সরকারি কর্মচারী (অবসর) আইন ১৯৭৪-এর ওপর প্রজ্ঞাপন।

যে ক্ষেত্রে কর্তৃপক্ষ সরকার ব্যতীত এর অধ:স্তন কোন কর্তৃপক্ষ অথবা বিধিবদ্ধ সংস্থা বা এর কোন কর্মকর্তা, সেক্ষেত্রে নিয়োগকারী কর্তৃপক্ষ বা সংস্থা যদি মনে করে যে, তদকর্তৃক নিযুক্ত কোন কর্মচারীর উক্ত আইনের বিধানমতে ২৫ বছর পূর্ণ হওয়ার পর তাকেঁ জনস্বার্থে অবসর গ্রহণ করানো উচিৎ, তা হলে উক্ত কর্তৃপক্ষ বা সংস্থা সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে এতসংক্রান্ত প্রস্তাব প্রেরণ করবে এবং এইরূপ প্রস্থাব প্রাপ্তির পর সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী তা বিবেচনা করে সিদ্ধান্ত গ্রহণ করবেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সংস্থাপন মন্ত্রণালয়

বিধি-৪ অধিশাখা

www.moestab.gov.bd

প্রজ্ঞাপন

নং-০৫.১৭৩.০১৩.০৪.০০.০০০৫.২০১০-৪৫ তারিখ: ০৭-০২-২০১০ ইং

গণকর্মচারী (অবসর) আইন, ১৯৭৪ এর ৯ ধারার (২) উপ-ধারার (২) উপ-ধারার বিধান মোতাবেক কোন গণকর্মচারীকে সরকার কর্তৃক জনস্বার্থে অবসর প্রদানের আদেশ জারির বিষয়ে ২০ জনু, ১৯৭৫ তারিখের স্মারকলিপি নং-স:বি: (বিধি-৪)-১ আর-৯/৭৫-১৪০ বাতিলপূর্বক নিম্নরূপ নির্দেশনা জারি করা হলোঃ

(১) গণকর্মচারী (অবসর) আইন, ১৯৭৪ এর ৯ ধারায় (২) উপ-ধারার বিধানমতে কোন গণকর্মচারীর চাকরী ২৫ বছর পূর্ণ হলে জনস্বার্থে সরকার তাকেঁ যে কোন সময়ে কোন কারণ না দর্শিয়ে চাকরী হতে অবসর গ্রহণ করাতে পারেন। উক্ত ৯ (২) উপ-ধারায় প্রদত্ত এ ক্ষমতা সরকার ব্যতীত অন্য কোন অধ:স্তন নিয়োগকারী কর্তৃপক্ষ প্রয়োগ করতে পারবেন না।

(২) যে ক্ষেত্রে কর্তৃপক্ষ সরকার ব্যতীত এর অধ:স্তন কোন কর্তৃপক্ষ অথবা বিধিবদ্ধ সংস্থা বা এর কোন কর্মকর্তা, সেক্ষেত্রে নিয়োগকারী কর্তৃপক্ষ বা সংস্থা যদি মনে করে যে, তদকর্তৃক নিযুক্ত কোন কর্মচারীর উক্ত আইনের বিধানমতে ২৫ বছর পূর্ণ হওয়ার পর তাকেঁ জনস্বার্থে অবসর গ্রহণ করানো উচিৎ, তা হলে উক্ত কর্তৃপক্ষ বা সংস্থা সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে এতসংক্রান্ত প্রস্তাব প্রেরণ করবে এবং এইরূপ প্রস্থাব প্রাপ্তির পর সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী তা বিবেচনা করে সিদ্ধান্ত গ্রহণ করবেন।

(৩) যে ক্ষেত্রে মহামান্য রাষ্ট্রপতি নিয়োগকারী কর্তৃপক্ষ সেক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয় কর্মচারীদিগকে অবসর গ্রহণ করানোর বিষয়ের প্রস্তাব সংস্থাপন মন্ত্রণালয়ের মাধ্যমে মহামান্য রাষ্ট্রপতির নিকট তাঁর সদয় আদেশর জন্য পেশ করতে হবে।

(৪) ক্রমিক নং-(১) , (২) ও (৩) অনুযায়ী কোন গণকর্মচারীকে চাকুরী হতে অবসর গ্রহণ করানোর সিদ্ধান্ত গৃহীত হলে, উক্ত অবসর গ্রহণ সংক্রান্ত আদেশ Rules of Business 1996 এর Rule 5 (ii) এবং Schedule (ii)-এ বর্ণিত যে কোন কর্মকর্তার স্বাক্ষরে জারি করা যাবে।

রাষ্ট্রপতির আদেশক্রমে

(ইকবাল মাহমুদ

সচিব

সরকারি কর্মচারী (অবসর) আইন ১৯৭৪ -এর ওপর প্রজ্ঞাপন: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.