বাংলাদেশে সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব মােকাবেলায় ৩০ হাজার কোটি টাকার আর্থিক প্রণোদনা ২০২২

নভেল করেনি ভাইরাস (COVID-19) এর প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশে সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব মােকাবেলায় আর্থিক প্রণোদনা প্যাকেজের ৩য় ও সর্বশেষ পর্যায়ের বাস্তবায়নের লক্ষ্যে শিল্প ও সার্ভিস সেক্টরের প্রতিষ্ঠানসমূহের (সিএমএসএমই ব্যতীত) জন্য মোট ২৭,০০০.০০ কোটি টাকা এবং বেজা, বেপজী ও বাংলাদেশ হাই-টেক কর্তৃপক্ষ-তে অবস্থিত ‘এ’, ‘বি’ ও ‘সি’ টাইপ শিল্প প্রতিষ্ঠান ও উক্ত অঞ্চলসমূহের বাইরে অবস্থিত শতভাগ বিদেশী মালিকানাধীন/যৌথ মালিকানাধীন (দেশী ও বিদেশী) প্রতিষ্ঠানসমূহের জন্য ৩,০০০.০০ কোটি টাকা, অর্থাৎ সর্বমােট ৩০,০০০.০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

 

বাংলাদেশ ব্যাংক

প্রধান কার্যালয় মতিঝিল, ঢাকা-১০০০

বাংলাদেশ।

Website: www.bb.org.bd

ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ

বিআরপিডি সার্কুলার লেটার নং- ৩১ তারিখঃ ২৮ জুলাই, ২০২২

ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তা বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক।

প্রিয় মহোদয়,

নভেল করেনি ভাইরাস (COVID-19) এর প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশে সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব মােকাবেলায় আর্থিক প্রণোদনা প্রসঙ্গে।

উপযুক্ত বিষয়ে ১২ এপ্রিল ২০২০ তারিখে জারিকৃত বিআরপিডি সার্কুলার নং-০৮, ২৫ জুন ২০২০ তারিখে জারিকৃত বিআরপিডি সার্কুলার লেটার নং-৩৩ এবং ২৯ জুলাই ২০২১ তারিখে জারিকৃত বিআরপিডি সার্কুলার লেটার নং-৪০ এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

২। আলোচ্য প্রণোদনা প্যাকেজের ৩য় ও সর্বশেষ পর্যায়ের বাস্তবায়নের লক্ষ্যে শিল্প ও সার্ভিস সেক্টরের প্রতিষ্ঠানসমূহের (সিএমএসএমই ব্যতীত) জন্য মোট ২৭,০০০.০০ কোটি টাকা এবং বেজা, বেপজী ও বাংলাদেশ হাই-টেক কর্তৃপক্ষ-তে অবস্থিত ‘এ’, ‘বি’ ও ‘সি’ টাইপ শিল্প প্রতিষ্ঠান ও উক্ত অঞ্চলসমূহের বাইরে অবস্থিত শতভাগ বিদেশী মালিকানাধীন/যৌথ মালিকানাধীন (দেশী ও বিদেশী) প্রতিষ্ঠানসমূহের জন্য ৩,০০০.০০ কোটি টাকা, অর্থাৎ সর্বমােট ৩০,০০০.০০ কোটি টাকা বরাদ্দ করা হলাে।

৩। যে সকল প্রতিষ্ঠান প্রথম ও দ্বিতীয় পর্যায়ে ঋণ/বিনিয়ােগ সুবিধা প্রাপ্ত হয়নি তাদের অনুকূলে ৩য় পর্যায়ে ঋণবিনিয়ােগ সুবিধা প্রদানের ক্ষেত্রে ৩১/১২/২০২১ তারিখ স্থিতিভিত্তিক ওয়ার্কিং ক্যাপিটাল বাবদ মঞ্জুরীকৃতপ্রদত্ত সীমার ভিত্তিতে প্রাপ্যতা সীমা নির্ধারিত হবে।

৪। এ প্যাকেজের আওতায় অদ্যাবধি কোন ঋণ/বিনিয়ােগ সুবিধা না পাওয়া প্রতিষ্ঠানসমূহকে অগ্রাধিকার প্রদান করতে হবে। যে সকল প্রতিষ্ঠান ইতোমধ্যে বিআরপিডি সার্কুলার ০৮২০২০ এর ৫(ক) অনুচ্ছেদের আওতায় সুবিধাপ্রাপ্ত হয়েছে সে সকল প্রতিষ্ঠানকে নতুন করে ৫(খ) অনুচ্ছেদের আওতায় অন্য কোন ব্যাংক হতে প্রণোদনা সুবিধা প্রদান করা যাবে না।

৫। ৩য় মেয়াদে ঋণ/বিনিয়ােগের সম্মতিপত্র প্রাপ্তির জন্য ‘সংযােজনী ক-২’সহ আবেদন করতে হবে;

৬। আলােচ্য প্যাকেজের আওতায় ৩য় পর্যায়ে সম্মতিপত্র প্রদানকৃত ঋণ?বিনিয়ােগসমূহের বিতরণ কার্যক্রম আগামী ৩০ জুন। ২০২৩ তারিখের মধ্যে সমাপ্ত করতে হবে।।

৭। এতদ্ব্যতীত, ইতোপূর্বে জারীকৃত এতদসংশ্লিষ্ট সার্কুলার/সার্কুলার লেটারের অন্যান্য নির্দেশনাসমূহ অপরিবর্তিত থাকবে।

৮। ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারী করা হলাে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

আপনাদের বিশ্বস্ত,

(মাকসুদা বেগম)

পরিচালক (বিআরপিডি)

ফোন: ৯৫৩০২৫২

 

বাংলাদেশে সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব মােকাবেলায় ৩০ হাজার কোটি টাকার আর্থিক প্রণোদনা ২০২২: ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published.