বেতন সংরক্ষণ বলতে বুঝায় পূর্ব কর্মস্থলে কর্মকালীন সময়ের বেতন নতুন নিয়োগপ্রাপ্ত পদে বহাল রাখা। আরও বিস্তারিত ভাবে বলা যায়, ০১.০৭.২০১৫ তারিখের চলমান বেতন নির্ধারণী প্রতিপাদিত হওয়ার পর কোন কর্মচারি পূর্বের চাকরি ইস্তফা দিয়ে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে নতুন চাকুরিতে যোগদান করলে এবং উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক তাঁর পূর্বের চাকুরীর বেতন এবং চাকুরীকাল সংরক্ষণ করা হলে এই অপশনের মাধ্যমে তাদেঁর বেতন নির্ধারণ করতে হবে।

এ জন্য প্রথমে পূর্বের হিসাবরক্ষণ অফিস হতে তাঁর প্রতিপাদিত বেতন নির্ধারণ অনলাইনের মাধ্যমে নতুন হিসাবরক্ষণ অফিস স্থানান্তর করতে হবে। এ ক্ষেত্রে পূর্বের ভেরিফিকেশন নম্বরই নতুন বেতন নির্ধারণীতে চলমান থাকবে। 

পূর্বের চাকরির ধারাবাহিকতা রক্ষা বেতন সংরক্ষণসহ অন্যান্য আর্থিক সুবিধা প্রাপ্তির জন্য যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে কিছু কাগজপত্র দাখিল করতে হয়। নিম্নবর্ণিত কাগজপত্রাটি যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরন করতে হয়।

  • বিসিএস ক্যাডার বা উক্ত পদে মোট চাকরি কাল;
  • উক্ত ক্যাডার বা পদে চাকরিকালীন কোন কর্মবিরতি ছিল কিনা;
  • চাকরিকালীন কখনো বরখাস্ত/সাময়িক বরখাস্ত ছিলেন কিনা;
  • কর্মকালে তিনি বিনা বেতনে ছুটি ভোগ করেছেন কিনা;
  • সংশ্লিষ্ট কর্মচারী বা কর্মতার বিরুদ্ধে শৃঙ্খলামূলক কোন অভিযোগ ছিল কিনা।

দৃষ্টান্ত হিসাবে দুটি দপ্তরের তথ্যাদি চাওয়ার আদেশ দেখে নিতে পারেন: ১। ডাউনলোড ২। ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3023 posts and counting. See all posts by admin

9 thoughts on “বেতন সংরক্ষণ কি? বেতন সংরক্ষণে কি কি কাগজপত্র লাগে?

  • Pingback:

  • আমি ২০২০ থেকে প্রাইমারি স্কুলে চাকুরী করি।২০২৩ সালে আমার খাদ্য মন্ত্রণালয়ে চাকুরী হয় এবং আমি খাদ্যে যোগদান করি।আমি খাদ্যে যোগদানের পর আগের চাকুরির ধারাবাহিকতা রক্ষা ও বেতন সংরক্ষণ এর জন্য আবেদন করি এবং আমাকে খাদ্য মন্ত্রণালয় থেকে অনুমতি দেয়া হয়।এখন আমার প্রশ্ন হচ্ছে আমার বর্তমান চাকুরির তথ্য আমার আগের সার্ভিস বুকে এন্ট্রি হবে নাকি আমাকে নতুন সার্ভিস বুক কিনে এন্ট্রি করাতে হবে?

  • আগের সার্ভিস বুকে এন্ট্রি হবে। জিপিএফ হিসাবও আগেরটি থাকবে।

  • আমি ২০২০ সালে প্রাইমারি তে ছিলাম। ২০২৪ এ ভূমি উপ-সহকারী কর্মকর্তা হিসেবে যোগদান করি। আমি কার বরাবর এবং কিভাবে বেতন সংরক্ষণের জন্য আবেদন করব? আমাকে একটু সাহায্য করুন প্লিজ।
    আমরা প্রথমে মন্ত্রণালয়ে যোগদান করি। পরে বিভাগীয় কার্যালয়ে যোগদান করি। এর পর ইউনিয়ন ভূমি অফিস পদায়ন হয়।

  • পূর্বের কর্মস্থল হতে নো অবজেকশন সার্টিফিকেট নিয়ে হিসাবরক্ষণ অফিসে দিনে এবং পে ও সার্ভিস প্রটেকশন করবেন। হিসাবরক্ষণ অফিস নতুন কর্মস্থল মোতাবেক ফাইল ট্রান্সফার করে দিবেন। ব্যাস।

  • আমি ২০/০১/২০২২ তারিখে ৩৭ তম বিসিএস ননক্যাডার থেকে ১০ম গ্রেডে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনে সহকারী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে অদ্যাবধি চাকুরিতে আছি। ৪০তম বিসিএস ননক্যাডার থেকে ৯ম গ্রেডে কৃষি মন্ত্রণালয়ের মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে সুপারিশপ্রাপ্ত হয়েছি এবং সামনের মাসেই গেজেট হয়ে যাবে।এখন কিভাবে আমার বেতন ও চাকুরিকাল সংরক্ষণ করবো?? আর শ্রান্তি বিনোদনের জন্য কি নতুন যোগদানকৃত চাকুরীতে ৩ বছর হতে হবে নাকি পূর্বের জবের যোগদান থেকে শুরু হবে?? কাইন্ডলি বললে উপকার হত।অল দ্য বেস্ট।

  • পূর্বের চাকরিকাল বহাল থাকবে এবং সে মোতাবেক শ্রান্তি ও বিনোদন ছুটি পাবেন।

  • আমি ২২/০১/২০২৩ প্রাইমারিতে যোগদান করি। এখন ১৬/০৪/২০২৪, ৪১ তম বিসিএস থেকে নন ক্যাডার ৯ম গ্রেডে যোগদান করি।আমি কি আমার চাকুরীকাল সংরক্ষণ করতে পারব? আর যদি পারি তাহলে প্রসেস টা কিভাবে??

  • চাকরিকাল সংরক্ষণ করতে পারবেন। যদি যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *