MyGov.bd এক ঠিকানায় সকল সরকারি সেবা গ্রহীতার ব্যবহার নির্দেশিকা।

বাংলাদেশ সরকারের মূল লক্ষ্য একুশ শতকে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার মাধ্যমে স্তরে স্তরে এর অনুন্নত জীবনধারাকে বদলে বাংলাদেশের সমাজকে জ্ঞান ভিত্তিক সমাজে রূপান্তর করা। কার্যত এ দেশের মানুষের জীবনযাপন, শিক্ষা, স্বাস্থ্য, ব্যবস্থাপনা, কর্মপদ্ধতি, শিল্প-বাণিজ্য ও উৎপাদন, অর্থনীতি, সামাজিক ও সাংস্কৃতিক জীবনধারা সহ সকল স্তরের সেবাকে ডিজিটাল পদ্ধতিতে রূপান্তর করা ।

‘মাইগভ’ নামক ডিজিটাল সেবা প্রদানকারী একটি কেন্দ্রীয় প্ল্যাটফর্মের মাধ্যমে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সেবাসমূহকে একক ডিজিটাল প্ল্যাটফর্ম এর মাধ্যমে প্রদান করা হয়। সরকারের ভিশন-২০২১ বাস্তবায়নে প্রচলিত ডিজিটাইজেশনের পাশাপাশি র্যাপিড ডিজিটাইজেশনের লক্ষ্যে দ্রুততম সময়ে ডিজিটাল রূপান্তরের অঙ্গীকার নিয়ে ইতােমধ্যে তথ্য ও যােগাযােগ প্রযুক্তি বিভাগ ও মন্ত্রীপরিষদ বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন এবং ইউএনডিপি এর সহায়তায় পরিচালিত অ্যাম্পায়ার টু ইনােভেট (এটুআই) প্রােগ্রামের উদ্যোগে আমার সরকার বা মাইগভ প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে। যা ব্যবহার করে র্যাপিড ডিজিটাইজেশন অথবা দ্রুততম সময়ে সরকারি সেবা সমূহকে ডিজিটাইজেশনের কাজ চলমান রয়েছে কার্যক্রম চলমান রয়েছে। ধীরে ধীরে সকল মন্ত্রণালয়ের ডিজিটাল সার্ভিসগুলােকে মাইগভ প্ল্যাটফর্মে যুক্ত করা হবে, যাতে জনগণ সরকারের সকল সেবা একটি প্ল্যাটফর্ম থেকে গ্রহণ করতে পারেন। কম সময়ে স্বল্প খরচে দ্রুততার সাথে সেবা গ্রহণ করতে পারবেন যেকোন ধরনের ডকুমেন্ট ও পেমেন্ট অনলাইনে প্রদান করাও এর মাধ্যমে সম্ভব। এইসব সেবাগুলাের সাথে পরিচয়’ প্ল্যাটফর্মের মাধ্যমে সেবা গ্রহীতার আইডেন্টিটি ভেরিফিকেশনের ব্যবস্থাও করা হয়েছে।

আমার সরকার বা মাইগভ প্ল্যাটফর্মটি ব্যবহার করে এদেশের প্রশাসনিক ব্যবস্থার বেশ কিছু মৌলিক সমস্যার সমাধান রয়েছে যার মধ্যে রয়েছে-

১। সেবা নেওয়ার জন্য সেবাগ্রহীতার একাধিক বার একই স্থানে যাওয়া প্রয়ােজন কমে আসবে; 

২। অত্যধিক দলিল দস্তাবেজের ব্যবহার কমে আসবে; 

৩। সনাক্তকরণ সংক্রান্ত জটিলতা কমে আসবে; 

৪। অতিরিক্ত অর্থের অপচয় কমে আসবে; 

৫। অতিরিক্ত সময়ক্ষেপণ রােধ করা সম্ভব হবে ।

এছাড়াও অনেকক্ষেত্রেই দেখা যায় সেবা গ্রহীতারা জানেন না কোথায় কিভাবে কখন সেবাটি পাওয়া যাবে। সেবা সংক্রান্ত তথ্যের অপ্রতুলতা এবং সেবা মাধ্যমগুলি নাগরিক বান্ধব না হওয়ার কারণে সেবাগ্রহীতা এবং প্রদানকারী উভয়ের সময় ও অর্থের অপচয় হয়। সরকারের আইসিটি বিভাগের এটুআই প্রােগ্রামের উদ্যোগে ইতােমধ্যে দ্রুততম সময়ে ডিজিটাল রূপান্তরের লক্ষ্যে “মাইগভ” নামক ডিজিটাল সেবা প্রদানকারী একটি কেন্দ্রীয় প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে যার মাধ্যমে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সেবাসমূহ কে অত্যন্ত দ্রুততম সময়ে ডিজিটাল সেবায় রূপান্তর করা সম্ভব।

সর্বোপরি, মাইগভ প্ল্যাটফর্মটির সেবার আবেদন থেকে শুরু করে অনলাইন পেমেন্ট, সার্ভিস ট্র্যাকিং, সার্ভিস ডেলিভারি, সার্ভিস হিস্ট্রি অনুসন্ধান, সার্ভিস সংক্রান্ত অভিযােগ ইত্যাদি সকল প্রকার সুবিধা ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে গ্রাম ও শহর নির্বিশেষে সকল নাগরিকের জন্য নিশ্চিত করে ।

MyGov.bd এক ঠিকানায় সকল সরকারি সেবা গ্রহীতার ব্যবহার নির্দেশিকা: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2981 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *