বয়স ৬৫ বছরের উর্ধ্বে হলে বাড়বে পেনশন ও চিকিৎসা ভাতার হার।

সিনিয়র সিটিজেন কি?

বাংলাদেশ সরকার ৬৫ বছর উর্ধ্ব বয়সী ব্যক্তিদের সরকার সিনিয়র সিটিজেন ঘোষণা করেছে। বয়স বাড়ার সাথে সাথে রোগ ব্যাধীও বৃদ্ধি পায় তাই সিনিয়র পেনশনধারীদেরও চিকিৎসা ভাতা ১৫০০ টাকা থেকে ১০০০ টাকা বাড়িয়ে ২৫০০ টাকা করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের ৩০/০৫/২০১৯ খ্রি: তারিখের ০৭.০০.০০০০.১৭১.১৩.০০২.১৩-৬০ নম্বর আদেশের মাধ্যমে বয়স ৬৫ বছরের উর্ধ্বে হলে বাড়বে পেনশন ও চিকিৎসা ভাতার হার নির্ধারণে সমস্যা নিরসনের স্পষ্টতা আনয়ন করা হয়েছে।

সার-সংক্ষেপ:

  • ৬৫ বছরে উপনীত বছর নীট পেনশন ১০% বৃদ্ধি পাবে।
  • চিকিৎসা ভাতা ১৫০০ টাকার পরিবর্তে ২৫০০ টাকা হবে।

জাতীয় বেতন স্কেল ২০১৫ জারির ফলে ৬৫ বছরের উর্ধ্ব বয়সী পেনশনারের পেনশন ও চিকিৎসা ভাতার হার নির্ধারণের বিষয়ে উদ্ভুত সমস্যা নিরসণে অর্থ বিভাগের মতামত নিম্নরুন:

(১) মাসিক নিট পেনশনপ্রাপ্ত অবসরভোগী ও আজীবন পারিবারিক পেনশনভোগীগণের বয়স যে তারিখে ৬৫ বছর ১ দিন পূর্ণ হবে সে তারিখ হতে ৩০-০৬-২০১৫ তারিখে প্রাপ্ত নিট পেনশনের ভিত্তিতে নিট পেনশনের পরিমাণ ৫০% বৃদ্ধি পাবে। তবে ০১-০৭-২০১৫ তারিখের পূর্বে যাদের বয়স ৬৫ বছরের কম ছিল তাদের পেনশনের পরিমাণ প্রথমে ৩০-০৬-২০১৫ তারিখে প্রাপ্ত নিট পেনশনের উপর ০১-০৭-২০১৫ তারিখে ৪০% বৃদ্ধি পাবে এবং যে তারিখে তাদের ৬৫ বছর ১ দিন পূর্ণ হবে সে তারিখ হতে তাদের পেনশন ৩০-০৬-২০১৫ তারিখের নিট পেনশনের ভিত্তিতে অবশিষ্ট (৫০%-৪০%) = ১০% বৃদ্ধি প্রদেয় হবে।

(২) মাসিক নিট পেনশনপ্রাপ্ত অবসরভোগ আজীবন পারিবারিক পেনশনভোগীগণের বয়স যে তারিখে ৬৫ বছর ১ দিন পূর্ণ হবে সে তারিখ হতে তারা ২৫০০/- টাকা হারে মাসিক চিকিৎসা ভাতা প্রাপ্য হবেন।

(৩) যে সকল পেনশনার প্রতি বছর ১ জুলাই তারিখে নিট পেনশনের উপরে ৫% ইনক্রিমেন্ট পাওয়ার পর একই বছরে ৬৫ বছর উর্ধ্ব বয়সে উপনীত হবেন তাদের ক্ষেত্রে একই বছরে অবশিষ্ট ১০% বৃদ্ধি জণিত কারণে ২ বার নিট পেনশনের বৃদ্ধি করার অপশন অনলাইনে (iBAS++) চালুর ব্যবস্থা গ্রহণ করতে হবে। একই ভাবে উক্ত পেনশনার একই বছরে যে তারিখে ৬৫ বছরের উর্ধ্বে বয়সে উপনীত হবেন সে তারিখ হতে চিকিৎসা ভাতা মাসিক ২৫০০/- টাকা হারে প্রাপ্তির অপশন অনলাইনে (iBAS++) চালু করতে হবে।

পত্রটি উপসচিব আছমা আরা বেগম স্বাক্ষর করে হিসাব মহানিয়ন্ত্রক, হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়, সেগুনবাগিচা, ঢাকা বরাবর প্রেরণ করেছেন।

জাতীয় বেতন স্কেল ২০১৫ জারি ফলে ৬৫ বছরের উর্ধ্বে বয়সী পেনশনারের পেনশন ও চিকিৎসা ভাতার হার নির্ধারণ সংক্রান্ত আদেশটি PDF কপি সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।