপিএ ২০০৬ এবং পিপিআর ২০০৮ কি? পিপিএ ২০০৬- পূর্ণ নাম: পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬, কার্যকর: ৩১ জানুয়ারী ২০০৮, সরকারি প্রকিউরমেন্ট প্রক্রিয়ায় স্বচ্ছতা, জবাবদিহিতা এবং প্রতিযোগিতা নিশ্চিত করা। প্রধান বিষয়গুলো হল  প্রকিউরমেন্ট পদ্ধতি, উন্মুক্ত দরপত্র, সীমিত দরপত্র, সরাসরি ক্রয়, অন্যান্য পদ্ধতি, দরপত্র নথি প্রণয়ন ও মূল্যায়ন, ক্রয় কমিটি গঠন ও কার্যপ্রণালী, আপত্তি ও অভিযোগ নিষ্পত্তি, জরিমানা ও শাস্তির বিধান ইত্যাদি বিষয়ে আলোকপাত করা হয়েছে।

পিপিআর ২০০৮ কি? পূর্ণ নাম: পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮, এটি কার্যকর: ৩১ জানুয়ারী ২০০৮, পিপিএ ২০০৬ এর বিধান বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় নিয়ম-কানুন প্রণয়ন করা হয়েছে। প্রধান বিষয়- দরপত্র আহ্বান ও প্রস্তাব প্রস্তুত, দরপত্র মূল্যায়ন ও ক্রয়কারী প্রতিষ্ঠানের সিদ্ধান্ত, চুক্তি স্বাক্ষর ও বাস্তবায়ন, কার্য সম্পাদন ও প্রদান, তদন্ত ও শাস্তি প্রদান ইত্যাদি বিষয়ে আলোচনা রয়েছে।

পিপিএ ২০০৬ এবং পিপিআর ২০০৮ এর সম্পর্ক কি? পিপিআর ২০০৮ হল পিপিএ ২০০৬ এর পরিপূরক এবং পিপিআর ২০০৮ পিপিএ ২০০৬ এর বিধানগুলোকে আরও স্পষ্ট ও বাস্তবায়নযোগ্য করে তোলে। এছাড়াও  দুটো আইনই সরকারি প্রকিউরমেন্টে সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে থাকে। উল্লেখযোগ্য পরিবর্তন হল পিপিএ ২০০৬ ও পিপিআর ২০০৮ বারবার সংশোধিত হয়েছে এবং সর্বশেষ সংশোধনী: ২০২৩ সালে প্রকাশিত হয়। এছাড়াও উল্লেখযোগ্য পরিবর্তন ই-প্রকিউরমেন্ট ব্যবস্থার বাধ্যতামূলক প্রবর্তন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (SME) জন্য आरक्षणের ব্যবস্থা, দরপত্র মূল্যায়নে প্রযুক্তি ব্যবহার, জবাবদিহিতা ও স্বচ্ছতা বৃদ্ধির পদক্ষেপ ইত্যাদি।

Ppr 2008 pdf, ppr-2008 in bangla version, PPR 2008 English, পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা 2008 সংশোধিত, পিপিএ ২০০৬ এবং পিপিআর ২০০৮, পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা ২০২১ pdf, পিপিআর ২০০৮ সংশোধনী, Ppa 2006,

সরকারি ক্রয়ের জন্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা হয়। পদ্ধতি নির্ভর করে ক্রয়ের মূল্য, জরুরিতা এবং অন্যান্য বিষয়ের উপর। সকল পদ্ধতিতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য নিয়ম-কানুন রয়েছে। সরকারি ক্রয়ে অংশগ্রহণের জন্য আগ্রহী প্রতিষ্ঠানগুলোকে প্রাসঙ্গিক নিয়ম-কানুন সম্পর্কে জ্ঞান থাকা জরুরি।

পিপিএ ২০০৬ এবং পিপিআর ২০০৮

পিপিআর ২০০৮ পিডিএফ ডাউনলোড লিংক

পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা ২০২১ pdf । ২০২১ সালে কি নতুন পারচেজ নীতিমালা জারি হয়েছে? না। সংশোধনী প্রকাশ করা হয়েছে।

  1. Public Procurement Rules 2008 –Download Link
  2. PPR Amendment PPR-2008 (Gazette August 12, 2009) –Download Link
  3. PPR-2008 Amendment (Gazette June 10, 2018) –Download Link
  4. Outsourcing Policy,2018 (by Ministry of Finance) – Download Link
  5. PPA 2006, PPR 2008 with all Amendments up to January, 2019 – Download Link
  6. PPR-2008 Amendment (Gazette February 22,2021) – Download Link
  7. Working procedure for Individual Consultant selected for conducting Post-procurement Review – Download Link

পিপিএ ও পিপিআর এর মধ্যে পার্থক্য কি?

পিপিএ (পাবলিক প্রকিউরমেন্ট আইন) এবং পিপিআর (পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা) দুটোই সরকারি প্রকিউরমেন্ট প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করে।

পার্থক্য:

বিষয় পিপিএ পিপিআর
পূর্ণ নাম পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬ পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮
কার্যকর ৩১ জানুয়ারী ২০০৮ ৩১ জানুয়ারী ২০০৮
উদ্দেশ্য সরকারি প্রকিউরমেন্টে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং প্রতিযোগিতা নিশ্চিত করা পিপিএ ২০০৬ এর বিধান বাস্তবায়নের জন্য নিয়ম-কানুন প্রণয়ন
বিষয়বস্তু প্রকিউরমেন্ট নীতি, পদ্ধতি, দরপত্র নথি, কমিটি, আপত্তি, শাস্তি দরপত্র আহ্বান, মূল্যায়ন, চুক্তি, তদন্ত, শাস্তি
আইনি অবস্থান মূল আইন মূল আইনের পরিপূরক
পরিবর্তন বারবার সংশোধিত বারবার সংশোধিত
উল্লেখযোগ্য পরিবর্তন ই-প্রকিউরমেন্ট, SME आरक्षण, প্রযুক্তি ব্যবহার

সহজ ভাষায়: পিপিএ হল মূল নীতিমালা এবং পিপিআর হল নীতিমালা বাস্তবায়নের নিয়মাবলী

উদাহরণ: পিপিএ বলে যে দরপত্র প্রক্রিয়া উন্মুক্ত হতে হবে। পিপিআর বলে কিভাবে উন্মুক্ত দরপত্র আহ্বান করতে হবে, মূল্যায়ন করতে হবে এবং ক্রয়কারী প্রতিষ্ঠানের সিদ্ধান্ত নিতে হবে। পিপিএ ও পিপিআর একসাথে কাজ করে সরকারি প্রকিউরমেন্টে সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে। আইন ও বিধিমালা পরিবর্তনশীল হতে পারে। সর্বশেষ তথ্যের জন্য প্রাসঙ্গিক কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।

Public Procurement Act 2006 Bangla.pdf Download Link Here

সরকারি কর্মচারীদের ৫% প্রনোদনা । মহার্ঘ ভাতা ও প্রনোদনার মধ্যে পার্থক্য কি?

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2986 posts and counting. See all posts by admin

2 thoughts on “PPR 2008 Download । সরকারি পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা গেজেট সংগ্রহ করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *