নতুন অর্থমন্ত্রী দূর করবে বেতন বৈষম্য।

নতুন মন্ত্রীসভা গঠন হওয়ায় বেতন বৈষম্য সংক্রান্ত পূর্ব কমিটিকে পুর্নগঠন করা হয়েছে যেখানে আহব্বায়ক করা হয়েছে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে আহ্বায়ক করে ৭ সদস্য বিশিষ্ট কমিটি অর্থ মন্ত্রণালয় কর্তৃক।

  • বেতন বৈষম্য সংক্রান্ত প্রাপ্ত অভিযোগগুলো আমলে নিয়ে সুপারিশ তৈরি করা হয়েছে।
  • সূত্র জানিয়েছে, অর্থ মন্ত্রী ইতোমধ্যে এ সংক্রান্ত সার সংক্ষেপ অনুমোদন দিয়েছে। জনপ্রশাসন বিভাগ থেকে খুব শিগগিরই এ সংক্রান্ত পরিপত্র জারি করা হবে।

সরকারি চাকরিজীবীদের বেতন বৈষম্য দূর করতে নতুন করে গঠন হচ্ছে ‘বেতন বৈষম্য দূরীকরণ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’। নতুন মন্ত্রিসভা গঠন হওয়ার পরিপ্রেক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগের পরামর্শ অনুযায়ী অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে আহ্বায়ক করে ৭ সদস্যের কমিটি গঠন করার প্রস্তাব করেছে অর্থ মন্ত্রণালয়।

কমিটির অন্য সদস্যরা হলেন- শিল্পমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, শিক্ষামন্ত্রী, আইন, বিচার ও সংসদ বিষযক মন্ত্রী এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী। এ কমিটিকে সহায়তা দেবে মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, অর্থ বিভাগের সিনিয়র সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের সিনিয়র সচিব/সচিব/ভারপ্রাপ্ত সচিবরা।

সূত্র জানিয়েছে, অর্থমন্ত্রী ইতোমধ্যে এ সংক্রান্ত সার সংক্ষেপ অনুমোদন দিয়েছেন। জনপ্রশাসন বিভাগ থেকে খুব শিগগিরই এ সংক্রান্ত পরিপত্র জারি হবে।

কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে-বেতন বৈষম্যের প্রাপ্ত অভিযোগগুলো পরীক্ষা-নিরীক্ষা করে সেগুলো নিষ্পত্তির লক্ষ্যে প্রয়োজনীয় সুপারিশ প্রদান। এ সংক্রান্ত অন্যান্য বিষয় পর্যালোচনা করে সুপারিশ করবে।

এর আগে ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর ‘বেতন বৈষম্য দূরীকরণ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’ গঠন করা হয়েছিল। ওই কমিটির আহ্বায়ক ছিলেন তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ওই কমিটিও ৭ সদস্য বিশিষ্ট ছিল। তবে তখন অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের একজন প্রতিমন্ত্রী ছিলেন। তিনি কমিটির সদস্য ছিলেন। তবে চলতি মন্ত্রিপরিষদে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী না থাকায় পুনঃগঠিত কমিটিতে তাকে রাখা হয়নি। তার পরিবর্তে জনপ্রশাসন প্রতিমন্ত্রীকে নতুন কমিটির সদস্য রাখা হয়েছে।

এমইউএইচ/এনডিএস/

  1. নতুন অর্থমন্ত্রী দূর করবে বেতন বৈষম্য সংক্রান্ত অনুচ্ছেদটি পড়ুন: ডাউনলোড
  2. নির্ভরযোগ্য সুত্র: জাগো নিউজ

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published.