বিধি মোতাবেক নির্ধারিত সময়ের মধ্যে নূতন কর্মস্থলে যোগদান না করিলে তাহার যোগদান কালিন সময় বর্ধিত করা যাইবে না। অবশ্য পাওনা সাপেক্ষে তাঁহাকে অর্জিত ছুটি মঞ্জুর করা যাইতে পারে। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সংস্থাপন মন্ত্রণালয়, এফএ-শাখা

নং-এমই/এফএ-২৯/৮৮-৩০৮ তারিখ: ৯-৯-১৯৮৮

স্মারকলিপি

বিষয়: সরকারি কর্মকর্তাদের বদলি প্রসঙ্গে।

সম্প্রতি ইহা উদ্বেগের সাথে লক্ষ্য করা যাইতেছে যে, মাঠ পর্যায়ের কর্মকর্তাগণ বদলির আদেশ পাওয়ার পর নির্ধারিত সময়ের/ প্রজ্ঞাপনে উল্লিখিত তারিখের মধ্যে তাঁহাদের কার্যভার অর্পন করিয়া নতুন কর্মস্থলে যোগদান করেন না। উক্ত সময়ের মধ্যে তাঁহার উত্তরসূরী উপস্থিত হইলে তাঁহাকে কার্যভার না বুঝাইয়া দিয়া অবাঞ্চিত পরিস্থিতির সৃষ্টি করিয়া প্রশাসনকে বিব্রত করেন। এই ধরনের পরিস্থিতি উত্তোরণের জন্য সরকার বাধ্য হইয়া তাৎক্ষনিক অব্যাহতির আদেশ জারী করেন। তাহা সত্ত্বেও দেখা যায় যে, বদলিকৃত কর্মকর্তা কার্যভার অর্পন না করিয়া এবং তাঁহার উত্তরসূরী উপস্থিত থাকিলে তাঁহাকে চার্জ বুঝাইয়া না দিয়া কর্মস্থল ত্যাগ করেন এবং বদলির আদেশ বাতিল করিবার জন্য বিভিন্ন মহলে প্রভাব খাটাইবার চেষ্টা চালান, যাহা সরকারী কর্মচারী আচরণ বিধিমালার পরিপন্থী।

অতএব, ভবিষ্যতে কোন কর্মকর্তা এই ধরনের ব্যবহার করিলে তাঁহার কৈফিয়ত তলব করিয়া বিভাগীয় মামলা চালু করা যাইতে পারে এবং বিধি মোতাবেক নির্ধারিত সময়ের মধ্যে নূতন কর্মস্থলে যোগদান না করিলে তাহার যোগদান কালিন সময় বর্ধিত করা যাইবে না। অবশ্য পাওনা সাপেক্ষে তাঁহাকে অর্জিত ছুটি মঞ্জুর করা যাইতে পারে।

উপরোক্ত সিদ্ধান্ত যথাযথভাবে প্রতিপালন করিবার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা যাইতেছে।

স্বাক্ষর-

(মো: শামসুল হক চিশতী)

সচিব।

বিধি মোতাকে নির্ধারিত সময়ের মধ্যে বদলিকৃত কর্মস্থলে যোগদান না করিলে অর্জিত ছুটি মঞ্জুর করা যায়: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3024 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *