সাধারণ হিসাবরক্ষণ অফিসের ব্যয়ের সাথে দপ্তরের ব্যয়ের সমন্বয় (Reconcile) করতে হয়। এক্ষেত্রে কোন কারণে এই ব্যয় বিবরণী গড়মিল হলে হিসাবরক্ষণ অফিস হতে ব্যয় বিবরণী সংগ্রহ করে দপ্তরের রেজিস্টারের সাথে মিলিয়ে দেখে রিকনসাইল বিবরণী তৈরি করে হিসাবরক্ষণ অফিস হতে প্রতিপাদন করে নিতে হয়। এক্ষেত্রে আপনার দপ্তরের যদি একটি ডিডিও আইডি থাকে তাহলে আপনি সহজেই ডিডিও আইডিতে লগিন করে ব্যয় বিবরণী বের করে নিতে পারেন। রিকনসাইল হিসাবটি একটি মাসের মোট ক্যাশকৃত বিলের সাথে মিলিয়ে দেখতে হয়। হিসাব শাখার হিসাবকে আরও সহজ করতে আজ আমি আপনাদের দেখাবো কিভাবে ব্যয় বিবরণী বের করতে হয়।

ধাপ-১। আপনি আপনার দপ্তরের ডিডিও ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে আইবাস++ এ লগিন করুন। Capcha এন্ট্রি করেই আপনি Accounting Module এ প্রবেশ করুন। নিচের চিত্রের মতো করে।

ধাপ-২। বাম পাশে যে বারটি রয়েছে তাতে দুটি অপশন দেখতে পাবেন Master Data ও Reports । এ দুটি অপশন থেকে আপনি রিপোর্টস অপশনে যাবেন। রিপোর্টস অপশনে ক্লিক করলে নিচের অপশনগুলো দেখতে পাবেন। যেখানে থেকে Registers এ যাবেন।

  • Reports Search by NID
  • Registers
  • Consolidation Reports
  • Employee Reports
  • Pension Reports
  • DDO Detail Reports
  • Progress Report (Budget Vs Actual)-Accounting

ধাপ-৩। রেজিস্টারে ক্লিক করলে ডান পাশে Select From List একটি ড্রপ ডাউন মেনু পাবেন। রিপোর্ট নামে ড্রপ ডাউন লিস্ট ছাড়াও আরও কিছু অপশন পাবেন যা নিচে দেওয়া হলো। আপনি চাইলে রিপোর্টটিতে তারিখ ও সময় উল্লেখ করতে পারবেন। ইংলিশ ও বাংলা দুটি ভাষাতেই রিপোর্টটি পাবেন। PDF Word Excel এ তিনটি ফরম্যাটে রিপোর্ট পেতে পারেন। স্টার্টিং পেইজে কিছু দিতে হবে না।

Reports : Select From List
Starting Page :
Show Print date & Time :
Language : Bangla English
Report Format : Default PDF Word Excel

ধাপ-৪। ড্রপডাউন লিস্ট হতে Register 04-Summary (DDO Wise সিলেক্ট করলেই আরও কিছু অপশন পাওয়া যাবে। পে পয়েন্ট যা সংশ্লিষ্ট দপ্তরের হিসাবরক্ষণ অফিসের নাম দেখাবে। অর্থ বছর সিলেক্ট করতে হবে, চলতি বছরের জন্য ২০২০-২১ সিলেক্ট করতে হবে। যে মাসে ক্যাশ হয়েছে অর্থাৎ জুলাই মাসের হিসাব দেখতে আগস্ট, ২০ সিলেক্ট করতে হবে। অনেকগুলো অফিসের ডিডিও লিস্ট থেকে আপনার দপ্তরের কোড সম্বলিত ডিডিওর পদবী দেখাবে সেটি সিলেক্ট করতে হবে। তারপর ভাষা, ডেট ও টাইম সিলেক্ট করে Run Report করলেই আপনার জুলাই মাসের হিসাব যা আগস্ট মাসে ক্যাশ হওয়া বেতন বিল সহ দেখাবে।

Reports : Register 04 – Summary (DDO Wise)
Pay Point : UAO Savar
Fiscal Year : 2020-21
Month : August, 20
DDO : Your Office Code and DDO Post Name
Starting Page : Show Print date & Time :
Language : Bangla English
Report Format : Default PDF Word Excel

আপনি চাইলে ভিডিও টিউটোরিয়াল দেখে নিতে পারেন: ভিডিও

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3011 posts and counting. See all posts by admin

2 thoughts on “যেভাবে iBAS++ থেকে সারা মাসের ব্যয় বিবরণী বের করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *