কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল এর কার্যালয়, ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট একাডেমী, সকল অডিট অধিদপ্তর, প্রতিরক্ষা অর্থ বিভাগ এবং রেলওয়ে হিসাব বিভাগের কর্মকর্তা/ কর্মচারীগণকে সময় বিশেষে সম্পাদিত কঠোর শ্রমসাধ্য কাজের জন্য ২০২০-২১ অর্থ বৎসরে নিম্নলিখিত হারে এবং শর্তে সম্মানী নির্দেশক্রমে মঞ্জুরী প্রদান করা হয়েছে।

বাংলাদেশের

কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল এর কার্যালয়

অডিট ভবন

রি-অর্গান শাখা

৭৭/৭, কাকরাইল, ঢাকা-১০০০

www.cag.org.bd

নং-০৭.০৩.০০০০.০০৪.০২.৩৬৪.১০.৮৬৬ তারিখ: ৩০-০৫-২০২১ খ্রি:

পরিপত্র

অর্থ মন্ত্রণালয়ের স্মারক নম্বর: এমএফ (ইসি-১) ডিপি-১/৭৭/৮৮ তারিখ: ২১-৪-৭৭ খ্রি: এবং স্মারক নম্বর:-০৭.০০.০০০০.১৫১.২২.০০৩.১৫.৩৫১(১), তারিখ: ১৬-০৮-২০১৫ খ্রি: এর প্রেক্ষিতে কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল এর কার্যালয়, ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট একাডেমী, সকল অডিট অধিদপ্তর, প্রতিরক্ষা অর্থ বিভাগ এবং রেলওয়ে হিসাব বিভাগের কর্মকর্তা/ কর্মচারীগণকে সময় বিশেষে সম্পাদিত কঠোর শ্রমসাধ্য কাজের জন্য ২০২০-২১ অর্থ বৎসরে নিম্নলিখিত হারে এবং শর্তে সম্মানী নির্দেশক্রমে মঞ্জুরী প্রদান করা হলো।

১। ডিএজি/সমমান পদ (চলতি দায়িত্বসহ)-১০,০০০/-

২। এএজি/এএন্ড এও/সমমান পদ (চলতি দায়িত্বসহ)-৯,৮০০/-

৩। দ্বিতীয় শ্রেণী /সমমান পদ (চলতিদায়িত্ব সহ)-৯৫০০/-

৪। তৃতীয় শ্রেণী-৯০০০/-

৫। চতুর্থ শ্রেণী-৮০০০/-

সম্মানী প্রাপ্যতার নীতিমালা ও শর্তসমূহ:

১। সম্মানী প্রদানের ক্ষেত্রে এফআর- (বি) এবং বিএসআর (১ম খন্ড) -এর ৬ নং অধ্যায়ের ধারা কঠোরভাবে পালন করতে হবে।

২। বর্তমান অর্থ বছরে যে সকল কর্মকর্তা ও কর্মচারী শৃংখলামূলক কেইসে সাজা প্রাপ্ত হয়েছেন তারা সম্মানী প্রাপ্য হবে না।

৩। বর্তমান অর্থ বছরে পিআরএল ভোগরত যে সকল কর্মকর্তা/কর্মচারী ৬ (ছয়) মাস বা তদুর্ধ্ব সময় কর্মরত ছিলেন তাদের ক্ষেত্রে সম্মানী বিবেচনা করা যেতে পারে।

৪। বর্তমান আর্থিক বছরে যে সকল কর্মচারি সিজিএ’র নিয়ন্ত্রণাধীন এক অফিস হতে অন্য অফিসে বদলী হয়েছেন তাদের ক্ষেত্রে যে অফিসে তারা ৬ (ছয়) মাস বা অধিক সময় কর্মরত ছিলেন সেখান থেকে সম্মানী প্রপ্য হবেন এবং এরূপ ক্ষেত্রে অন্য অফিস হতে সুপারিশ প্রেরণ করা হয়নি মর্মে প্রত্যয়ন পত্র দিতে হবে;

৫। প্রেষণ হতে প্রত্যাগত কর্মকর্তা. কর্মচারীগণ সারা বর্তমান অর্থ বছরে বিভাগে ৬ (ছয়) মাস বা তদুর্ধ্ব সময় কর্মরত আছেন তারা পূর্বে কর্মরত অফিসে সম্মানী প্রাপ্ত না হলে পূর্বের অফিস হতে বর্তমান অর্থ বছরে কোন সম্মানী প্রদান করা হয় নাই মর্মে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রত্যয়ন পত্র প্রদান সাপেক্ষে সম্মানী মঞ্জুরীর বিষয় বিবেচনা করা যেতে পারে।

৬। যথাযথ হিসাব সম্পন্নকরণসহ হিসাবের ভুলভ্রান্তি নিরসনে গাফিলতির বিষয়টি পরিলক্ষিত হলে তাদের নাম সম্মানীর জন্য অন্তর্ভূক্ত করার প্রয়োজন নাই;

৭। চলতি ২০২০-২১ অর্থ বছরে যে সকল কর্মচারী অর্থ বিভাগের সম্মতিক্রমে এক মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ ইতোমধ্যে সম্মানী হিসেবে প্রাপ্ত হয়েছেন তারা এই সম্মানী প্রাপ্য হবেন না;

৮। চলতি ২০২০-২১ অর্থ বছরে একই কর্মচারীকে একাধিকবার সম্মানী প্রদান করা হলে ক্ষেত্রে পূর্বে প্রদত্ত সম্মানীসহ মোট সম্মানী ১০,০০০/- (দশ হাজার) টাকার মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে;

৯। ০১/০১/২০২১  খ্রি: তারিখের পর যোগদানকৃত নব নিযুক্ত কর্মচারীগণ ২০২০-২১ অর্থ বছরে সম্মানী পাওয়া যোগ্য বলে বিবেচিত হবেন না।

৮। কর্মকর্তা/ কর্মচারীদের সম্মানী কোন ক্রমেই তাদের এক মাসের মূল বেতনের উর্ধ্বে হবে না।

৯। একই কর্মকর্তা/ কর্মচারীর নাম, সম্মানী মঞ্জুরীর জন্য একাধিক অফিস হতে সুপারিশ করা হলে সংশ্লিষ্ট কর্মকর্তা/ কর্মচারীদের একাধিকবার যাতে সম্মানী প্রদান না করা হয় সেই বিষয়ে সতর্ক দৃষ্টি রাখতে হবে।

১০। মঞ্জুরীকৃত সম্মানী ভাতা প্রদান করে প্রদানকৃত সম্মানী মঞ্জুরীর অফিস আদেশের কপি এই অফিসে বাজেট শাখা এবং রি-অর্গান শাখায় সর্বশেষ ১৫-০৭-২০২১ খ্রি: তারিখের মধ্যে অবশ্যই প্রেরণ করতে হবে।

 

(মো: আব্দুর রাজজাক)

উপ-হিসাব মহাহিসাব নিয়ন্ত্রক (বাজেট ও ব্যয় ব্যবস্থাপনা)

ফোন: ০২২২২২২৬০০৪

শ্রমসাধ্য কাজের জন্য হিসাব রক্ষণ অফিসের কর্মচারীগণ ৮-১০ হাজার টাকা সম্মানি পাবেন এ সংক্রান্ত পত্র: ডাউনলোড

 

প্রশ্নোত্তর:

প্রশ্ন: এটি কি প্রতিটি দপ্তরে দেওয়া যাবে?

উত্তর: অবশ্যই যাবে। তবে নিয়োগকারী কর্তৃপক্ষ অনুমোদন বা মঞ্জুরী লাগবে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2998 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *