১৯৮২ সালের ২৪ মার্চ তারিখের ঘোষণার অনুসরণে এবং এই উদ্দেশ্যে অর্পিত ক্ষমতাবলে প্রধান সামরিক আইন প্রশাসক, বাংলাদেশ কর্মকমশনের সহিত পরামর্শক্রমে এই বিধিমালা প্রনয়ন করেন। [এস আর ও নং ৩২-এল/৮৩/ইডি(আর-২) এস-১৯/৮১, তারিখ: ২৭/০১/১৯৮৩খ্রি: এর মাধ্যমে এই বিধিমালা জারি করা হয়।]

১) সংক্ষিপ্ত শিরোনাম:

এই বিধিমালা বাংলাদেশ সিভিল সার্ভিস জ্যেষ্ঠতা বিধিমাল ১৯৮৩ নামে অভিহিত হবে।

২) সংজ্ঞা:

বিষয় বা প্রসংগের পরিপন্থি কিছু না থাকলে এই বিধিমালায়-

(এ) ‘জ্যেষ্ঠতার সাধারণ নীতিমালা’ বলতে প্রাক্তন পাকিস্তান সরকারের কেবিনেট সেক্রেটারিয়েট(সংস্থাপন বিভাগ) অফিস স্মারক নং ১/১৬/৬৯-ডি-২, তারিখ: ৩১/১২/১৯৭০খ্রি: এর পরিশিষ্ট(annexure)-এ অন্তর্ভুক্ত নীতিকে বুঝাবে।

(এএ) ‘জুনিয়র স্কেল’ বলতে ৩০ জুন, ১৯৭৩ তারিখ পর্যন্ত বিদ্যমান ৫০০-১,০০০ টাকা, ৪৫০-১,০০০টাকা এবং ৩৭৫-১,০৫০ টাকার স্কেলকে বুঝাবে।

(বি) ‘সার্ভিসের সদস্য’(members of service) বলতে প্রাক্তন সংগঠিত সার্ভিসের সদস্য বুঝাবে।

(সি) ‘নিয়মিত নিয়োগ’ বলতে সংশ্লিষ্ট নিয়োগ বিধিমালার বিধান অনুসারে নিয়োগ বুঝাবে।

(ডি) ‘সার্ভিস ক্যাডার’ বলতে বাংলাদেশ সিভিল সার্ভিস(পুনর্গঠন) আদেশ ১৯৮০ দ্বারা ঘোষিত সার্ভিস ক্যাডার বুঝাবে।

(ই) ‘নির্ধারিত পদ’ বলতে বাংলাদেশ সিভিল সার্ভিস নিয়োগ বিধিমালা ১৯৮১ এর দ্বিতীয় তফসিলে বর্ণিত পদসমূহ বুঝাবে।

(এফ) ‘সিনিয়র স্কেল’ বলতে ৩০ জুন, ১৯৭৭ তারিখ পর্যন্ত বিদ্যমান ৮৫০-১,৬৫০ টাকা এবং ৭৫০-১,৫০০ টাকার স্কেল বুঝাবে।

টীকা: এস আর ও নং ৩৬৭-এল/৮৫/ইডি(আর-২) এস-১৯/৮১-১৬৭, তারিখ: ১৫/০৮/১৯৮৫খ্রি: দ্বারা ২ নং বিধিতে সংশোধিত আনয়ন করা হয়।

৩) সার্ভিস ক্যাডারের সদস্যদের পারস্পরিক জ্যেষ্ঠতা নির্ধারণের নীতি:

বাংলাদেশ সিভিল সার্ভিসের ক্যাডার সদস্যদের পারস্পরিক জ্যেষ্ঠতা নিম্নোক্ত নীতি অনুযায়ী নির্ধারিত হবে:

(এ) পূর্বে জুনিয়র ও সিনিয়র স্কেলে সংগঠিত ছিল না, এমন সার্ভিসের সদস্যদের পারস্পরিক জ্যেষ্ঠতা উক্ত সার্ভিসের সর্বনিম্ন পদে নিয়মিত নিয়োগের তারিখ হতে গণনা করা হবে।

(বি) পূর্বে জুনিয়র ও সিনিয়র স্কেলে সংগঠিত ছিল এবং উহার অধীনে প্রমোটিগণ সরাসরি সিনিয়র স্কেলে পদোন্নতি প্রাপ্ত হয়েছে, এমন সার্ভিসের সদস্যগণের পারস্পরিক জ্যেষ্ঠতা সিনিয়র স্কেলের পদে নিয়মিত যোগদানের(continuous officiation) তারিখ হতে গণনা করা হবে।

(সি) পূর্বে জুনিয়র ও সিনিয়র স্কেলে সংগঠিত ছিল এবং উহার অধীনে প্রমোটিগণ জুনিয়র স্কেলে পদোন্নতি প্রাপ্ত হয়েছে, এমন সার্ভিসের সদস্যগণের পারস্পরিক জ্যেষ্ঠতা জুনিয়র স্কেলে নিয়মিত যোগদানের তারিখ হতে গণনা করা হবে।

(ডি) সার্ভিস ক্যাডারের পার্শ্ব প্রবেশের মাধ্যমে নিয়োগ প্রাপ্তদের(lateral entrants) ক্ষেত্রে যে স্কেলে নিয়োগ প্রাপ্ত হবে, ঐ স্কেলে নিয়োগের তারিখ হতে ঐ সার্ভিস ক্যাডারে পারস্পরিক জ্যেষ্ঠতা গণনা করা হবে।

(ই) সার্ভিস ক্যাডরের উচ্চতর পদে পার্শ্ব প্রবেশের বিধান নেই, এরূপ সার্ভিস ক্যাডারে ভবিষ্যতে নিয়োগ প্রাপ্তগণের সার্ভিস ক্যাডারের সর্বনিম্ন পদে নিয়োগের তারিখ হতে পারস্পরিক জ্যেষ্ঠতা গণনা করা হবে।

(এফ) সার্ভিস ক্যাডারে উচ্চতর পদে পার্শ্ব প্রবেশের বিধান আছে, এরূপ সার্ভিস ক্যাডারে ভবিষ্যতে নিয়োগপ্রাপ্তগণ সার্ভিস ক্যাডারের যে পদে যে তারিখে নিয়মিতভাবে নিয়োগ প্রাপ্ত হবে, ঐ তারিখ হতে পারস্পরিক জ্যেষ্ঠতা গণনা করা হবে।

(জি) বাংলাদেশ কর্ম কমিশন বা নিয়োগের জন্য বাছাইয়ের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে একই ক্যাডার বা উপ-ক্যাডারে সরাসরি নিয়োগের ক্ষেত্রে পূর্ববর্তী উন্মুক্ত বিজ্ঞপ্তির প্রার্থীগণ পরবর্তী উন্মুক্ত বিজ্ঞপ্তির প্রার্থীর পরে নিয়োগ প্রাপ্ত হলেও পূর্ববর্তী বিজ্ঞপ্তির প্রার্থীগণ পরবর্তী বিজ্ঞপ্তির প্রার্থীগণের উপরে জ্যেষ্ঠতা পাবে।

টীকা: এস আর ও নং ৩২৪-এল/৮৫/ইডি(আর-২)এস-১৯/৮১-১৫১ তারিখ: ০৮/০৭/১৯৮৫ খ্রি: দ্বারা(জি) উপ-বিধি সংযোজন করা হয়।

৪) এই বিধিমালায় বর্ণিত নাই এমন সব বিষয়: এই বিধিমালার ৩ নং বিধিতে বর্ণিত নাই, এমন সব বিষয়ে জ্যেষ্ঠতার সাধারণ নীতিমালা প্রযোজ্য হবে, অথবা, যেক্ষেত্রে জ্যেষ্ঠতার সাধারণ নীতিমালাও প্রয়োগ করা যায় না, উক্ত ক্ষেত্রে এই উদ্দেশ্যে আদেশের দ্বারা সরকার যে ক্ষেত্রে যে নীতি নির্ধারণ করেন, তা প্রযোজ্য হবে।

টীকা: এস আর ও নং ৩৬৭-এল/৮৫/ইডি(আর-২)এস-১৯/৮১-১৬৭ তারিখ: ১৫/০৮/১৯৮৫ খ্রি: দ্বারা বিধিটি সংশোধন করা হয়।

৫) নির্ধারিত বিধিমালা কার্যকর থাকিবে: এই বিধিমালায় যা কিছুই বর্ণিত থাকুন না কেন, যদি কোন সার্ভিস ক্যাডার সদস্যদের জন্য পৃথকভাবে জ্যেষ্ঠতা সংক্রান্ত কোন বিধিমালা প্রণীত হয়ে থাকে, তাহলে তাদের ক্ষেত্রে উক্ত পৃথক বিধিমালা প্রযোজ্য হবে।

৬) জ্যেষ্ঠতার পুনর্বিবেচনা: যথাযথ বলে বিবেচিত হলে জ্যেষ্ঠতার যে কোন কেইস পুনর্বিবেচনার অধিকার সরকার সংরক্ষণ করে।

বিধিমালাটি অদ্যবধি অর্থাৎ ২০২০ সাল পর্যন্ত কার্যকর রহিয়াছে। পরবর্তীতে যদি অনেক সংশোধনী জারি হয়েছে।

বাংলাদেশ সিভিল সার্ভিস জ্যেষ্ঠতা বিধিমালা ১৯৮৩ গেজেট: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3024 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *