স্থায়ী পদে নিয়োজিত সরকারী কর্মচারী, বিভাগীয় প্রধান, সরকারি ছুটির ব্যাখ্যা।

স্থায়ী পদে নিয়োজিত সরকারী কর্মচারী অর্থ ঐ সরকারী কর্মচারী, যিনি কোন স্থায়ী পদে স্থায়ীভাবে অধিষ্ঠিত আছেন বা যাহার কোন স্থায়ী পদে লিয়েন আছে বা যাহার লিয়েন স্থগিত করা না হইলে উক্ পদে তাঁহার লিয়েন থাকিত।

  • স্থায়ী পদে স্থায়ীভাবে নিয়োজিত কর্মচারী বলিতে বুঝাইবে,
  • যিনি স্থায়ী পদে স্থায়ীভাবে অধিষ্ঠিত আছেন,
  • যাহার কোন স্থায়ী পদে লিয়েন রহিয়াছে, এবং
  • যাহার কোন স্থায়ী পদের লিয়েন স্থগিত রাখা হইয়াছে।

বিভাগীয় প্রধান বলিতে সরকার কর্তৃক বিভাগীয় প্রধান হিসাবে ঘোষিত সরকারী কর্মচারীকে বুঝাইবে।

সরকারী ছুটি অর্থ-
(এ) Negotiable Instruments Act, 1881 এর ২৫ ধারার অধীনে নির্ধারিত বা বিজ্ঞাপিত সরকারী ছুটি, এবং

(বি) কোন বিশেষ অফিসের ক্ষেত্রে, সরকারী গেজেট বিজ্ঞপ্তির দ্বারা যে দিনের জন্য উক্ত অফিসের কাজকর্ম বন্ধ রাখা হয়।

(১) Negotiable Instruments Act, 1881 এর ২৫ ধারার ব্যাখার অনুসরণে সরকার প্রতি বৎসরের জন্য সাধারণ ছুটি (পাবলিক হলিডে) এবং নির্বাহী আদেশে সরকারী ছুটি ঘোষণা করিয়া থাকে। এই প্রকার ছুটিই সরকারী ছুটি হিসাবে গন্য। সাপ্তাহিক ছুটিও সরকারী ছুটির অন্তভুর্ক্ত। ইহাছাড়া কোন বিশেষ অফিসের জন্য যদি গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে ছুটি ঘোষণা করা হয়, তবে উক্ত অফিসের কর্মচারীদের ক্ষেত্রে, ঐ ছুটিও সরকারী ছুটি হিসাবে গন্য ।

বিশ্লেষণ: (২) ছুটির দিন (Holiday) সম্পর্কে Negotiable Instrument Act, 1881 এর ২৫ ধারার ব্যাখ্যা নিম্নরুপ:

“Explanation-The expression “Public Holidays” includes sundays and the days declared by the Govt. by notification in the official Gezette, to be public holidays.”

উপরোক্ত ব্যাখ্যায় রবিবার দিনকে ছুটির দিন উল্লেখ হইয়াছে। কিন্তু বর্তমানে সরকার রবিবারের পরিবর্তে অধিকাংশ চাকরির ক্ষেত্রে শুক্রবার ও শনিবার দিনকে এবং কতিপয় চাকরির ক্ষেত্রে কেবল শুক্রবার দিনকে সাপ্তাহিক ছুটির দিন হিসাবে ঘোষণা করিয়াছে।

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.