প্রধানমন্ত্রীর কার্যালয়ে চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন।

সরকারি কর্মচারী বা সাধারণ জনগণ আর্থিক সাহায্যের জন্য মাননীয় প্রধানমন্ত্রী বরাবর সাহায্যে আবেদন জানাতে পারবেন। এক্ষেত্রে চিকিৎসার ব্যবস্থাপত্রগুলোর অরিজিনাল কপি জমা দিতে হবে।

একজন প্রজাতন্ত্রের নাগরিক হিসাবে আপনিও প্রধান মন্ত্রীর তহবিলে হতে চিকিৎসা জনিত কারণে আর্থিক সাহায্যের জন্য আবেদন করতে পারেন।

মাননীয়

প্রধানমন্ত্রী

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

প্রধানমন্ত্রীর কার্যালয়

তেজগাঁও, ঢাকা।

বিষয়:    নিম্ন বেতনভুক্ত সরকারী কর্মচারী হিসাবে আমার স্ত্রী রাহেলা বেগম Non Specific abdominal pain CDMC HTNC Diabetic Foot (ক্যান্সার) রোগের চিকিৎসা জনিত কারণে আর্থিক সাহায্যের জন্য আবেদন।

মহোদয়,
যথাবিহীত সম্মান প্রদর্শন পূর্বক বিনীত নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী আপনার অধীনস্থ তথ্য মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ বেতার, কবিরপুর, সাভার, ঢাকায় নিরাপত্তা প্রহরী” কর্মচারী হিসাবে কর্মরত আছি। আমার স্ত্রী রাহেলা বেগম দীর্ঘদিন যাবৎNon Specific abdominal pain CDMC HTNC Diabetic Foot (ক্যান্সার) রোগে অসুস্থ থাকায় বাংলাদেশের অভ্যন্তরে ডেলটা মেডিক্যাল কলেজ হসপিটালে ভর্তি করে চিকিৎসা করেছি। দীর্ঘ ৪মাস যাবৎ ডেলটা মেডিক্যাল কলেজ হসপিটালে চিকিৎসা করেও স্ত্রীকে সুস্থ করতে পারি নাই। চিকিৎসার বিভিন্ন প্যাথলজি পরীক্ষা ওঔষধ ক্রয় বাবদ আমার মোট খরচ হয় টাকা= ১,৫১,৮১৫.২৫ (এক লক্ষ একান্ন হাজার আটশত পনের টাকা পঁচিশ পয়সা)  টাকা মাত্র (বিল ভাউচার সংযুক্ত)।

আমি একজন নিম্ন বেতনভুক্ত সরকারি কর্মচারী হওয়ায় উক্ত টাকা ঋণ কর্জ করে স্ত্রীর চিকিৎসা ব্যয় বহন করিতে হয়েছে। বর্তমানে আমি উক্ত ঋণের কারণে চরম আর্থিক সংকটের মধ্য দিয়ে পরিবার পরিজন নিয়ে দিনাতিপাত করছি। আমার স্ত্রী এখনও সম্পূর্ণ সুস্থ হয়নি। তার চিকিৎসার জন্য আরও আনুমানিক ১,৫০,০০০/- (এক লক্ষ পঞ্চাশ হাজার) টাকা মাত্র প্রয়োজন হবে। এই খরচ বহন করা আমার পক্ষে অসম্ভব হয়ে পড়েছে। আমি বর্তমানে জাতীয় বেতনস্কেল, ২০১৫ এর টাকা ৯০০০-২১৮০০(গ্রেড-১৭) ভূক্ত নিরাপত্তা প্রহরী হিসেবে চাকুরীতে নিয়োজিত আছি।

এমতাবস্থায় উপরোল্লেখিত চিকিৎসার ব্যয়ভার বহনের নিমিত্তে আর্থিক সাহায্যের জন্য আপনার সমীপে আবেদন করছি। ইতিপূর্বে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ তহবিল থেকে আমি কোন আর্থিক সাহায্য/অনুদান গ্রহণ করিনি।

অতএব, মহোদয়ের নিকট বিনীত প্রার্থনা এই, উপরোক্ত বর্ণনামতে সংযুক্ত চিকিৎসা সংক্রান্ত কাগজাদির আলোকে একান্ত মানবিক দিক থেকে বিবেচনা করে আমার স্ত্রীর চিকিৎসার সাহায্য প্রদানে মাননীয় প্রধানমন্ত্রীর কৃপাদৃষ্টি কামনা করছি এবং তৎজ্জন্য আমি চিরকৃতজ্ঞ থাকব।

আপনার একান্ত অনুগত,

তারিখ: ১২/১২/২০১৬ খ্রি:
(Your Name)
নিরাপত্তা প্রহরী
বাংলাদেশ বেতার
ঢাকা।

সংযুক্ত:
১। ডেলটা মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসা সংক্রান্ত ছাড়পত্র ডাক্তার কর্তৃক মূলকপি-০৫ টি
২। চিকিৎসা খরচের তালিকা-০১ কপি।
৩। চিকিৎসা সংক্রান্ত ভাউচার সমূহের মূলকপি ০১-১৯২ পর্যন্ত মোট ০৫ পৃষ্ঠা।
৪। আবেদনকারীর জাতীয় পরিচয় পত্রের ফটোকপি-০১ কপি।
৫। আবেদনকারীর ছবি (সত্যায়িত) -০১ কপি।
৬। আবেদনকারীর স্ত্রীর ছবি (সত্যায়িত) -০১ কপি।
৭। আবেদনকারীর স্ত্রীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি-০১ কপি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন: ওয়ার্ড ফাইল ডাউনলোড

সরকারি কর্মচারীদের মধ্যে যারা প্রশাসন শাখা বা হিসাব শাখায় কাজ করেন তারাই কেবল চাকরি সম্পর্কিত বিধি বিধানগুলো সম্পর্কে ভাল ধারণা রাখেন। অবশিষ্ট ৮০% কর্মকর্তা/ কর্মচারীই সরকারি চাকরির বিধানাবলীবাংলাদেশ সার্ভিস রুলস, হালনাগাদ পেনশন রুলসভ্রমণ বিধি ও প্রাপ্যতা , উৎসব ভাতার প্রাপ্যতা, সরকারি কর্মচারীদের বিনামূল্যে চিকিৎসা সুবিধা বা চিকিৎসা শেষে ব্যয় উত্তোলন, বিভিন্ন ভাতাদির প্রাপ্যতা, বিভিন্ন ধরনের অগ্রিম সুবিধা গ্রহণ, নিয়োগ ও বদলি নীতিমালা, বিভিন্ন ধরনের ছুটি কিভাবে নিতে হয়, বাসা বরাদ্দ বা বাড়ি ভাড়া প্রাপ্যতা, শিক্ষা সহায়ক ভাতা বা রেশন সুবিধা ইত্যাদি সর্ম্পকে ভাল ধারনা রাখেন না। এই ওয়েবসাইটটিতে উপরোক্ত বিষয়গুলো সহজ ভাবে তুলে ধরা হয়েছে। সরল ও প্রাঞ্জল ভাষায় ব্যাখ্যা করা হয়েছে। সাধারণ কর্মচারী যাতে সহজেই ব্যাপার গুলো বুঝতে পারে এবং যদি কোন বিধি বুঝতে সমস্যা হয় তা নিয়ে সরাসরি প্রশ্ন করতে পারেন সে ব্যবস্থা রাখা হয়েছে। কেউ যদি কোন বিধি বা নীতিমালা বুঝতে অসমর্থ হয় তবে আমাদের ফেসবুক পেইজগ্রুপ এবং ইমেইল ঠিকানায় যোগাযোগ করতে পারেন।

প্রতিটি পোস্টের রেফারন্স পোস্টের শেষে “ডাউনলোড” নামের যে লিংক দেওয়া আছে সেখান থেকে সংগ্রহ করে নিতে পারেন। ডাউনলোড ফাইল Google Drive or Box.com এ স্টোর করা আছে। কারও যদি ফাইলটি ডাউনলোড করতে সমস্যা হয় তবে আপনি আপনার নিজের gmail Account এ Login করে নিন। লগইন করার পর ঠিকই ফাইলটি ডাউনলোড হবে। তবুও যদি আপনি রেফারেন্স ফাইল ডাউনলোডে সমস্যায় পড়ে তবে আপনি এডমিনকে alaminmia.tangail@gmail.com এ ফাইলের নাম দিয়ে নক করুন। এডমিন আপনার ইমেইলের উত্তর দিবে।

কিছু কর্মকর্তা/ কর্মচারীদের কাছে সরকারি চাকরির বিধি বিধানের কিছু বইও হয়তো সংগ্রহে আছে কিন্তু তা মূলত সংগ্রহেই মাত্র বের করে পড়ার সময় বা সুযোগ নেই। কারও সময় বা সুযোগ থাকলেও বের করে পড়া পর্যন্ত হয় না। আবার দেখা যায় যে, অসংখ্য বইয়ের মধ্যে একটি সামারি বই চাকরির বিধানাবলীই শুধুমাত্র সংগ্রহ রয়েছে। সরকারি চাকরি সংক্রান্ত অসংখ্যা বই রয়েছে যেগুলো আবার প্রতি বছরই আপডেট হয়ে থাকে আপনি যদি শুধুমাত্র এই ওয়েবসাইটের সাথে যুক্ত থাকেন তবে আপনি সকল আপডেট তথ্যই পেয়ে যাবেন। ব্লগটি ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

8 thoughts on “প্রধানমন্ত্রীর কার্যালয়ে চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন।

  • 03/05/2021 at 4:04 pm
    Permalink

    আবেদন কিভাবে লিখতে হয় তা তো বুঝলাম। কিন্তু কিভাবে পাঠাবো। ডাকে, না’কি ই মেইলে। প্রধান মন্ত্রীর ই-মেইল নং তো জানিনা।

  • 03/07/2021 at 1:40 am
    Permalink

    আসসালামুআলাইকুম। আমি একজন বেসরকারি স্কুল শিক্ষিকা। করোনার জন্যআমার চাকরি চলে গেছে। গত একবছর চারমাস ধরে নিদারুন আরথিক সংকটে পড়েছি। আমার সামীর সামান্য আয়ে বাড়ি ভাড়া দিয়ে চলা অত্যন্ত কষ্ট কর হয়ে পড়েছে। তাই আমার একটা কাজের ভীষণ দরকার।আমি নাসরিন আক্তার লিপি। থাকি রাজশাহী শহরের দড়িখরবোনা এলাকায়। আমার মোবাইল নং-০১৭৫৭৬৫২৩৬৫। আমি বাংলায় মাস্টার্স করেছি। অনুগ্রহ করে আমাকে কেউ সহোযোগিতা করুন । আমার জন্ম তারিখ ৬/৯/১৯৭১।

  • 03/07/2021 at 7:39 am
    Permalink

    আমি প্রধানমন্ত্রীর ত্রান তহবিলে আর্থিক সাহায্যের আবেদন করুন। অন্যদিকে আপনি https://play.google.com/store/apps/details?id=com.area120.kormo.seeker&hl=bn&gl=US এই অ্যাপটি ডাউনলোড করে অনলাইনে আপনার চাকরির চেষ্ট করতে পারেন।

  • 07/09/2021 at 12:49 am
    Permalink

    আসসালামু আলাইকুম।
    আমি একজন কুয়েত প্রবাসী, বর্তমানে অসুস্থতার কারনে আমি দেশে আছি। আমার একটি কঠিন রুগ হয়েছে, এখন আমার Bone Marrow Transplantation করতে হবে। এই চিকিৎসা টা ঢাকা CMH এ করতে খরচ লাগবে ১৭লক্ষ ৪০হাজার টাকা। অন্যান্য হাসপাতালে আরো বেশি। এখন আমি কি মাননীয় প্রধানমন্ত্রীর তহবিল হতে আমার এই চিকিৎসার জন্য কোন সাহায্য পাবো? অথবা কিভাবে পেতে পারি, যদি একটু জানিয়ে সাহায্য করতেন, অনেকটা উপকার হতো

  • 07/09/2021 at 9:40 am
    Permalink

    অবশ্যই। আপনি দেশের নাগরিক হিসাবে প্রধানমন্ত্রীর ত্রান তহবিল হতে সহায়তা পেতেই পারেন।

  • 07/09/2021 at 4:14 pm
    Permalink

    চাকরি করেন না সাধারণ কোনো অসুস্থ ব্যাক্তি কি আবেদন করলে টাকা পাবেন।

  • 07/09/2021 at 9:39 pm
    Permalink

    সাধারণ মানুষও পাবেন।

Leave a Reply

Your email address will not be published.