বাংলাদেশ সরকার প্রায় শতভাগ পেনশনারকে বর্তমানে ইএফটির মাধ্যমে পেনশন ও ভাতাদি প্রদান করছে। এমতাবস্থায় শুধুমাত্র পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট নামে একটি আলাদা সেল গঠন করেছে চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিস।

আপনি চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসারের কার্যালয় এর অধীনে পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট ওয়েব সাইট http://www.cafopfm.gov.bd/ হতে পেনশনারগনের ব্যক্তিগত তথ্যাদি বা Pension Payment Information মেনু থেকে জেনে নিতে পারেন আপনার গৃহীত পেনশন সংক্রান্ত তথ্যাদি শুধু তাই নয় আপনার পেনশন একটিভ আছে কিনা তাও জেনে নিতে পারে শুধুমাত্র এনআইডি ও ফোন নম্বর ব্যবহার করে।

এ পর্যন্ত প্রাপ্ত পেনশন স্টেটমেন্ট যেভাবে সংগ্রহ করবেন

প্রথম, http://www.cafopfm.gov.bd/ লিংক টি ব্যবহার করে পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট অফিসের ওয়েবসাইটে প্রবেশ করবেন। এজন্য আপনাকে আপনার কম্পিউটারের বা মোবাইলে ব্রাউজার ব্যবহার করে URL টিতে প্রবেশ করতে হবে। যে কোন ব্রাউজারে http://www.cafopfm.gov.bd/ এই লিংকটি প্রবেশ করিয়ে এন্টার চাপুন অথবা গুগল এ গিয়ে পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট লিখে সার্চ করুন।

চিত্রের মত করে সার্চ করুন।

দ্বিতীয়ত, আপনি পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট ওয়েব সাইটে প্রবেশ করে তিনটি মেনু থেকে Pension Payment Information মেনুতে Click Here এ ক্লিক করুন। ক্লিক করার সাথে সাথেই একটি Window ওপেন হবে। সেখানে আপনার পেনশনপ্রাপ্তিতে ব্যবহৃত NID বা জাতীয় পরিচয়পত্র নম্বর লিখুন। দেখে নিবেন ১৩ ডিজিটের এনআইডি হলে এনআইডি নম্বরের পূর্বে অবশ্যই জন্ম সাল ব্যবহার করবেন। স্মার্ট কার্ড যদি আপনি পেনশন বা ইএফটিতে ব্যবহার করে না থাকেন তবে স্মার্ট কার্ড এর নম্বর ব্যবহার থেকে বিরত থাকুন। আপনার ব্যবহৃত মোবাইল ফোন নম্বরটি সরবরাহ করুন যেটি আপনি ইএফটি ফরমে এবং ব্যাংকে ব্যবহার করেছেন। আপনার মোবাইলে একাধিক সিম থাকতে পারে তাই আপনি অবশ্যই পে ফিক্সেশন বা EFT ফরমে যে মোবাইল নম্বরটি ব্যবহার করেছেন সেটি ইনপুট করুন।

উপরোক্ত তথ্য দেখতে পারবেন।

তৃতীয়ত, সকল তথ্য সঠিকভাবে ইনপুট করে, ফাইন্যান্সিয়াল ইয়ার সিলেক্ট করে Submit বাটন চাপুন, যদি অন্য কোন অর্থ বছরের তথ্য দেখার দরকার হয় তবে অর্থ বছর পরিবর্তন করে দিবেন। প্রাথমিক ভাবে চলতি অর্থ বছর অটো সিলেক্ট থাকে।

 

একজন পেনশনারকে ১১ মাসে একবার লাইভ ভেরিফিকেশন করতে হয়। যদি কেউ লাইভ ভেরিফিকেশন না করে তবে inactive show করবে। যদি কোন সমস্যা না থাকে তবে আপনার পেনশন স্টেটমেন্টে Active শো করবে। আপনিকে কি কারণে Block করা হয়েছে বা যদি ব্লক করা হয় তার কারণ উল্লেখ থাকবে।

এনআইডি এবং মোবাইল নম্বর অবশ্যই ইংরেজীতে সরবরাহ করবেন। কোন ভাবেই ইউনিকোড বা বাংলায় তথ্য সরবরাহ করবেন না। কারও পেনশন যদি সময়মত না পান তবে আপনার পেনশনের EFT Generate হয়েছে কিনা তাও দেখে নিতে পারেন। যদি দু’এক মাস পেনশন না পেয়ে থাকেন তবে পেনশন বন্ধের কারণও জেনে নিতে পারেন। এসব তথ্য এখন হাতে নাগালে এনে দিয়েছেন পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট অফিস কর্তৃপক্ষ।

 

উপরোক্ত তথ্য বুঝতে যদি আপনার সমস্যা হয় চাইলে আপনি নিচে সংযুক্ত ভিডিওটি দেখে নিতে পারেন।

 

পেনশন নিয়ে যে কোন সমস্যায় পড়ে আপনি পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট অফিসে মোবাইলে মাধ্যমে যোগাযোগ করতে পারেন। এক্ষেত্রে ওয়েবসাইটে দেয়া তথ্য হতে আপনি মোবাইল বা টেলিফোন করতে পারেন। নতুবা নিচের লিংক থেকে অনেকগুলো ফোন নম্বর সংগ্রহে রাখতে পারেন।

পেনশন সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য Help Line

পেনশন কার্যালয়ে যোগাযোগের জন্য সর্বমোট ২১ টি সীম কার্ড বিতরণ!

পেনশন ও জিপিএ ফান্ড ম্যানেজমেন্ট সহজীকরণে সিজিএ এর আলাদা কার্যালয়।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2984 posts and counting. See all posts by admin

21 thoughts on “পেনশন Active আছে কিনা তা অনলাইনেই চেক করতে পারেন।

  • yes/no

  • আপনাকে চেক করে দেখতে হবে।

  • Pingback:

  • আমার আম্মুর পেনশনের টাকা আসে না,blocked লেখা আছে,কারণ দিছে….need hesitance and master data correction. এখন আমি কি করতে পারি?

  • দ্রুত হিসাবরক্ষণ অফিসে যোগাযোগ করে মাস্টার ডাটায় কারেকশন করান।

  • আমার আম্মুর গতমাসে পেনসন আসে নাই,এই মাসে এখন পযর্ন্ত আসে নাই আবার এইদিখে Active দেখাচ্চে।না আাসার কারনটা কি জানতে পারি??

  • অপেক্ষা করুন। চলে আসবে। ও হ্যাঁ আরও একটি বিষয় খেয়াল রাখবেন। ১১ মাসে একবার লাইভ ভেরিফিকেশন করাতে হয়।

  • লাইফ ভেরিফিকেশন করেছি কিন্তু টাকা আসতেছে না? আর কোন কিছু করতে হবে বা কতদিন পরে আসবে বলবেন

  • অনলাইনে চেক করুন পেনশন স্ট্যাটাস একটিভ আছে কিনা। যদি একটিভ থাকে অপেক্ষা করুন। টাকা আসবে।

  • পেনসন আসে নাই,এই মাসে এখন পযর্ন্ত আসে নি.. কিন্তু Active Stutas দেখানো হচ্ছে। নেক্সট ভেরিফিকেশন ডিসেম্বর দেখাচ্ছে। এখন কি করা যায় বা টাকা না আসার কারনটা কি জানতে পারি ?

  • কিছুই করতে হবে না। ১০ তারিখ পর্যন্ত অপেক্ষা করুন।

  • Abbar pension EFT file transmitted dekacha 2/4/2023 kinto akono message ase nai

  • আজ পৌছে যাওয়ার কথা। যদি তাও না আসে। অনুগ্রহ করে রবি সোম বার পর্যন্ত অপেক্ষা করুন।

  • Accounting Month November এ টাকা পেয়েছি Bill Status এ লেখা আছে EFT File Transmitted.
    আবার Accounting Month December এ এখনো টাকা আসেনি ও Bill Status এ লেখা আছে EFT File Transmitted.
    একটু জানতে চাই এমন কেন আছে? EFT Clear হয়নি কেন নভেম্বর মাসের?

  • টাকা আসতে অনেক টাইমে একটু সময় লাগে। ইএফটি ফেইল হওয়ার কারণে।

  • নভেম্বর মাসের EFT Cleared হয়েছে কিন্তু এখনও অক্টোবর মাসের EFT File Transmitted রয়েছে Clear হয়নি। কোন সমস্যা হবে কি এতে? আর এই চলমান মাসের(ডিসেম্বর) টাকার ম্যাসেজ আসেনি এখনও….

  • না। অনুগ্রহ করে একটু অপেক্ষা করুন।

  • নভেম্বর মাসের EFT cleared.
    কিন্তু অক্টোবর মাসেরটা এখনো EFT file transmitted রয়েছে। এতে সমস্যা হবে? কি কারণে এমন হয়েছে?
    আর ডিসেম্বর মাসের টাকার এখনো পর্যন্ত মেসেজ আসেনি।

  • সমস্যা হবে না। সার্ভারজনিত সমস্যায় এমন হয়।

  • আমি বিদেশে অবস্থান করছি। লাইভ ভেরিফিকেশন কিভাবে করব?

  • অ্যাপে চেষ্টা করে দেখতে পারেন। না হলে হিসাবরক্ষণ অফিসে হোয়াটসঅ্যাপে কল করেও ভেরিফিকেশন সম্পন্ন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *