সরকারি গৃহ নির্মাণ ঋণ পেতে অর্থ মন্ত্রণালয় ও জনতা ব্যাংক ৪% সুদে সমঝোতা স্মারক!

সরকারের গৃহ নির্মাণ ঋণ প্রদান সংক্রান্ত নীতিমালার, ২০১৯ এর আওতায় গৃহ ঋণ প্রদান কার্যক্রম শুরু করার লক্ষ্যে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এবং জনতা ব্যাংক লিমিটেডের মধ্যে ত্রিপক্ষীয় এক সমঝোতা স্মারক অর্থ বিভাগের সভাকক্ষে স্বাক্ষরিত হয়।

ড. ফেরদৌস জামান, সচিব (অতিরিক্ত দায়িত্ব), ইউজিসি, মোঃ এখলাছুর রহমান, অতিরিক্ত সচিব, বাজেট ও সামষ্টিক অর্থনীতি, অর্থ মন্ত্রণালয় ও বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুছ ছালাম আজাদ, ব্যবস্থাপনা পরিচালক, জনতা ব্যাংক লি. নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। ড. ফেরদৌস জামান ও মোঃ এখলাছুর রহমান চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

ইউজিসি সচিব তাঁর বক্তব্যে বলেন যে, উন্নত দেশে একজন সরকারি কর্মকর্তা একটি ফ্লাট ও একটি গাড়ির চাবি পান। এশিয়াতে এই সুবিধা শুধুমাত্র মালয়েশিয়াতে বিদ্যমান। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ভিশন-২০২১ বাস্তবায়নে সরকারে সাথে এই চুক্তি। চুক্তি স্বাক্ষর করার জন্য তিনি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ এবং জনতা ব্যাংক লিমিটেডকে ধন্যবাদ জানান। এছাড়া, তিনি সহজ শর্তে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ঋণ প্রদানের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আরও বলেন যে, ইউজিসি’র কর্মকর্তা-কর্মচারীগণ গৃহ/ফ্লাট ক্রয়ের ক্ষেত্রে তাঁদের স্বপ্ন পূরণ করতে সক্ষম হবে এর মাধ্যমে।

এই চুক্তির আওতায় ইউজিসিতে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে ঋণ পাবেন। মাত্র ৪ শতাংশ সরল সুদে ২০ থেকে ৭৫ লক্ষ টাকা পর্যন্ত গৃহনির্মাণ ঋণ পাবেন। ২০ বছর মেয়াদি এই ঋণের বাকি ৫ শতাংশ সুদ সরকার পরিশোধ করবে।

জাফর আহম্মদ জাহাঙ্গীর, যুগ্ম-সচিব, মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, অতিরিক্ত পরিচালক, ইউজিসি, মোঃ ইসমাইল হোসেন, উপ-ব্যবস্থাপনা পরিচালক, জনতা ব্যাংক লিমিটেডসহ অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ, জনতা ব্যাংক লিমিটেড, সোনালী ব্যাংক লিমিটেড ও অগ্রণী ব্যাংক লিমিটেডের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

সূত্র: ইউজিসি’র ওয়েবসাইট

 

২০-৭৫ লক্ষ টাকা পর্যন্ত গৃহ নির্মাণ ঋণ পাচ্ছে সরকারি চাকরিজীবিরা।

 

শুধুমাত্র ইএফটিতে বেতন ভাতা প্রাপ্ত কর্মচারীগণই এ সুবিধার আওতায় ঋণ আবেদন করতে পারবেন।

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.