ব্যক্তিগত অডিট আপত্তিকৃত অর্থ চাকরিজীবীর মৃত্যুতে মওকুফ

অডিট আপত্তি কি?

অডিট আপত্তি হচ্ছে সরকারি কোষাগার হতে কোন সরকারি কর্মচারী কোন ভাবে অতিরিক্ত অর্থ গ্রহণ করে থাকলে হিসাব নিরীক্ষা অফিস কর্তৃক ফাইল খতিয়ে দেখে সেটা বের করতে পারলে তাতে তারা আপত্তি সংক্রান্ত পত্র উক্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে প্রেরণ করেন।

মুলত কাকে এ আপত্তি Meetup করতে হয়?

সাধারণত অনেক সময় ভুলক্রমে বা ইচ্ছাকৃত অথবা সরকারি আদেশের ভুলবুঝাবুঝিতে অতিরিক্ত অর্থ গ্রহণ করে থাকে কেউ। এক্ষেত্রে অবশ্যই গ্রহণকৃত অর্থ সরকারি কোষাগারে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করতে হয় ।

সরকারি কর্মচারীর অতিরিক্ত গ্রহীত অর্থের উপর কোন অডিট আপত্তি থাকলে তাহা চাকরিজীবীর মৃত্যুর পর পরিবার আবেদন করলে মুওকুফ এর বিধান রয়েছে।

  • পরিবারকে দপ্তর বা অধিদপ্তর প্রধান বরাবর আবেদন করতে হবে।
  • সাধারণত কোন কর্মচারী অনিয়মিত ভাবে অর্থ গ্রহণ করে থাকলে সেটা তাকেই পরিশোধ করতে হয়। ডিডিও বা দাপ্তরিক কোন ভুলের কারণেও কোন কর্মচারী যদি অতিরিক্ত অর্থ গ্রহণ করে অপত্তির মুখে পড়ে তবে তাকে সেটা মিটআপ করতে হয়।
  • এক্ষেত্রে যদি কর্মচারী মৃত্যুবরণ করে তবে তার ওয়ারিশগণ অডিট আপত্তিটি মওকুফের আবেদন করলে কর্তৃপক্ষ তা মওকুফ করতে পারে।
  • এরকম একটি উদাহরণ নিম্নে উপস্থাপন করা হয়েছে।
  • অডিট আপত্তি নিষ্পত্তির লক্ষ্যে বিভিন্ন দপ্তর মাসিক সমন্বয় সভার মিটিং করে থাকে।
  • অডিট আপত্তি সব সময় অতিরিক্ত বা অনিয়মিতভাবে গ্রহণকৃত ব্যক্তিকেই মিটআপ করতে হয়।
  • যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে অধিদপ্তর প্রধান অর্থ মন্ত্রণালয়ের ১৬-০৮-২০১৫ খ্রি: তারিখের ০৭.০০.০০০০.১৫১.২২.০০৩.১৫-৩৫১(১) নম্বর স্মারক মোতাবেক উক্ত অর্থ মাওকুফ বা অবলোপন (রাইট অফ) করতে পারে।


প্রকৃত পক্ষে সরকার সরকারি কর্মচারীর মৃত্যুর পর তার পরিবার আপত্তিকৃত অর্থ প্রদানে অক্ষম হলে, এ অর্থ উক্ত প্রতিষ্ঠান প্রধান মওকুফ করার ক্ষমতা রাখেন। এক্ষেত্রে মন্ত্রণালয়ের মাধ্যমে দ্বিপাক্ষিক সভায় এ সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণ করতে হয়।

শেষ কথা

সরকারি নীতিমালা অনুযায়ী সরকারি অর্থ যে কোন উপায়ে উদ্ধার করার বিধান রয়েছে। কিন্তু সরকারি কর্মচারীর উত্তরাধিকারগণ পরিশোধ করতে ব্যর্থ হলে সরকার তা মওকুফ করার ক্ষমতা রাখে।

প্রমানিক আদেশ সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

One thought on “ব্যক্তিগত অডিট আপত্তিকৃত অর্থ চাকরিজীবীর মৃত্যুতে মওকুফ

  • Avatar
    18/05/2019 at 4:07 pm
    Permalink

    সুন্দর পোস্ট

Leave a Reply

Your email address will not be published.