পেনশনারদের দ্বৈত পেমেন্ট পরিহারে হিসাবরক্ষণ অফিসের করণীয়।

পেনশনারকে EFT Coverage এর আওতায় আনয়নের পর ইএফটি/চেক/এ্যাডভাইজ/পে-অর্ডারের মাধ্যমে পূর্ববর্তী মাসের বকেয়া পরিশোধ করা হচ্ছে। এক্ষেত্রে একই সঙ্গে ইএফটি/চেক/এ্যাভাইজ/পে-অর্ডারের মাধ্যমে পরিশোধের ক্ষেত্রে দ্বৈত্বতা পরিলক্ষিত হয় এবং Overpayment হয়। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

হিসাব মহানিয়ন্ত্রক এর কার্যালয়

হিসাব ভবন

সেগুনবাগিচা, ঢাকা-১০০০

www.cga.gov.bd

স্মারক নম্বর: ০৭.০৩.০০০০.০০৩.০৪.৩২৮(খন্ড-৫).১৮.৭৭১; তারিখ: ০৯/০৮/২০২০

বিষয়: Existing পেনশনারদের EFT এর আওতায় আনয়নের সময় সকল বকেয়া পরিশোধ এবং iBAS++ সিস্টেমে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা প্রসঙ্গে।

উপর্যুক্ত বিষয়ের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, পেনশনারকে EFT Coverage এর আওতায় আনয়নের পর ইএফটি/চেক/এ্যাডভাইজ/পে-অর্ডারের মাধ্যমে পূর্ববর্তী মাসের বকেয়া পরিশোধ করা হচ্ছে। এক্ষেত্রে একই সঙ্গে ইএফটি/চেক/এ্যাভাইজ/পে-অর্ডারের মাধ্যমে পরিশোধের ক্ষেত্রে দ্বৈত্বতা পরিলক্ষিত হয় এবং Overpayment হয়। এতদবিষয়ে জটিলতা নিরসনের জন্য নিম্নবর্ণিত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে:

ক) হিসাবরক্ষণ অফিসসমূহ পেনশনারদেরকে মাসে মাসে EFT পরিশোধের পূর্বে সকল বকেয়া ” Token Entry others” ম্যেনু হতে চেক/এ্যাডভাইজ/পে-অর্ডারের মাধ্যমে পরিশোধ করে EFT সম্পন্ন করতে হবে।

খ) যে মাসে কোন পে-পয়েন্ট হতে প্রথম EFT Transmission করা হয়েছে উক্ত মাসের পূর্বের কোন মাস iBAS++ সিস্টেমে Available থাকবে না।

গ) পরবর্তীতে EFT Starting Month এর পূর্ববর্তী কোন বকেয়া প্রদেয় হলে তা সিএএফও পেনশন অফিস হতে যাচাই করে পরিশোধ করতে হবে।

এমতাবস্থায়, EFT এর আওতায় আনয়নের পূর্বে পেনশনারগণের সকল বকেয়া পরিশোধ এবং আইবাস++ সিস্টেমে এতবিষয়ে প্রয়োজনীয় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

(মোহাম্মদ মমিনুল হক ভূইয়া)

অতিরিক্ত হিসাব মহানিয়ন্ত্রক (হিসাব ও পদ্ধতি)

ফোন: ৯৩৬০৮৫৯

পেনশনারদের দ্বৈত পেমেন্ট পরিহারে হিসাবরক্ষণ অফিসের করণীয়: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.