বয়স্ক ভাতার পরিমাণ খুবই কম – ইউপি সহ অন্যান্য সংস্থা যৌথভাবে প্রদান করে থাকে– বয়স্কভাতা বাস্তবায়নকারী সংস্থা হচ্ছে সমাজসেবা অধিদপ্তর

বয়স্ক ভাতা বা বিধবা ভাতা চালু হয় কবে?– বয়স্কভাতা হচ্ছে একটি কর্মসূচি যা দেশের বয়োজ্যেষ্ঠ দুস্থ ও স্বল্প উপার্জনক্ষম অথবা উপার্জনে অক্ষম বয়স্ক জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তা বিধানে ও পরিবার ও সমাজে মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে ১৯৯৭-৯৮ অর্থ বছরে প্রবর্তন করা হয়। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে সমাজসেবা অধিদফতর এই কর্মসূচি বাস্তবায়ন করে থাকে। ২০২২-২০২৩ অর্থ বছরে ইতোমধ্যে বয়স্ক ভাতা বিতরণ করা হয়েছে। জুলাই মাসেই বয়স্ক ভাতা বিতরণ কার্যক্রম শুরু হবে। প্রতিবছর জুন মাস পর্যন্ত তালিকা হালনাগাদ করা হয়ে থাকে। বয়স্ক ভাতা আবেদন ২০২৩ । ঘরে বসেই অনলাইনে বয়স্ক ভাতার আবেদন করা যাবে

জনসতর্কীকরণ নির্দেশনা- যাদের বয়স্ক ভাতা/ বিধবা ভাতা চলমান রয়েছে তাদের টাকা হাতিয়ে নেওয়ার জন্য কিছু প্রতারক চক্র বের হয়েছে। এই প্রতারক চক্রটি আপনাকে ফোন দিয়ে আপনার একাউন্টের পিন নাম্বার জানতে চাইবে। দয়া করে আপনার একাউন্টের এর আর্থিক নিরাপত্তার স্বার্থে পিন নাম্বার কাউকে বলবেন না। মনে রাখবেন সমাজসেবা অধিদপ্তর কখনই আপনার একাউন্টের পিন নাম্বার জানতে চাইবে না। প্রতারকদের ফাঁদে পা দিয়ে প্রতারিত হবেন না।

বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নের অঙ্গিকার হিসেবে ২০২১ সালের মধ্যে বয়স্কভাতাভোগীর সংখ্যা দ্বিগুণ করার লক্ষ্যে বর্তমান সরকার ক্ষমতা গ্রহণোত্তর বয়স্ক ভাতাভোগীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি মাসিক ভাতার পরিমাণ বৃদ্ধি করেছে। ২০১৮-১৯ অর্থ বছরে ৪৪ লক্ষ বয়স্ক ব্যক্তিকে জনপ্রতি মাসিক ৫০০ টাকা হারে ভাতা প্রদান করা হয়েছে। চলতি অর্থ বছরে এ খাতে বরাদ্দ রয়েছে ২৪০০ কোটি টাকা। সরকারের সর্বোচ্চ পর্যায়ের নিবিড় তদারকি এবং সমাজসেবা অধিদফতরের সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীদের নিরলস পরিশ্রমে বিগত ৪ বছরে বয়স্কভাতা বিতরণে প্রায় শতভাগ সাফল্য অর্জিত হয়েছে। জনপ্রতি মাসে ৫০০ টাকা হারে ভাতা প্রদান করা হয় ​(২০২১-২২)।

এ বছর কত টাকা হারে বয়স্ক ভাতা দেওয়া হয়েছে / বয়স্কভাতা কারা পায়?

বয়স্ক ভাতা প্রাপ্তির ক্ষেত্রে ৬৫ বছরের উর্ধ্বে বয়সী এবং মহিলাদের ক্ষেত্রে সর্বনিম্ন ৬২ বছর হতে হবে।

বয়স্ক ভাতার পরিমাণ ২০২২

২০২২ -২২ অর্থ বছরে মোট ৫৭০১ জনকে ৫০০ টাকা মাসিক হারে ৩৪৪৪ কোটি টাকা বয়স্ক ভাতা বিতরণ করা হয়েছে।

বয়স্ক ভাতা প্রাপ্তির জন্য যে টার্মস বা শর্তগুলো পূরণ করতে হবে

  • সংশ্লিষ্ট এলাকার স্থায়ী বাসিন্দা হতে হবে;(২) জন্ম নিবন্ধন/জাতীয় পরিচিতি নম্বর থাকতে হবে;
  • বয়স পুরুষের ক্ষেত্রে সর্বনিম্ন ৬৫ বছর এবং মহিলাদের ক্ষেত্রে সর্বনিম্ন ৬২ বছর হতে হবে।সরকার কর্তৃক সময় সময় নির্ধারিত বয়স বিবেচনায় নিতে হবে;
  • প্রার্থীর বার্ষিক গড় আয় অনূর্ধ ১০,০০০ (দশ হাজার) টাকা হতে হবে;
  • বাছাই কমিটি কর্তৃক নির্বাচিত হতে হবে।
  • প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে।
  • সর্বোচ্চ বয়স্ক ব্যক্তিকে অগ্রাধিকার প্রদান করতে হবে।
  • যিনি শারীরিকভাবে অক্ষম অর্থাৎ সম্পূর্ণরূপে কর্মক্ষমতাহীন তাঁকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।
  • আর্থিক অবস্থার ক্ষেত্রে: নিঃস্ব, উদ্বাস্ত্ত ও ভূমিহীনকে ক্রমানুসারে অগ্রাধিকার দিতে হবে।
  • সামাজিক অবস্থার ক্ষেত্রে: বিধবা, তালাকপ্রাপ্তা, বিপত্নীক, নিঃসন্তান, পরিবার থেকে বিচ্ছিন্ন ব্যক্তিদেরকে ক্রমানুসারে অগ্রাধিকার দিতে হবে।
  • ভূমির মালিকানা: ভূমিহীন ব্যক্তিকে অগ্রাধিকার দিতে হবে। এক্ষেত্রে বসতবাড়ী ব্যতীত কোনো ব্যক্তির জমির পরিমাণ ০.৫ একর বা তার কম হলে তিনি ভূমিহীন বলে গণ্য হবেন।

কাদেরকে বয়স্ক দেওয়া যাবে না?

বয়স্ক ভাতা প্রাপ্তির অযোগ্যতা-সরকারি কর্মচারী পেনশনভোগী হলে বয়স্দুঃক ভাতা পাবেন না। দুস্থ মহিলা হিসেবে ভিজিডি কার্ডধারী হলে পাবেন না। অন্য কোনোভাবে নিয়মিত সরকারী অনুদান/ভাতা প্রাপ্ত হলে বয়স্ক ভাতা পাবেন না। কোনো বেসরকারি সংস্থা/সমাজকল্যাণমূলক প্রতিষ্ঠান হতে নিয়মিতভাবে আর্থিক অনুদান/ভাতা প্রাপ্ত হলে তিনিও বয়স্ক ভাতা পাবেন না।

বয়স্ক ভাতা প্রাপ্তির আবেদন নিউ লিংক: www.mygov.bd/services/info?id=BDGS-1533028690

সূত্র: সমাজ সেবা অধিদপ্তর

বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২২ । অনলাইনে বয়স্ক ভাতার আবেদন করার যায়

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2981 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *