জাতীয় বেতন স্কেল ২০১৫ এর ৭ এর (২) উপ-অনুচ্ছেদ, অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ, বাস্তবায়ন অনুবিভাগ বাস্তবায়ন-১ শাখার ২১-০৯-২০১৬ তারিখের ০৭.০০.০০০০.১৬১.০০.০০২.১৬(অংশ-১)-২৩২ নং পরিপত্রের গ এর (২) অনু্চ্ছেদ এবং অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ, বাস্তবায়ন অনুবিভাগ, বাস্তবায়ন-১ অধিশাখার ০৫-১১-২০২০ তারিখের ০৭.০০.০০০০.১৬১.২১.০০২.১৩.১৫২ নং পত্রের আলোকে বাংলাদেশ বেতারের বিভিন্ন কেন্দ্র / ইউনিটে কর্মরত নিম্নোক্ত ৪৬ জন কর্মচারীকে তাদেঁর নামের পার্শ্বে ৬ (ছয়) নং কলামে বর্ণিত তারিখ হতে পরবর্তী উচ্চতর গ্রেড প্রদান করা হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

বাংলাদেশ বেতার

সদর দপ্তর

৩১, সৈয়দ মাহবুব মোর্শেদ সরণি

শের-ই বাংলা নগর, আগারগাঁও, ঢাকা-১২০৭

www.betar.gov.bd

নম্বর: ১৫.৫৩.০০০০.০১৩.১৫.০০২.২১.২৮১; তারিখ: ১৩ এপ্রিল ২০২১

অফিস আদেশ

জাতীয় বেতন স্কেল ২০১৫ এর ৭ এর (২) উপ-অনুচ্ছেদ, অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ, বাস্তবায়ন অনুবিভাগ বাস্তবায়ন-১ শাখার ২১-০৯-২০১৬ তারিখের ০৭.০০.০০০০.১৬১.০০.০০২.১৬(অংশ-১)-২৩২ নং পরিপত্রের গ এর (২) অনু্চ্ছেদ এবং অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ, বাস্তবায়ন অনুবিভাগ, বাস্তবায়ন-১ অধিশাখার ০৫-১১-২০২০ তারিখের ০৭.০০.০০০০.১৬১.২১.০০২.১৩.১৫২ নং পত্রের আলোকে বাংলাদেশ বেতারের বিভিন্ন কেন্দ্র / ইউনিটে কর্মরত নিম্নোক্ত ৪৬ জন কর্মচারীকে তাদেঁর নামের পার্শ্বে ৬ (ছয়) নং কলামে বর্ণিত তারিখ হতে পরবর্তী উচ্চতর গ্রেড প্রদান করা হলো:

উচ্চতর গ্রেড মঞ্জুর

২। বর্নিত কর্মচারীগণ বিধি মোতাবেক প্রাপ্যতার তারিখ থেকে বেতন ভাতাদি প্রাপ্য হবেন।

৩। জনস্বার্থে এ আদেশ জারী করা হলো।

(আহম্মদ কামরুজ্জামান)

মহাপরিচালক (চলতি দায়িত্ব)

ফোন: ৪৪৮১৩০৬২

১ম টাইম স্কেল প্রাপ্তির পর ৬ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড মঞ্জুর সংক্রান্ত অফিস আদেশ: ডাউনলোড

উচ্চতর গ্রেড মঞ্জুরির বিষয়ে মতামত প্রদান সংক্রান্ত।

সরকারি কর্মচারীদের মধ্যে যারা প্রশাসন শাখা বা হিসাব শাখায় কাজ করেন তারাই কেবল চাকরি সম্পর্কিত বিধি বিধানগুলো সম্পর্কে ভাল ধারণা রাখেন। অবশিষ্ট ৮০% কর্মকর্তা/ কর্মচারীই সরকারি চাকরির বিধানাবলী, বাংলাদেশ সার্ভিস রুলস, হালনাগাদ পেনশন রুলস, ভ্রমণ বিধি ও প্রাপ্যতা , উৎসব ভাতার প্রাপ্যতা, সরকারি কর্মচারীদের বিনামূল্যে চিকিৎসা সুবিধা বা চিকিৎসা শেষে ব্যয় উত্তোলন, বিভিন্ন ভাতাদির প্রাপ্যতা, বিভিন্ন ধরনের অগ্রিম সুবিধা গ্রহণ, নিয়োগ ও বদলি নীতিমালা, বিভিন্ন ধরনের ছুটি কিভাবে নিতে হয়, বাসা বরাদ্দ বা বাড়ি ভাড়া প্রাপ্যতা, শিক্ষা সহায়ক ভাতা বা রেশন সুবিধা ইত্যাদি সর্ম্পকে ভাল ধারনা রাখেন না। এই ওয়েবসাইটটিতে উপরোক্ত বিষয়গুলো সহজ ভাবে তুলে ধরা হয়েছে। সরল ও প্রাঞ্জল ভাষায় ব্যাখ্যা করা হয়েছে। সাধারণ কর্মচারী যাতে সহজেই ব্যাপার গুলো বুঝতে পারে এবং যদি কোন বিধি বুঝতে সমস্যা হয় তা নিয়ে সরাসরি প্রশ্ন করতে পারেন সে ব্যবস্থা রাখা হয়েছে। কেউ যদি কোন বিধি বা নীতিমালা বুঝতে অসমর্থ হয় তবে আমাদের ফেসবুক পেইজ, গ্রুপ এবং ইমেইল ঠিকানায় যোগাযোগ করতে পারেন।

প্রতিটি পোস্টের রেফারন্স পোস্টের শেষে “ডাউনলোড” নামের যে লিংক দেওয়া আছে সেখান থেকে সংগ্রহ করে নিতে পারেন। ডাউনলোড ফাইল Google Drive or Box.com এ স্টোর করা আছে। কারও যদি ফাইলটি ডাউনলোড করতে সমস্যা হয় তবে আপনি আপনার নিজের gmail Account এ Login করে নিন। লগইন করার পর ঠিকই ফাইলটি ডাউনলোড হবে। তবুও যদি আপনি রেফারেন্স ফাইল ডাউনলোডে সমস্যায় পড়ে তবে আপনি এডমিনকে alaminmia.tangail@gmail.com এ ফাইলের নাম দিয়ে নক করুন। এডমিন আপনার ইমেইলের উত্তর দিবে।

কিছু কর্মকর্তা/ কর্মচারীদের কাছে সরকারি চাকরির বিধি বিধানের কিছু বইও হয়তো সংগ্রহে আছে কিন্তু তা মূলত সংগ্রহেই মাত্র বের করে পড়ার সময় বা সুযোগ নেই। কারও সময় বা সুযোগ থাকলেও বের করে পড়া পর্যন্ত হয় না। আবার দেখা যায় যে, অসংখ্য বইয়ের মধ্যে একটি সামারি বই চাকরির বিধানাবলীই শুধুমাত্র সংগ্রহ রয়েছে। সরকারি চাকরি সংক্রান্ত অসংখ্যা বই রয়েছে যেগুলো আবার প্রতি বছরই আপডেট হয়ে থাকে আপনি যদি শুধুমাত্র এই ওয়েবসাইটের সাথে যুক্ত থাকেন তবে আপনি সকল আপডেট তথ্যই পেয়ে যাবেন। ব্লগটি ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3024 posts and counting. See all posts by admin

3 thoughts on “১ম টাইম স্কেল প্রাপ্তির পর ৬ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড মঞ্জুর!

  • টাইমস্কেল ফরম

  • আসসালামু আলাইকুম আমি একজন পুলিশ কর্মচারী আমি ২০১৯ সালে দ্বিতীয় উচ্চতর গ্রেড প্রাপ্ত হই, কিন্তু ২০১৯ সালে উচ্চতর লাগাতে দেরি হয়ে যায়,এরই মাঝে র্দুভাগ্যবশত আমার একটা সমস্যার কারণে আমার বিরুদ্ধে বিভাগীয় মামলা চলমান থাকে এবং এই বিভাগীয় মামালার তদন্তশেষে আমার বিরুদ্ধে গুরুদণ্ড হিসাবে আমার বার্ষিক বর্ধিত একটি ই্নক্রিমেন্ট/ বেতন তিন বছরের জন্য স্থগিত করা হয়, সেক্ষেত্রে যেহুতু বিভাগীয় মামলা চলমানের আগে আমি উচ্চতর গ্রেড প্রাপ্ত হই ২০১৯ সালে, এখন ২০২২ সালে এসে আমার উচ্চতর গ্রেডের কাজ করতে গিয়ে অনলাইনে আমার আগের বেসিক ছিল ১৬৭৬০/- উচ্চতর গ্রেড লাগানোর পর হওয়ার কথা ১৭৫১০/- কিন্তু অনলাইনে উচ্চতর গ্রেডের কাজ করতে গিয়ে বেসিক কম দেখাচ্ছে মানে ১৫৮৭০/-টাকা এর কারণটা জানতে চাচ্ছি, আর এর জন্য আমার করণীয় কি হবে আমি জানতে চাচ্ছি। আসসালামু আলাইকুম।

  • এমন সমস্যা আমিও দুই একটি পেয়েছি। কারেন্ট ইয়ারে উচ্চতর গ্রেড না লাগালে এমন হয়। ২০১৫ সালের পরে যারা উচ্চতর গ্রেড ব্যাকডেটে পেয়েছেন তাদের এমন সমস্যা হচ্ছে। এজি বলছে নিম্নধাপে বেতন নির্ধারণ করা হয়। এখানে দেখুন https://bdservicerules.info/%E0%A6%AC%E0%A7%87%E0%A6%A4%E0%A6%A8-%E0%A6%95%E0%A6%AE%E0%A7%87-%E0%A6%AF%E0%A7%87%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%AC%E0%A7%87/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *