চাকরিজীবীর পূর্বে মনোনীত ব্যক্তির মৃত্যুর কারণে, বিবাহ বিচ্ছেদের কারণে, মনোনয়ন পত্রে আরোপিত শর্তের কারণে কোন সদস্যের মনোনয়ন বাতিল/অকার্যকর হইয়া পড়িলে উক্ত সদস্যের অংশ পরিবারের সকল যোগ্য সদস্যদের মধ্যে সমহারে বন্টিত হইবে। পূর্ণ অংশের জন্য মনোনয়ন না থাকার ক্ষেত্রে যে অংশের জন্য কোন মনোনয়ন নাই উক্ত অংশও পরিবারের যোগ্য সদস্যদের মধ্যে সমহারে বন্টিত হইবে। (স্মারক নং ২৫৬৬(৪০)-ঋ, তারিখ: ১৬ এপ্রিল, ১৯৫৯)

উদাহরণ: একজন চাকরিজীবীর ২ জন স্ত্রীর, ১ পুত্র থাকা অবস্থায় তিনি দ্বিতীয় স্ত্রী ও ১ম পুত্রের প্রত্যেককে ১/২ অংশ হারে মনোনয়ন প্রদান করেন। প্রথম স্ত্রীর অনুকুলে কোন মনোনয়ন প্রদান করেন নাই। কিন্তু চাকরিজীবীর পূর্বেই দ্বিতীয় স্ত্রী মৃত্যুবরণ করেন। এই ক্ষেত্রে দ্বিতীয় স্ত্রীর অনুকূলে মনোনয়নকৃত ১/২ (অর্ধ) অংশ প্রথম স্ত্রী এবং পুত্রের অনুকূলে সমহারে অর্থাৎ ১/৪ (কোয়ার্টার) অংশ হারে বন্টিত হইবে। অর্থাৎ প্রথম স্ত্রীর অংশ হইবে ১/৪ এবং পুত্রের অংশ হইবে (১/২+১/৪) = ৩/৪ ।

প্রশ্নোত্তর পর্ব:

  • প্রশ্ন: স্ত্রীকে মনোনয়ন না দিলে স্ত্রী কি পেনশন পাবে না?
  • উত্তর: না। পাবে না।
  • প্রশ্ন: কোন মনোনয়নকৃত ব্যক্তি যদি মারা যায় তবে তার অংশ কিভাবে বন্টিত হবে?
  • উত্তর: বেচেঁ থাকা প্রত্যেকের মধ্যে সমহারে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3024 posts and counting. See all posts by admin

3 thoughts on “পেনশন নমিনি বাতিল । মনোনয়নের কোন অংশ বাতিল হওয়ার ক্ষেত্রে বিধান

  • This is really interesting, You are a very skilled blogger.

    I have joined your rss feed and look forward to seeking more of your excellent
    post. Also, I have shared your site in my social networks!

  • ক্লিপ পিন করতে, যোগ করতে এবং মুছতে এডিট আইকন ব্যবহার করুন।আসসালামুয়ালাইকুম
    স্যার,,, আমি একটা বিষয় নিয়ে খুবই সমস্যায় পড়েছি,,আমার বাবা একজন সরকারি চাকুরীজীবি ছিলেন,,,উনি জুন মাসের ৩০তারিখে মারা জান,,, সমস্যাটা হলো আমার বাবা দুটো বিয়ে করেছেন,, আমি আর আমার এক বোন তার প্রথম ঘরের সন্তান,,আর আমার বাবার দ্বিতীয় ঘরেও ২সন্তান,, আমার বাবা আমার মায়ের সাথে বিবাহ বিচ্ছেদ করেছিল আমার ৬মাস বয়সে,,,এর পর থেকে সে তার দ্বিতীয় স্ত্রীর সাথে থাকে,,, আমিও ছোট থেকে আমার সৎ মায়ের সংসারে অবহেলায় বরো হয়েছি,,,এখন আমার সৎ মা ও ভাই এমনকি অফিস কর্তৃপক্ষ বলছে আমার বাবার পেনশনের জাবতীয় টাকা নাকি তারাই পাবে,,, আমরা নাকি কিছুই পাবোনা,,,,এই হলো আমার সমস্যা,,,স্যার,,,দয়া করে আপনি যদি বলতেন আমরা কি আইনত টাকা পাবো কি না,,,,আর যদি পাই তাহলে কে কতটুকু হারে পাব,,, (আমার সৎ মা সহ আমাদের ওয়ারিশ সংখ্যা ৫জন এর ভেতর আমরা ১ভাই ১বোন আর আমার সৎ মায়ের ও১ছেলে১মেয়ে,,,) এখন আমার করনীয় কি,, দয়া করে একটু জানাবেন স্যার,,, তাহলে আমরা খুব উপকৃত হবো,,, ভালো থাকবেন স্যার,,, আসসালামুয়ালাইকুম।।

  • অপনি অফিস এবং হিসাবরক্ষণ অফিসে আপত্তিপত্র দাখিল করে রাখুন। শুধুমাত্র মাসিক পেনশন আপনার সৎ মা পাবেন। আনুতোষিক, জিপিএফ এবং অন্যান্য সকল অনুদানের অংশ আপনিও পাবেন। পরিবারের সকল সদস্য পাবেন উত্তরাধিকার আইন অনুসারে অংশ প্রাপ্য হইবে। https://bdservicerules.info/%E0%A6%8F%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A7%E0%A6%BF%E0%A6%95-%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0%E0%A7%80%E0%A6%B0-%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A7%87%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0%E0%A7%87/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *