হিসাবের সার্বিক দায়িত্ব মুখ্য হিসাব রক্ষণ অফিসারের উপরই বর্তায়।

বার্ষিক হিসাব
৩০২. মহা হিসাব-নিরীক্ষক বাৎসরিক আয় ও ব্যয়ের বার্ষিক হিসাব, আর্থিক হিসাব ও আর্থিক হিসাবের উপর বিবরণীর ফরমে সরকারের নিকট পেশ করেন। আর্থিক হিসাব এবং উপযোজন হিসাব একত্রে সরকারের প্রকাশিত হিসাব রূপে গণ্য হয়।


আর্থিক হিসাব এবং তাহার উপর প্রতিবেদনে সরকারের সম্পূর্ণ হিসাব অন্তর্ভুক্ত থাকে। তবে আর্থিক হিসাবে অন্তর্ভূক্ত ঋণ, জমা, অগ্রিম, অনিশ্চিত হিসাব এবং প্রেরিত টাকার হিসাব সংক্রান্ত লেনদেন প্রকৃতপক্ষে উপযোজন হিসাবের আওতায় পড়ে না।

২০৩. আর্থিক হিসাবের উপর নিরীক্ষা প্রতিদেন এবং উহার উপর সরকারি নির্দেশ সম্পর্কে সংসদের বা সরকারি হিসাব কমিটির মন্তব্য বা সুপারিশসমূহ অর্থ বিভাগ, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক এবং অন্যান্য সংশ্লিষ্ট বিভাগে প্রেরণ করিবে। নিরীক্ষা প্রতিবেদনের উপর গৃহীত ব্যবস্থাসমূহ পর্যবেক্ষনের সার্বিক দায়িত্ব মুখ্য হিসাব রক্ষণ অফিসারের উপর বর্তাইবে।

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.