সরকারি মৃত চাকুরীজিবীর পারিবারিক পেনশন ফরম ২.২ সংগ্রহে রাখুন।

কোন সরকারি কর্মচারী চাকুরীরত অবস্থায় অথবা পেনশন ভোগরত অবস্থায় মারা গেলে তার পরিবার চাকুরীজীবির শেষ কর্মস্থল গিয়ে পারিবারিক পেনশনের জন্য আবেদন করেন।

  • পেনশন ফরম গোলাপি হতেই হবে তা নয় নিচের লিংক থেকে ফরমটি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারেন।
  • মনে রাখবেন, চাকুরীজীবি যদি চূড়ান্ত অবসরে গিয়ে থাকেন তবে তার অবসর গ্রহনকালীন ফরমের ন্যায় নিচের ফরমটি পূরণ করতে হবে। কোন ভাবেই বর্তমানে প্রাপ্ত পিপি বইয়ে উল্লেখিত মুল বেতন অনুসারে ফরম পূরণ করলে হবে না।
  • চাকুরীরত অবস্থায় কেউ মারা গেলে সাথে সাথে কর্মরত অফিস জানাতে হবে।
  • যথাশীগ্র ফরমটি পূরণ করে প্রয়োজনীয় অন্যান্য কাগজ যুক্ত করে আবেদন করতে হবে।

সরকারি মৃত চাকুরীজিবীর পারিবারিক পেনশন ফরম ২.২ সংগ্রহে রাখুন ফরমটি সংগ্রহে রাখুন: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2983 posts and counting. See all posts by admin

9 thoughts on “সরকারি মৃত চাকুরীজিবীর পারিবারিক পেনশন ফরম ২.২ সংগ্রহে রাখুন।

  • যদি কোন ব্যক্তি তার সরকারীর চাকুরীর 25 বছর পূর্ণ করে এবং হঠাৎ তার বুদ্ধি লোপ পায় আর হারিয়ে যায়। তাহলে তার পারিবারিক পেইনশনের কি হবে???

  • তিনি পেনশনে চলে যাবেন, এতে করে ২৫ বছর চাকরি পূর্ণ না হলেও তিনি পেনশনে যেতে পারবেন। অক্ষমতা জনিত পেনশন গ্রহণ করবেন। https://bdservicerules.info/%E0%A6%85%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A6%AE%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%9C%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%A4-%E0%A6%AA%E0%A7%87%E0%A6%A8%E0%A6%B6%E0%A6%A8-%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A3%E0%A7%9F/

  • আমার বন্ধুর ছোট বোন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩বছর ৫ মাস চাকুরী করে গত আগষ্ট মাসে করোনায় আক্রান্ত হয়ে মারা যায়।সে অবিবাহিত ছিল। তার তিন ভাই ও এক বোন রয়েছে । মা, বাবা জীবিত নেই, ভাই ও বোন সবাই অবিবাহিত। সে কি কি সুবিধা পাবে?জানালে উপকৃত হবো।

  • করোনাকালীন প্রনোদনা, শুধুমাত্র তিনটি মূল বেতন, ৮ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক ক্ষতিপূরণ এগুলোই। ৫ বছর না হওয়ার কারণে পেনশন এবং আনুতোষিক প্রাপ্য হবেন না।

  • পেনশন ফরম কি মৃত বাক্তির ফামিল্য পুরন করতে হয় নাকি অফিস থেকে কেও পুরন করে দেয় …আজ ২ বছর দরে হয়রানি হচ্ছি অফিস থেকে কেও পুরন করে দেই না … যত টুকও পারছি নিজে লিকছি এখন অনেক টা পুরন করা বাকি//// এখন আমাকে কি কোন ভাবে হেল্প করা যাই এই ফরম এর ব্যাপারে

  • পারিবারিক পেনশনের ক্ষেত্রে পূর্বের পেনশনারের ফরম দেখে পূরণ করতে হবে। ফর্ম অফিস পূরণ করে দিবে। প্রতিটি অফিসে পেনশন কল্যাণ অফিসার থাকে তার সাথে কথা বলুন।

  • আমার বোন স্বাস্থ কমপ্লেক্সে চাকুরি করতো। এক বছর হল ক্যন্সারে আক্রান্ত হয়ে মারা যায়। তার একটি ছেলে আছে যার বয়স ১ বছর পার হয়েছে। আমার বোনের চাকুরির বয়স হয়েছেল ৬ বছর এগার মাস । আমার বোন জামায় কিছু দিন আগে বিবাহ করল। সেই ক্ষেত্রে আমার বোনের পেনশন কে পাবে । এবং আামার বোনের ছেলে পেলে সে তো নাবালোক সেই ক্ষেত্রে তার পক্ষে কাউকে কি ক্ষমতা অর্পণ এর মাধ্যমে কি তার পেনশন উত্তলন হবে। অফিস আমাদের বলছে তার সন্তাত যেহেতু নাবালোক সে যতোদিন ১৮ বছর বয়স না হবে ততোদিন পেনশন পাবে না। বিষটি খুবই জটিল করে দিচ্ছে। সঠিক পরামর্শ দিলে খুবই উপকার হত।

  • ক্ষমতা অর্পনের মাধ্যমে অন্য কেউ তুলবে। ১৮ বছর হওয়া পর্যন্ত শিশুটি কি না খেয়ে থাকবে?

  • ধন্যবাদ আপনাকে ‍উত্তর দেওয়ার জন্য। ক্ষমতা অর্পনের প্রক্রিয়াটি অফিস আমাদের করে দিচ্ছে না এবং এর সঠিক নিয়ম আমি কোথাও পাচ্ছি না। আপনি যদি এই বিষয়ে আমাকে সাহায্য করেন। তাহলে খুবই উপক্রিত হব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *