শুধুমাত্র চিকিৎসা ও উৎসব ভাতা ভোগীদের পারিবারিক পেনশন পুন:স্থাপন।

সরকার শতভাগ পেনশন সমর্পণকারী প্রজাতন্ত্রের অবসরপ্রাপ্ত কর্মচারীগণের আর্থিক ও সামাজিক সুরক্ষা নিশ্চিত করণার্থে তাদের মাসিক পেনশন পুন:স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করেছে তারই পরিপ্রেক্ষিতে শতভাগ পেনশন সমর্পণকারী অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীগণের অবসর গ্রহণের তারিখ হতে ১৫ বছর সময় অতিক্রান্তের পর তাদের পেনশন পুন:স্থাপন করা হয়েছে।

কর্মচারীর এলপিআর/ পিআরএল যে তারিখে শেষ হয়েছে তার পরদিন হতে উক্ত ১৫ বছর সময় গণনা করা হবে। আর যিনি এলপিআর ভোগ করেননি তার ক্ষেত্রে অবসর গ্রহণের তারিখ হতে উক্ত ১৫ বছর সময় গণনাযোগ্য হবে।

পেনশন পুন:স্থাপনের পূর্বে পেনশনার কি কি পেত?

বাংলাদেশ সরকার পেনশন পুন:স্থাপনের পূর্বে ১০০% পেনশন সমর্পনকারী পেনশনারগণ প্রতিমাসে চিকিৎসা ভাতা বাবদ ১৫০০ টাকা, পূর্বের মূলবেতনে পুন:নির্ধারণ করে যে অর্থ পেনশন সমর্পণ না করলে পেনশন হিসাবে পেত সে অনুপাতে ২টি পেনশন উৎসব ভাতা হিসাবে এবং সেহারে আহরিতব্য পেনশনের ২০% বাংলা নববর্ষ ভাতা পেত।

মধ্যবিত্ত কিছু পরিবার শুধুমাত্র চিকিৎসা ভাতা পারিবারিক পেনশন গ্রহণও করছে না

কিছু ক্ষেত্রে হিসাবরক্ষণ অফিসের জটিলতায় খেই হারিয়ে কিছু পরিবার পেনশনারের মৃত্যুর পর পারিবারিক পেনশন হিসাবে ১৫০০ টাকা চিকিৎসা ভাতা গ্রহনের জন্য শেষ কর্মস্থলেও যোগাযোগ করে না আবার কিছু ক্ষেত্রে প্রয়োজন হলেও সামান্য অর্থের জন্য তারা দৌড়াদৌড়ি করতেও রাজি নন। অন্য দিকে যারা পারিবারিক পেনশন গ্রহণ করছেন তারা সমাজ সেবা অধিদফতরের বয়স্ক ভাতা বা বিধবা ভাতাও গ্রহণ করতে পারবে না। সবদিক বিবেচনা করলে সরকারের শতভাগ পেনশন সমর্পণকারী পারিবারিক পেনশনারের দুর্দশার কথা বিবেচনা করে বিধবাদের পারিবারিক পেনশন পুন:স্থাপন করা এখন সময়ের দাবী।

এখানে শতভাগ পেনশন সমর্পনকারী মূল পেনশনারদের পেনশন পুনস্থাপন করা হয়েছে। পরবর্তীতে আরও একটি আদেশ দ্বারা যে সকল পেনশনারের পেনশন পুন:স্থাপন করা হয়েছে তার মৃত্যুতে পারিবারিক পেনশনের ক্ষেত্রেও পুনস্থাপিত পেনশন কার্যকর করা হয়েছে। কিন্তু যারা শতভাগ পেনশন পুন:স্থাপন করে মৃত্যু বরণ করেছে, তার পরিবার পরিবারিক পেনশন ভোগ করছে তাদের পেনশনটা পুন:স্থাপন করা হয়নি।

কেমন কাটছে ১৫০০ টাকা মাসিক চিকিৎসা ভাতায় সংসার চালানো মায়ের?

মাসিক ১৫০০ টাকা এবং তিনটি উৎসব ভাতা দিয়ে আর যাই হোক সংসার চালানো যায় না, যদি সাথে পারিবারিক আয় না থাকে তবে বেচেঁ থেকেও মৃতের মত জীবন যাপন মাত্র। চাকরিজীবী জীবিত থাকাকালে যেখানে আনন্দে সংসারিক কাল কাটতো সেখানে সম্পূর্ণ পেনশন বিক্রিতে তার পরিবার আজ খেয়ে না খেয়ে জীবন যাপন করছে। আমার জানামতে একজন সাধারণ কর্মচারীর বিধবা স্ত্রী ১৫০০ টাকা মাসিক চিকিৎসা ভাতা পেনশন ও তার নিজস্ব সামান্য আয় দিকে ছেলেকে স্নাতক পর্যন্ত টেনে এনেছেন, এখন তিনি হাপিয়ে উঠেছেন কিভাবে ছেলেকে এই অর্থ দিয়ে এগিয়ে নিবেন এবং মেয়ের পড়াশুনা , বিয়েই বা কিভাবে সম্পন্ন করবেন। তার মতো সংগ্রামী বিধবার জন্য পেনশন পুন:স্থাপন যে কতটা জরুরী তা অসহায় দরিদ্র মা ছাড়া আরও কেউ অনুভব করতে পারবেন না।

হিসাবরক্ষণ অফিসে পেনশন শাখায় গেলে সহজেই উপলব্ধি করা যায় যে, শতভাগ পেনশন সমর্পণকারীর পরিবার প্রতিমাসে শুধুমাত্র চিকিৎসা ভাতা দিয়ে কিভাবে দিন অতিক্রান্ত করছে। বছরে মাত্র ১৮,০০০ টাকায় তাদের সংসার কিভাবে চলছে? বিধবা সে সব নারীদের সাংসারিক আহাজারি শুনলে দুচোখের জল ধরে রাখা যায় না।

আমার জানা এক বিধবা পারিবারিক পেনশনার দুজন সন্তান মাত্র মাসিক ১৫০০ টাকা এবং উৎসব ভাতা তিনটির সামন্য অর্থ এবং তার নিজের সেলাই মেশিন চালিয়ে আয় দিয়ে কিভাবে মানুষ করেছেন। শতভাগ পেনশন যারা সমর্পণ করেছেন তাদের বেশির ভাগই উত্তোলিত টাকা ধরে রাখতে পারেনি। কেউ একটুকরো জমি বা কেউ ছেলে মেয়েদের সাহায্য করতে গিয়ে পেনশনের সমস্ত অর্থ খুইয়ে গেছেন পরবর্তীতে পরিবার পারিবারিক পেনশন গ্রহণ করে সংসার চালাতে বেকায়দায় পড়েছে।

১০০% পেনশন সমর্পনকারীদের আনুতোষিকের এই টাকা গুলো গেল কোথায়?

সামান্য চাকরিজীবন শেষে ১১-২০তম গ্রেডের কত টাকাই বা এককালীন পেতেন? ৪-৮ লক্ষ টাকার বেশি আনুতোষিক পেতেন। সমস্ত টাকা দিয়ে সে তার বাড়ি করা, ঘর মেরামত বা ছেলে মেয়ের কোন বিপদে সমস্ত অর্থ ব্যয় করে নিস্ব হয়েছে। কেউ কেউ বেচেঁ থাকা কালীন ১৫০০ টাকা চিকিৎসা ভাতা এবং উৎসব ভাতা দুটি দিয়ে কোনমতে চলে গেছেন। কারও ক্ষেত্রে মূল পেনশনার মৃত্যুর পর পারিবারিক পেনশনারগণ ধুকে ধুকে জীবন পার করছেন কেউ প্রতি মাসে না তুলে ৩ মাস পর পর সামান্য টাকা দিয়ে না পারতো সংসার চালাতে না পারেন তাদের কোন চাহিদা পূরণ করতে। আমার মতে সামাজিক সুরক্ষা কথা চিন্তা করলে এসব বিধবা মহিলাদেরও ১৫ বছর পূর্তিতে পেনশন পুন:স্থাপনের আওতায় আনা প্রয়োজন।

আমার জানামতে কিছু পারিবারিক পেনশনার তাদের পেনশন পুন:স্থাপনের জন্য হিসাবরক্ষণ অফিসে আবেদন করেছে এবং সে সকল আবেদন অর্থ মন্ত্রণালয়ে প্রেরণ করা হলেও তা হয়তো মন্ত্রণালয়েই ফাইল চাপা পড়ে আছে। কেউ সেসব পত্রের কোনো জবাব পর্যন্ত অদ্যবধি পায়নি।

জন নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা পেনশন পুন:স্থাপনের কাজটি আরও পূর্নাঙ্গ করতে পারিবারিক পেনশনারদেরও পেনশন পুন:স্থাপনের আওতায় এনে দেশের এই অসহায় পেনশনারদের সামাজিক সুরক্ষায় আওতায় আনতে পারেন।

পেনশন পুন:স্থাপন

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

6 thoughts on “শুধুমাত্র চিকিৎসা ও উৎসব ভাতা ভোগীদের পারিবারিক পেনশন পুন:স্থাপন।

  • 15/05/2021 at 9:33 am
    Permalink

    Amar husband 2002 year 100% pension nea chakuri theke obosor nen and 2014 year mara jan. Ami tar bedhoba wife hesabe medical vata 1500 and utsab vata pai. 2018 year samajik surokkha nischit korar circular deklam 100% pension nea jara obosor neaten tader pension dewa hobe. Sune khub khusi hoi Karon samanno medical vata 1500 taka dea ekhon kesu hoyna. Amar husband obosor neaten 15 bosor kintu tini jebito thakakalin ei pension punsthapito hoyni, kintu tar bedoba wife hisabe amar beche thakar jonno ei pension amar jonno punosthapito hole amar moto kiss befhoba wife samaje vhalovabe santander nea bachte parto.

  • 15/05/2021 at 2:57 pm
    Permalink

    ইনশাল্লাহ একটি সুরাহা হবেই।

  • 18/05/2021 at 11:22 pm
    Permalink

    রিপোর্ট টি কবের। আমার বাবা গত ডিসেম্বর পর্যন্ত পেনশন তুলতে পেরেছে। এরপর অসুস্থ্য হয়ে ঢাকা মেডিকেলে প্রায় দুই মাস থাকে। তিন মাস পর যখন অফিসে টাকা তোলার কথা বলা হয়। তখন অফিস জানায় আপাতত স্থগিত আছে তাই টাকা তোলা যাবে না। ১০০% সমর্পণ কারী আমার বাবা।

  • 19/05/2021 at 3:23 pm
    Permalink

    পেনশন কি পুন:স্থাপন হয়েছিল? যদি হয়ে থাকে আপনার পরিবার তো পাবে আমার জানা মতে।

  • 10/06/2021 at 3:43 pm
    Permalink

    Amar moto bedhoba wife jara sudhu medical vata 1500 taka and utshob vata pan. Pension punosthapon hobar age husband mara gese tara are bebaho na kore santanke beche ase. Manoneo prodhanmontri amader jonno ki Pension punosthapon korse / korben? Beche jetam.

  • 10/06/2021 at 9:18 pm
    Permalink

    এখনও করেনি। সম্ভাবনা আছে।

Leave a Reply

Your email address will not be published.