শিক্ষা সহায়ক ভাতা প্রাপ্যতা সংক্রান্ত।

বেতন ভাতাদি আদেশ, ২০১৫ এর ২০ নং অনুচ্ছেদ অনুযায়ী ০১ জুলাই, ২০১৬ তারিখ হইতে হইতে সকল কর্মচারীর জন্য সন্তান প্রতি মাসিক ৫০০ (পাঁচ শত) টাকা হারে এবং অনধিক ২ (দুই) সন্তানের জন্য মাসিক সর্বোচ্চ ১০০০ (এক হাজার) টাকা শিক্ষা সহায়ক ভাতা প্রদেয় হইবে, তবে, স্বামী ও স্ত্রী উভয়ই সরকারি কর্মচারি হইলে হইলে সন্তান সংখ্যা যে কোন একজনের ক্ষেত্রেই গণনা করিয়া ভাতার পরিমাণ নির্ধারণ করিতে হইবে।

বয়সের সার্টিফিকেট দাখিল সাপেক্ষে ২১ বছর পর্যন্ত বয়সী সন্তানেরা শিক্ষা সহায়ক ভাতা প্রাপ্য হইবেন।

১। শিক্ষা সহায়ক ভাতার বিষয়ে অর্থ বিভাগের ১৪/১০/২০১৫ খ্রি: তারিখের ০৭.১৭৩.০৩১.০২.০০.০৩০.২০১০-৭৯ নং স্মারকের নিম্নরূপ নির্দেশনা অনুসরণ করিতে হইবে:

সরকার সকল কর্মচারীর জন্য জাতীয় বেতনস্কেল, ২০১৫ মোতাবেক শিক্ষা সহায়ক ভাতা নিম্নোক্ত হারে প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে:

ক) সকল কর্মচারীর জন্য সন্তান প্রতি মাসিক ৫০০ (পাঁচশত) টাকা হারে এবং অনধিক ০২ (দুই) সন্তানের জন্য সর্বোচ্চ ১০০০ (এক হাজার) টাকা “শিক্ষা সহায়ক ভাতা প্রদয়ে হবে।

খ) স্বামী ও স্ত্রী উভয়ই চাকরিজীবী হলে সন্তান সংখ্যা যে কোন একজনের ক্ষেত্রেই গণনা করে ভাতার পরিমাণ নির্ধারণ করতে হবে।

গ) শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের প্রত্যয়নপত্র (Enrolement Certificate from the Head of the Institute) এবং জন্ম নিবন্ধন সনদ এর কপি (Copy of Birth Certificate) দাখিল সাপেক্ষে এ ভাতা প্রদেয় হইবে। জন্ম নিবন্ধন সনদ মোতাবেক এ ভাতা ২১ বছর পর্যন্ত বয়সী সন্তান /সন্তানেরা প্রাপ্য হইবেন।

এ আদেশ ০১/০৭/২০১৬ তারিখ হইতে কার্যকর হবে।

২। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের ব্যয় নিয়ন্ত্রণ অধিশাখা-২ এর স্মারক নং-০৭.১৫২..১৯.০.০০(অংশ-৩).২০০৫-১৮৪, তারিখ: ২৪/০১/২০১৭ খ্রি: অনুযায়ী বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহে কর্মরত কর্মকর্তা-কর্মচারীর সন্তানদের শিক্ষা ভাতা প্রাপ্যতার বয়সসীমা ২১ বছর হতে বৃদ্ধি করিয়া ২৩ বছর অথবা স্নাতক ডিগ্রী সম্পন্ন হওয়ার মধ্যে যাহা আগে ঘটিবে সে পর্যন্ত নির্ধারণ করা হয়।

বি:দ্র: শিক্ষা ভাতা প্রাপ্যতার বয়স ২১ বৎসর থেকে বৃদ্ধি করে ২৩ বৎসর করা হয়েছে।

 

শিক্ষা সহায়ক ভাতা প্রজ্ঞাপন ২০১৫

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2985 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *