ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকা, দেশের অন্যান্য বিভাগীয় শহর ও জেলা সদরের সরকারী অফিসের জন্য বেসরকারি বাড়ি ভাড়ার হার পুন:নির্ধারণ সংক্রান্ত আদেশ জারি করেছে গৃহায়ন ও গণপুর্ত মন্ত্রণালয়ের প্রশাসন-২ । পূর্বের হারে ঢাকায় প্রতি বর্গফুট ১০ টাকা থেকে ৩২ টাকা পর্যন্ত। বর্তমান পুন:নির্ধারিত হারে প্রতি বর্গফুট ১৪ টাকা থেকে ৬০ টাকা।

ভাড়া মূল্যের সাথে ভ্যাট যুক্ত করতে হবে? পুনঃনির্ধারিত ভাড়ার হার সংক্রান্ত সরকারি আদেশ জারির পর উপরোল্লিখিত ভাড়ার হার বেকলমাত্র নতুনভাবে ভাড়া করা বেসরকারি বাড়ীর ক্ষেত্রে প্রযোজ্য হবে এবং এ সরকারি আদেশ জারির পূর্বে ভাড়াকৃত বেসরকারি বাড়ীর ক্ষেত্রে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর চুক্তি নবায়ন করা হলে উপরোক্ত পুনঃনির্ধারিত হার বিবেচ্য হবে। সরকারি অফিসের জন্য বেসরকারি বাড়ী ভাড়ার হারের সাথে মূল্য সংযোজন কর/ভ্যাট সংযুক্ত নয়। সরকারি নির্দেশনা অনুযায়ী মূল্য সংযোজন কর/ভ্যাট পৃথকভাবে যোগ করতে হবে।

যতদূর সম্ভব কম রেটে ভাড়া নিতে হবে কি? যথাসম্ভব ব্যয়বহুল এলাকার বাইরে এবং নির্ধারিত সর্বোচ্চ হার সীমার মধ্যে যতটুকু সম্ভব কম হারে বাড়ী ভাড়া করার প্রচেষ্টা গ্রহণ করতে হবে। সরকারি আবাসন পরিদপ্তর কর্তৃক নির্ধারিত অফিস স্থান প্রাপ্যতার সীমার মধ্যে প্রত্যেক মন্ত্রণালয়/বিভাগ নিজেরাই বেসরকারি বাড়ী/ভবন ভাড়া করতে পারবে। তবে এরূপ বেসরকারি বাড়ী/ভবন ভাড়া করার পূর্বে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/পরিদপ্তর/দপ্তর/সংস্থা সরকারি আবাসন পরিদপ্তর হতে ‘বরাদ্দ করার মত বিধি মোতাবেক প্রাপ্য সরকারি অফিস স্থান নেই’ এ মর্মে ছাড়পত্র গ্রহণ করতে হবে।

বিভাগীয় সদর দপ্তরের জন্য ভাড়ার হার টাকায় (প্রতি বর্গফুটে) । চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুর, বরিশাল, সিলেট ও ময়মনসিংহ ঢাকা মহানগরী ব্যতিত বিভাগীয় সদর ও জেলা সদরের বেসরকারি বাড়ি ভাড়া পুন:নির্ধারিত হার

সরকারি অফিসের বাসা ভাড়ার হার পুন: নির্ধারণ-২০১৮ সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড


মূল সড়ক বলতে কি বুঝায়?

৩০ ফুট ও তদুর্ধ প্রসস্থ সড়কসমূহকে মূল সড়ক হিসেবে গণ্য করে সরকারি অফিসের জন্য বেসরকারি বাড়ী করতে হবে। ঢাকা মহানগরীসহ দেশের বিভাগীয় সদর ও জেলা সদর দপ্তরে লিফট সংযোজিত বাড়ীর ক্ষেত্রে মোট ভাড়ার ১০% যোগ করে বেসরকারি বাড়ী ভাড়া করতে পারবে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের গত ১০ মে ২০১১ তারিখের শাখা- ২/২এম- ১৬/২০০০ /২৫২ নম্বর স্মারকে জারিকৃত পরিপত্র বাতিল বলে গণ্য হবে। এতে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন রয়েছে। অবিলম্বে কার্যকর হবে

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3001 posts and counting. See all posts by admin

2 thoughts on “সরকারি অফিসের বাসা ভাড়ার হার । প্রতি বর্গফুট কত টাকা হারে ভাড়া নিতে হবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *