প্রচলিত পেনশন ও সর্বজনীন পেনশন স্কিমের মধ্যে বড় পার্থক্য হল- বেতন হতে প্রচলিত পেনশনে অর্থ কর্তন করে জমা রাখতে হয় না পেনশন পেতে – চাকরি শেষে বড় ধরনের একটি এমাউন্ট গ্র্যাচুইটি বা পেনশন হিসেবে পাওয়া যেত এবং মাসিক পেনশন – আধা-সরকারি কর্মচারীদের প্রত্যয় পেনশন স্কিম ২০২৪

সর্বনিম্ন কত টাকা বেতন হতে কর্তন করতে হবে? – মূল বেতনের সর্বনিম্ন ১০% কর্তন করতে হবে। মূল বেতন যদি ৮২৫০ টাকা হয় তবে সর্বনিম্ন ৮২৫ টাকা কর্তন করতে হবে। মূল বেতন যদি ৭১২০০ টাকা হয় তবে ৭১২০ টাকা কর্তন করে চাঁদা হিসেবে কর্মকর্তাকে জমা রাখতে হবে। জমাকৃত টাকার সমপরিমাণ অর্থ নিয়োগকারী কর্তৃপক্ষও প্রতিমাসে জমা রাখবে। এসব টাকা হতে ৮% এর মতো সুদে আসলে পরবর্তী এককালীন টাকা না দিয়ে মাসে মাসে পেনশন হিসেবে দেওয়া হবে নির্ধারিত চার্ট অনুসারেই।

স্বশাসিত প্রতিষ্ঠানে কি তাহলে গ্র্যাচুইটি পাওয়া যাবে না? না। প্রত্যয় স্কিম (রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান, স্ব-শাসিত বা স্বায়ত্তশাসিত সংস্থার কর্মকর্তা বা কর্মচারীগণের জন্য): রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বা স্ব-শাসিত বা স্বায়ত্তশাসিত সংস্থার চাকরিতে যে সকল কর্মকর্তা বা কর্মচারী, তাহারা যে নামেই অভিহিত হউন না কেন, ১ জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ তারিখ ও তৎপরবর্তী সময়ে নূতন যোগদান করিবেন তাহাদের জন্য এই স্কিম বাধ্যতামূলক হইবে এবং তাহাদের ক্ষেত্রে উক্ত প্রতিষ্ঠান বা সংস্থার জন্য প্রযোজ্য অবসর সুবিধা সংক্রান্ত বিধি-বিধান প্রযোজ্য হইবে না।

যে সকল প্রতিষ্ঠানে গ্র্যাচুইটি বা পেনশন ছিল না তারাও কি এ স্কিমের আওতায় আসতে পারবেন? হ্যাঁ। স্বশাসিত সকল প্রতিষ্ঠানে পেনশন বা গ্র্যাচুইটি ছিল না। বর্তমানে উক্তরূপ প্রতিষ্ঠান বা সংস্থায় যে সকল কর্মকর্তা বা কর্মচারী কর্মরত রহিয়াছেন তাহারাও আগ্রহ প্রকাশ করিলে ১ জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ তারিখে ন্যূনতম ১০ (দশ) বৎসর চাকরি থাকা সাপেক্ষে, এই স্কিমে অংশগ্রহণ করিতে পারিবেন। এই স্কিমে অংশগ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা সংস্থা সংশ্লিষ্ট কর্মকর্তা বা কর্মচারীর প্রাপ্ত মূলবেতনের ১০% (শতকরা দশ ভাগ) বা সর্বোচ্চ (পাঁচ) হাজার টাকা, যাহা কম হয় তাহা কর্মকর্তা বা কর্মচারীর বেতন হইতে কর্তন করিবে এবং সমপরিমাণ অর্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা সংস্থা প্রদান করিবে এবং অতঃপর উভয় অর্থ উক্ত প্রতিষ্ঠান বা সংস্থা উক্ত কর্মকর্তা বা কর্মচারীর কর্পাস হিসাবে জমা করিবে।

শতভাগ সরকারি প্রতিষ্ঠানেই এখন প্রচলিত পেনশন চালু রয়েছে / সরকার খসড়া নাকি চূড়ান্ত স্কিমটি ঘোষণা করেছে?

বাংলাদেশ সরকার চূড়ান্ত গেজেট জারি করেছে। সকল স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা এবং উহাদের অধীনস্থ অঙ্গ প্রতিষ্ঠানসমূহের চাকরিতে যে সকল কর্মকর্তা বা কর্মচারী জুলাই হতে যোগদান করবেন তারা আর পেনশনের আওতায় থাকবে না। ব্যাংক, বীমা ও বিশ্ববিদ্যালয়গুলোও এর আওতায় আসবে।

আধা-সরকারি কর্মচারীদের প্রত্যয় পেনশন স্কিম ২০২৪ । নতুন পেনশন স্কিম মূল বেতনের ১০% কাটাবে?

Caption: New Pension Scheme 2024

প্রত্যয় পেনশন স্কিম ২০২৪ । স্বশাসিত প্রতিষ্ঠানের জন্য প্রত্যয় নামে কি নতুন পেনশন স্কিম আসবে?

  • ১০০০০ টাকা করে কেউ ৪২ বছর জমা করলে মাসিক ৩,৪৪,৬৫৫ টাকা পেনশন পাবেন।
  • ১০০০০ টাকা করে কেউ ৪০ বছর জমা করলে মাসিক ২,৯২,০০২ টাকা পেনশন পাবেন।
  • ১০০০০ টাকা করে কেউ ৩৫ বছর জমা করলে মাসিক ১,৯১,৮৭০ টাকা পেনশন পাবেন।
  • ১০০০০ টাকা করে কেউ ৩০ বছর জমা করলে মাসিক ১,৯১,৮৭০ টাকা পেনশন পাবেন।
  • ১০০০০ টাকা করে কেউ ২৫ বছর জমা করলে মাসিক ৭৯,৫৪৮ টাকা পেনশন পাবেন।
  • ১০০০০ টাকা করে কেউ ২০ বছর জমা করলে মাসিক ৪৯,২৬৮ টাকা পেনশন পাবেন।
  • ১০০০০ টাকা করে কেউ ১৫ বছর জমা করলে মাসিক ২৮,৯৪৪ টাকা পেনশন পাবেন।
  • ১০০০০ টাকা করে কেউ ১০ বছর জমা করলে মাসিক ১৫,৩০২ টাকা পেনশন পাবেন।

দেশে কতগুলো স্বশাসিত প্রতিষ্ঠান রয়েছে?

স্বশাসিত মানে সরকারি প্রতিষ্ঠান নয়। সরকারি ব্যাংক সহ স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা এবং তাদের অধীন অঙ্গপ্রতিষ্ঠান মিলে প্রায় ৪০০ সংস্থা রয়েছে, যেগুলোর কর্মকর্তা-কর্মচারী রয়েছেন ৪ লাখের বেশি। এ ধরনের সংস্থা ও প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সব পাবলিক বিশ্ববিদ্যালয়, সাধারণ বীমা করপোরেশনসহ সব করপোরেশন, পেট্রোবাংলা, রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি), বিএসটিআই ইত্যাদি।

https://bdservicerules.info/%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%BE%E0%A7%9F%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%B6%E0%A6%BE%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%A4-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%B7%E0%A7%8D%E0%A6%A0-2/

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2987 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *