সর্বশেষ প্রকাশিত পোস্টসমূহ

ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব ২০২৩ । ০৬ মাসের জন্য ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব দিতে হবে

শিক্ষা প্রতিষ্ঠান বা হাই স্কুলের প্রধান শিক্ষকের দায়িত্ব প্রধানের নীতিমালা জারি করা হয়েছে-যেখানে জ্যেষ্ঠতা ও মেয়াদ উল্লেখ করা হয়েছে – ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব ২০২৩

জ্যেষ্ঠতায় গুরুত্ব আরোপ করতে হবে –শিক্ষা মন্ত্রণালয়ের স্মারক নং- শিম/শাঃ১১/৩- ৯/২০১১/২৫৬; তারিখঃ ০৬/০৬/২০১১ খ্রি, জারিকৃত পরিপত্র মোতাবেক “বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক থাকা অবস্থায় তাকে ভিন্ন অপর কোন শিক্ষককে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব অর্পণ করা যাবে না। সহকারি প্রধান শিক্ষকের পক্ষে কোনো কারণে দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ অসদাচরণ বলে গণ্য হবে। বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক না থাকলে জ্যেষ্ঠতম সহকারী শিক্ষক প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করবেন”।

কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, বিভিন্ন প্রতিষ্ঠানে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কমিটিকে ম্যানেজ করে প্রধান শিক্ষক নিয়োগ না দিয়ে দীর্ঘদিন দায়িত্ব পালন করছেন এবং নিজেই প্রধান শিক্ষক হওয়ার জন্য অনুকূল। পরিবেশ তৈরী করার চেষ্টা করছেন।

এক মেয়াদে ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করলে পরবর্তী ১ (এক) বছর পর্যন্ত তিনি আর ভারপ্রাপ্ত প্রধান হতে পারবেন না। ০৬ (ছয়) মাসের অধিক ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করতেছেন এমন যারা আছেন তারা এ আদেশ জারির ০১ (এক) মাসের মধ্যে জ্যেষ্ঠতম ৩ জন শিক্ষকের মধ্য হতে যে কোন একজনকে দায়িত্ব বুঝিয়ে দিবেন। আর ০৬ (ছয়) মাস পূর্ণ না হলে ০৬ (ছয়) মাস পূর্ণ হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

০৬ মাসের বেশি ভারপ্রাপ্ত শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করা যাবে না / প্রধান শিক্ষকের দায়িত্বের ক্ষেত্রে জ্যেষ্ঠতা অনুসরণ করতে হবে

এক মেয়াদে ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করলে পরবর্তী ১ (এক) বছর পর্যন্ত তিনি আর ভারপ্রাপ্ত প্রধান হতে পারবেন না।

ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব ২০২৩ ।

Caption: Source of Information

প্রধান শিক্ষকের দায়িত্ব পালন ২০২৩ । সরকার ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন বিষয়ে নিম্নরূপ সিদ্ধান্ত নিয়েছে,

  1. সহকারী প্রধান শিক্ষক একনাগাড়ে ০৬ (ছয়) মাসের অধিক ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না। যদি ০৬ (ছয়) মাসের মধ্যে প্রধান শিক্ষক নিয়োগ দেওয়া সম্ভব না হয়, তাহলে জ্যেষ্ঠতম ৩ জন। শিক্ষকের মধ্য হতে যে কোন একজনকে পরবর্তী ০৬ মাসের জন্য ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব দিতে হবে। তিনিও যদি ০৬ (ছয়) মাসের মধ্যে প্রধান শিক্ষক নিয়োগ দিতে না পারেন তাহলে তিনি ব্যতীত জোষ্ঠতম ৩ জন শিক্ষকের মধ্য হতে যে কোন একজনকে পরবর্তী ০৬ মাসের জন্য ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব দিতে হবে।
  2. মামলা, মহামারী বা অন্য কোন কারণে দীর্ঘদিন প্রধান শিক্ষক নিয়োগ দেওয়া সম্ভব না হলে উপরোল্লিখিত নিয়মে ০৬ (ছয়) মাস পর পর ভারপাপ্ত প্রধান শিক্ষক পরিবর্তন করে দায়িত্ব পালন করতে হবে।
  3. এমপিও নীতিমালা ২০২১ এর ১৩ নং অনুচ্ছেদ অনুযায়ী জ্যেষ্ঠতম শিক্ষক নির্ধারণ করতে হবে।
  4. এক মেয়াদে ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করলে পরবর্তী ১ (এক) বছর পর্যন্ত তিনি আর ভারপ্রাপ্ত প্রধান হতে পারবেন না।
  5. ০৬ (ছয়) মাসের অধিক ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করতেছেন এমন যারা আছেন তারা এ আদেশ জারির ০১ (এক) মাসের মধ্যে জ্যেষ্ঠতম ৩ জন শিক্ষকের মধ্য হতে যে কোন একজনকে দায়িত্ব বুঝিয়ে দিবেন। আর ০৬ (ছয়) মাস পূর্ণ না হলে ০৬ (ছয়) মাস পূর্ণ হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

MPO ভূক্ত উচ্চ বিদ্যালয় বলতে কি বুঝায়?

MPO (Monthly Pay Order) high school refers to high schools in Bangladesh that receive government funding through the MPO system. Under the MPO system, the government provides financial support to private educational institutions that meet certain criteria, including having a certain number of students, qualified teachers, and necessary facilities. MPO high schools are private schools that receive government funding, which allows them to offer education at a more affordable cost compared to other private schools. Students attending MPO high schools generally have to pay lower tuition fees than those attending non-MPO private schools.

The MPO system was introduced in Bangladesh in 1979 to encourage private sector participation in education and improve the quality of education in the country. Since then, the government has been providing financial assistance to private schools and colleges that meet the required standards. However, the MPO system has been a subject of controversy in recent years due to allegations of corruption and irregularities in the selection process of schools receiving MPO status.

সংবাদটির সত্যতা নিয়ে প্রশ্ন উঠায় সূত্র না পাওয়া পর্যন্ত স্থগিত থাকবে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংযুক্তি বদলি আদেশ ২০২২ । সকল ধরণের শিক্ষকের সংযুক্তি আদেশ বাতিল করা হয়েছে

Alamin Mia

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *