ব্যক্তিগত গাড়িতে সরকারি মনোগ্রাম ব্যবহার করা যাবে না।

সরকারি কর্মকর্তা/কর্মচারীদের অনেকের ব্যক্তিগত গাড়িতে মন্ত্রণালয়ের/দপ্তরের নাম সম্বলিত স্টিকার ব্যবহার করছেন। এ ধরনের ব্যক্তিগত গাড়ি কখনো অবৈধ কাজে ব্যবহার করা হচ্ছে মর্মে অভিযোগ পাওয়া যাচ্ছে। এতে সরকারি কর্মকর্তা/কর্মচারীদের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে।

সারসংক্ষেপ:

  • সরকারি কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত স্টিকার ব্যতীত সরকারের মনোগ্রাম ব্যবহার নয়।
  • কোন প্রকার স্টিকার/কম্পিউটার কম্পোজকৃত/টাইপকেৃত/অন্য কোন ভাবে প্রস্তুতকৃত বোর্ড/পোস্টার ব্যক্তিগত গাড়িতে ব্যবহার করা যাবে না।

প্রশ্নোত্তর পর্ব:

  • প্রশ্ন: আমার ব্যক্তিগত গাড়িটি মাঝে মাঝে অফিসের কাজে ব্যবহার তাহলেও কি সরকারি মনোগ্রাম ব্যবহার করা যাবে না?
  • উত্তর: না। সরকারের অনুমতি পত্র ব্যতীত ব্যবহার করা যাবে না।
  • প্রশ্ন: কোন দাপ্তরিক র‌্যালী/নির্বাচনকালীন সময়ও কি ব্যবহার করা যাবে না?
  • উত্তর: না। ব্যক্তিগত বা দাপ্তরিক কোন গাড়ীই নির্বাচন কমিশনারের অনুমতি স্টিকার ব্যতীত নির্বাচন কালীন সময়ে বেরই করা যাবে না।

পরিপত্রটি নিম্নরুপ:

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রশাসন-১, অধিশাখা, স্মারক নং ০৫.০০.০০০০.১১০.১১.১২৩.০৮.৯৫৫৩; তারিখ: ৩০ নভেম্বর, ২০১৫

লক্ষ্য করা যাচ্ছে যে, সরকারি কর্মকর্তা/কর্মচারীদের অনেকেই ব্যক্তিগত গাড়িতে মন্ত্রণালয়/দপ্তরের নাম সম্বলিত স্টিকার ব্যবহার করছেন। এ ধরনের ব্যক্তিগত গাড়ি কখনো কখনো অবৈধ কাজে ব্যবহার হচ্ছে মর্মে অভিযোগ পাওয়া গেছে। এতে সরকারি কর্মকর্তা/কর্মচারীদের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে।

০২। এমতাবস্থায়, যথাযথ সরকারি কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত স্টিকার/কম্পিউটার কম্পোজকৃত/টাইপকৃত/অন্য কোন ভাবে প্রস্তুতকৃত বোর্ড/পোস্টার ইত্যাদি ব্যক্তিগত গাড়িতে ব্যবহার না করার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হলো।

০৩। এমতাবস্থায়, যথাযথ সরকারি কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত স্টিকার ব্যতীত সরকারের মনোগ্রামযুক্ত বোর্ড/পোস্টার ইত্যাদি ব্যক্তিগত গাড়িতে ব্যবহার না করার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হলো।

ড. কামাল আবদুল নাসের চৌধুরী, সিনিয়র সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়

বিতরণ:

  • মন্ত্রীপরিষদ সচিব, মন্ত্রিপরিষদ/মুখ্য সচিব, প্রধান মন্ত্রীর কার্যালয়।
  • সিনিয়র সচিব/সচিব তথ্য, বিভিন্ন দপ্তর………

সরকারি মনোগ্রাম ব্যক্তিগত কাজে ব্যবহার সংক্রান্ত নির্দেশনা সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.