বাসা বরাদ্দ বিধিমালা ১৯৮২ এর ০৭ নং অনুচ্ছেদ অনুসারে একজন মহিলা চাকরির দৈর্ঘ্য, উচ্চতর বেতন সমান হলেও একজন মহিলা ০৩ বছরের সিনিয়রিটি সহ বিবেচ্য হইবে।

৭। অপেক্ষা তালিকা প্রনয়ন।–

(১) প্রযোজ্যমতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ বা আবাসন পরিদপ্তর “এ” ফরমে প্রাপ্ত আবেদনপত্র সমূহের “বি” ফরমে প্রাপ্তিস্বীকার করিবে এবং বরাদ্দ ক্ষমতার আওতাধীন আবাসনের শ্রেণী অনুসারে পৃথক পৃথক অপেক্ষ তালিকা নিম্নোক্ত পদ্ধতিতে নিম্নরুপিত জ্যেষ্ঠতার ক্রমানুসারে প্রণয়ন করিবে-

(ক) যে শ্রেনীর আবাসনের জন্য আবেদন করা হইয়াছে, বিধি-৪ এর বিধান অনুসারে ঐ শ্রেণীর আবাসনের বরাদ্দ প্রাপ্তির যোগ্যতা যে তারিখে অর্জিত হইয়াছে, ঐ তারিখ হইতে চাকরির দৈর্ঘের ভিত্তিতে আবেদনকৃত আবাসনের ক্ষেত্রে সরকারি কর্মচারীর জ্যেষ্ঠতা নিরূপণ করিতে হইবে;

(খ) বিলুপ্ত;

(গ) চাকরির দৈর্ঘ্য একই হলে ভাড়া কর্তযোগ্য উচ্চতর বেতনের ভিত্তিতে জ্যেষ্ঠতা নিরূপন করিতে হইবে;

(ঘ) অনুচ্ছেদ (গ) তে উল্লিখিত বেতন এক হইলে সরকারি কর্মচারীদের জ্যেষ্ঠতা বয়সের ভিত্তিতে নিরূপিত হইবে।

(২) সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উপবিধি (১) এর বিধান অনুসারে নিরূপিত জ্যেষ্ঠতা কড়াকড়ি ভাবে অনুসরণপূর্বক আবাসন বরাদ্দ করিবে।

(৩) একজন মহিলা কর্মচারী পুরুষ কর্মচারী অপেক্ষা তিন বৎসরের অ্যান্টিডেটেড সিনিয়রিটি পাইবেন।

তবে কোনো মহিলা কর্মচারীর স্বামী অথবা অবিবাহিত মহিলা কর্মচারীর ক্ষেত্রে পিতা বা অভিভাবক সরকারি বা আধা-সরকারি বা স্বায়ত্তশাসিত সংস্থায় নিয়োজিত থাকিলে এবং তিনি আবাসন পাওয়ার প্রাধিকারী হইলে বা বাসা ভাড়া ভাতা উত্তোলন করিলে এবং উক্ত মহিলা কর্মচারী প্রযোজ্য ক্ষেত্রে, স্বামী বা পিতা বা অভিভাবকের সহিত একত্রে বসবাস করিলে উক্ত ক্ষেত্রে মহিলা কর্মচারী অ্যান্টিডেটেড সিনিয়রিটি পাইবেন না।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3000 posts and counting. See all posts by admin